ছত্তিশগড়ে সংঘর্ষে ১৫ মাওবাদী নিহত

ভারতের মাওবাদী-অধ্যুষিত রাজ্য ছত্তিশগড়ে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে ১৫ জন মাওবাদী নিহত হয়েছে। নিরাপত্তা বাহিনী ১০ জনের লাশ উদ্ধার করেছে। অন্য ৫ জনের লাশ মাওবাদীরা নিয়ে গেছে। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টার দিকে ছত্তিশগড় রাজ্যের বিজাপুর জেলার অবুঝমাদ এলাকার ইরাবতী নদীর তীরবর্তী জঙ্গলে এই সংঘর্ষ হয়।

বিজাপুরের পুলিশ সুপার মোহিত গর্গ সংবাদমাধ্যমের কাছে দাবি করেছেন, সংঘর্ষে ১৫ জন মাওবাদী নিহত হয়েছে। তিনি জানান, অবুঝমাদে মাওবাদীরা গোপনে একটি প্রশিক্ষণ ক্যাম্প গড়ে তুলেছিল। এ খবর পাওয়ার পর নিরাপত্তা বাহিনীর একটি দল মাওবাদীদের আস্তানা লক্ষ্য করে অভিযান শুরু করে। একপর্যায়ে মাওবাদীরা গুলি ছুড়লে নিরাপত্তা বাহিনীর সঙ্গে তাদের লড়াই শুরু হয়। এতে ১৫ জন মাওবাদী নিহত হয়। নিরাপত্তা বাহিনী ১০ মাওবাদীর লাশ উদ্ধার করেছে। বাকি ৫ জনের লাশ মাওবাদীরা নিয়ে গেছে বলে দাবি করেন তিনি।

ছত্রিশগড়ে বিজেপিকে হারিয়ে গত বছরের ডিসেম্বরে ক্ষমতায় আসে কংগ্রেস। এর পর মাওবাদীদের বিরুদ্ধে রাজ্য সরকারের এটা বড় অভিযান।

ঘটনাস্থল থেকে ১০টি রাইফেল, প্রচুর আইডি বিস্ফোরক দ্রব্য, ব্যাটারি, তার, প্রচারপত্র ও পোস্টার জব্দ করা হয়েছে বলে জানিয়েছে নিরাপত্তা বাহিনী।