পৃথিবীর নিঃসঙ্গতম হাঁসের বিদায়

পৃথিবীর নিঃসঙ্গতম হাঁস হিসেবে পরিচিতি পাওয়া ত্রেভর।
পৃথিবীর নিঃসঙ্গতম হাঁস হিসেবে পরিচিতি পাওয়া ত্রেভর।

পৃথিবীর নিঃসঙ্গতম হাঁস হিসেবে পরিচিতি পাওয়া ত্রেভর মারা গেছে। দক্ষিণ প্রশান্ত মহাসাগরের দ্বীপরাষ্ট্র নিউইয়ে ছিল এই হাঁসের বাস। একদল কুকুরের হামলায় হাঁসটির প্রাণ গেছে বলে আজ সোমবার বিবিসি অনলাইনের খবরে জানানো হয়েছে। 

হাঁসটির মৃত্যুর খবরে নিউইয়ের বাসিন্দাদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে। কারণ, দেশটিতে এ প্রজাতির হাঁস শুধু এটিই ছিল। ২০১৮ সালে হাঁসটি ছোট্ট এই দ্বীপ রাষ্ট্রে যায়। তবে কীভাবে সে সেখানে যায়, সেটি স্পষ্ট নয়। হাঁসটি রাস্তার পাশে এক ডোবায় থাকত। স্থানীয় লোকজন তাকে নিয়মিত খাবার খাওয়াত।

নিউই চেম্বার অব কমার্সের প্রধান ও ত্রেভরের হয়ে ফেসবুক চালানো রায়ে ফাইন্ডলে বলেন, ‘গত বছরের জানুয়ারিতে বড় ধরনের ঝড়ের পর ত্রেভরের দেখা মেলে। হয়তো সে ঝড়ের তোড়ে বা উড়ে এখানে এসেছে। আমাদের ধারণা, হাঁসটি নিউজিল্যান্ড থেকে এসেছে। তবে প্রশান্ত মহাসাগরের অন্য কোনো দ্বীপ থেকেও সে আসতে পারে। সে যেখান থেকেই আসুক না কেন, অনেকের মন কেড়েছিল।’ তিনি বলেন, ‘হাঁসটির দেখা মেলার পর থেকে আমি সব সময় গাড়িতে ওটস রাখতাম। পথে নেমে তাকে খাইয়ে কাজে যেতাম। কাজ থেকে ফেরার পথে আবার খাওয়াতাম। সেই বিষয়টা মিস করব। আমার মতো আরও অনেকের হৃদয় কেড়েছিল সে। আমরা সবাই তার শূন্যতা অনুভব করব।’