আসিয়া বিবির হয়ে লড়তে দেশে ফিরলেন আইনজীবী

পাকিস্তানে ধর্ম অবমাননার দায়ে অভিযুক্ত হয়ে মৃত্যুদণ্ড থেকে মুক্তি পাওয়া খ্রিষ্টান নারী আসিয়া বিবির হয়ে লড়তে নেদারল্যান্ডস থেকে দেশে ফিরেছেন তাঁর আইনজীবী সাইফুল মালুক। পিটিআইয়ের খবরে এ তথ্য জানানো হয়।

মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে কটূক্তি করার অভিযোগে দেশটির মধ্যাঞ্চলীয় ইথান ওয়ালি গ্রামের আসিয়া বিবিকে মৃত্যুদণ্ডের শাস্তি দেওয়া হয়। ২০০৯ সালে একই পাত্রের পানি খাওয়া নিয়ে তর্কাতর্কির সময় তিনি ধর্ম অবমাননা করেন বলে দুই মুসলিম নারী তাঁর বিরুদ্ধে অভিযোগ করেন। ২০১০ সালের ডিসেম্বরে বিচারিক আদালতে তাঁকে মৃত্যুদণ্ডের শাস্তি দেওয়া হয়। চার বছর পর লাহোরের হাইকোর্ট সেই রায়ই বহাল রেখেছিলেন।

গত ৩১ অক্টোবর আসিয়া বিবিকে খালাস দেন সর্বোচ্চ আদালত। প্রধান বিচারপতি মিয়া সাকিব নিসার, আসিফ সাইদ খোসা ও মাজহার আলম খান মিয়ানখেল আসিয়া বিবির বিরুদ্ধে ওঠা ধর্ম অবমাননার দায় থেকে তাঁকে খালাস দেন। রায় ঘোষণার সময় পাকিস্তানের প্রধান বিচারপতি মিয়া সাকিব নিসার বলেন, মৃত্যুদণ্ডের শাস্তি ও দোষী সাব্যস্তকরণের বিরুদ্ধে আপিল গৃহীত হয়েছে।

সুপ্রিম কোর্ট আসিয়াকে বেকসুর খালাস দেওয়ার পর আন্দোলনে ফেটে পড়ে পাকিস্তান। এরপর ‘নিরাপত্তা হুমকির’ মুখে মালুক নেদারল্যান্ডসে চলে যান। গত শনিবার তিনি দেশে ফেরেন। দ্য এক্সপ্রেস ট্রিবিউনের খবরে বলা হয়, আসিয়া বিবিকে বেকসুর খালাস দেওয়ার রায়ের বিরুদ্ধে কাল শুনানি হওয়ার কথা।

মালুক পত্রিকাটিকে জানান, তিনি সুপ্রিম কোর্টে আসিয়া বিবির হয়ে লড়বেন। ‘পরিষ্কার করে বলতে চাই, আমি পাকিস্তানে স্থায়ীভাবে থাকতে চাই। তবে এখনো আমার নিরাপত্তা নিয়ে শঙ্কা রয়েছে।’ তিনি নিজের নিরাপত্তা চেয়ে প্রধানমন্ত্রী ইমরান খানের কাছে আরজি জানিয়েছেন।

গত ৭ নভেম্বর আসিয়া মুক্তি পাওয়ার পর তাঁকে বিশেষ উড়োজাহাজে করে মুলতানের নারী কারাগার থেকে ইসলামাবাদে নিয়ে যাওয়া হয়। তাঁর নিরাপত্তার কথা ভেবে গোপনীয় এক স্থানে তাঁকে রাখা হয়। চার সন্তানের জননী ৪৭ বছর বয়সী আসিয়া এখন নিরাপত্তা হেফাজতে রয়েছেন।

আসিয়া বিবিকে সমর্থন করায় ও ধর্ম অবমাননা আইনের সমালোচনা করায় ২০১১ সালে খুন হন পাঞ্জাব প্রদেশের সাবেক গভর্নর সালমান তাসির। এর এক মাস পর দেশটির ধর্মীয় সংখ্যালঘুবিষয়ক মন্ত্রী শাহবাজ ভাট্টিও ধর্ম অবমাননা আইনের বিরুদ্ধে কথা বলে তাসিরের মতো নিয়তির শিকার হন।

১৯৯০ সাল থেকে পাকিস্তানে ধর্ম অবমাননার অভিযোগে অন্তত ৬৫ জনকে হত্যা করা হয়েছে।