লাভ কমান্ডোসের প্রধান সঞ্জয় গ্রেপ্তার

লাভ কমান্ডোস সংগঠনের প্রধান সঞ্জয় সাচদেব। এএফপি ফাইল ছবি
লাভ কমান্ডোস সংগঠনের প্রধান সঞ্জয় সাচদেব। এএফপি ফাইল ছবি

ভারতে লাভ কমান্ডোস নামের সংগঠনের প্রধান সঞ্জয় সাচদেবকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। তাঁকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, সঞ্জয়ের আশ্রয়ে থাকা যুগলদের ওপর নিপীড়ন ও চাঁদাবাজির অভিযোগে তাঁকে গ্রেপ্তার করা হয়।

দিল্লি কমিশন ফর উইমেনের (ডিসিডব্লিউ) অভিযোগের ভিত্তিতে সঞ্জয় গ্রেপ্তার হন। এ ছাড়া তাঁর আশ্রয়স্থল থেকে পুলিশ চার যুগলকে উদ্ধার করে।

পরিবারের অমতে নিজ ধর্ম-বর্ণ-গোত্রের বাইরে গিয়ে বিয়ে করা দুঃসাহসী যুগলদের নিরাপদ আশ্রয় ও আইনি পরামর্শ দিতে সঞ্জয় ২০১০ সালে লাভ কমান্ডোস নামের সংগঠনটি গড়ে তোলেন।

বলিউড অভিনেতা আমির খানের উপস্থাপনায় ‘সত্যমেব জয়তে’ নামের টিভি শোতে সঞ্জয় আসার পর তাঁর সংগঠনটি ভারতজুড়ে বিপুল জনপ্রিয়তা অর্জন করে।

ভারতের রক্ষণশীল সমাজ পরিবারের মতের বাইরে গিয়ে, ভিন্ন ধর্ম-বর্ণ-গোত্রের কাউকে নিজ পছন্দে বিয়ে করার বিষয়টি মেনে নেয় না। যে সব যুগল সমাজ ও পরিবারের কথিত এই প্রথা ভাঙেন, তাঁরা অনেক ক্ষেত্রে অনার কিলিংয়ের মতো সহিংসতার শিকার হন।

এমন প্রেক্ষাপটে লাভ কমান্ডোস হয়ে ওঠে দুঃসাহসী যুগলদের নিরাপদ আশ্রয়স্থল। সংগঠনটি এ পর্যন্ত হাজারো যুগলদের নিরাপদ আশ্রয় ও আইনি পরামর্শ দিয়েছে। এখন সংগঠনটির প্রধান সঞ্জয়ের বিরুদ্ধেই গুরুতর অভিযোগ উঠল।

বেশ কিছু যুগল অভিযোগ করেছেন, ইচ্ছার বিরুদ্ধে তাঁদের আটকে রেখেছেন সঞ্জয়।

দিল্লি কমিশন ফর উইমেনের কমিশনার বলেছেন, সংকটগ্রস্ত যুগলদের সহায়তার নামে চাঁদাবাজি, নিপীড়ন খুবই লজ্জাজনক ও দুঃখজনক বিষয়।