বিক্ষোভের ভয়, শিশুর কালো পোশাকও খুলল পুলিশ

শিশুর কালো পোশাকও খুলতে বাধ্য করছে আসাম পুলিশ। ছবি: ইনসাইডেনির সৌজন্যে
শিশুর কালো পোশাকও খুলতে বাধ্য করছে আসাম পুলিশ। ছবি: ইনসাইডেনির সৌজন্যে

কালো রঙের আতঙ্ক গ্রাস করেছে ভারতের আসাম রাজ্যের পুলিশকে। কালো পোশাক পরে তাই কাউকে ভিড়তে দেওয়া হচ্ছে না মুখ্যমন্ত্রীর আশপাশে। বাদ যাচ্ছে না শিশুরাও। তবে বিরোধীরা এখনো রাজ্যের বিজেপি নেতা-মন্ত্রীদের কালো পতাকা দেখিয়ে চলেছেন।

নাগরিকত্ব সংশোধনী বিল প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ চলছে গোটা আসামে। ভারতীয় সংসদের উচ্চকক্ষ রাজ্যসভার বিবেচনাধীন এই বিলে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের অমুসলিম শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে।

বিলটির প্রতিবাদে গোটা উত্তর–পূর্ব ভারতেই চলছে বিজেপিবিরোধী আন্দোলন। বিজেপির শরিক দলগুলোই এই আন্দোলনের নেতৃত্বে। একই সঙ্গে বিভিন্ন ছাত্রসংগঠনও লাগাতার বিক্ষোভ দেখাচ্ছে।

বিক্ষোভের অঙ্গ হিসেবে প্রায় প্রতিদিনই রাজ্যের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল, অর্থমন্ত্রী হীমন্ত বিশ্বশর্মা, বিজেপির প্রদেশ সভাপতি রঞ্জিত দাস থেকে শুরু করে শাসক দলের নেতা ও মন্ত্রীদের দেখানো হচ্ছে কালো পতাকা।

তাই কালো পতাকা এখন আসাম পুলিশের আতঙ্কের বিষয় হয়ে দাঁড়িয়েছে। পতাকার পাশাপাশি কালো পোশাকের ওপরও চলছে হরেক বিধিনিষেধ।

২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে কালো পোশাক ছিল নিষিদ্ধ। মুখ্যমন্ত্রীর সাক্ষাৎপ্রার্থীদেরও কালো পোশাক বদলে আসতে বলা হচ্ছে।

গতকাল মঙ্গলবার আসামের বিশ্বনাথের একটি ঘটনায় স্পষ্ট হয়ে ওঠে রাজ্য পুলিশের কালো-আতঙ্ক কতটা প্রকট। গতকাল শিশুর কালো জ্যাকেট খুলে নেন পুলিশ সদস্যরা।

বছর দুয়েকের ছোট্ট শিশুকে সঙ্গে নিয়ে মুখ্যমন্ত্রীর অনুষ্ঠানে গিয়েছিলেন এক মা। কিন্তু শিশুটির পরনে ছিল কালো জ্যাকেট। মুখ্যমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ সদস্যরা ঠান্ডার মধ্যে শিশুটির জ্যাকেট খুলতে বাধ্য করেন। সামাজিক গণমাধ্যমে ছবিটি ভাইরাল হতেই শুরু হয়েছে বিদ্রূপ আর কটাক্ষ।