যুক্তরাষ্ট্র পারলে ভারত কেন পাকিস্তানে ঢুকে জঙ্গি মারতে পারবে না

অরুণ জেটলি। ছবি: এএফপি
অরুণ জেটলি। ছবি: এএফপি

ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেছেন, যুক্তরাষ্ট্র পাকিস্তানের ভেতরে ঢুকে সন্ত্রাসবাদবিরোধী অভিযান চালাতে পারলে ভারত কেন পারবে না? তিনি ২০১১ সালে পাকিস্তানে যুক্তরাষ্ট্রের নেভি সিলের অভিযানে আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেন নিহত হওয়ার প্রসঙ্গ তুলে এ কথা বলেন।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় ১৪ ফেব্রুয়ারি আত্মঘাতী হামলায় অন্তত ৪২ জন ভারতীয় আধা সামরিক বাহিনীর জওয়ান নিহত হন। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদ এই হামলার দায় স্বীকার করে। পুলওয়ামা হামলার জবাব দিতেই মঙ্গলবার ভোরে পাকিস্তানের ভেতরে ঢুকে অভিযান চালায় ভারত। এতে ৩০০ জঙ্গি নিহত হয় বলে দাবি ভারতের।

পাকিস্তানে ঢুকে ভারতের এই সার্জিক্যাল হামলার পক্ষে আজ যুক্তি দিলেন ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি। অর্থমন্ত্রীর দায়িত্ব পালনের আগে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করেন জেটলি। তিনি বলেন, সন্ত্রাসীদের নির্মূল করার সক্ষমতা ভারতের আছে। সন্ত্রাসীদের নির্মূল করতে প্রতিবেশী দেশের ভেতরে ঢোকার অধিকারও ভারতের আছে বলে দাবি করেন তিনি।

অরুণ জেটলি বলেন, ‘আমি স্মরণ করতে পারি, যখন মার্কিন নেভি সিলের কমান্ডোরা পাকিস্তানের অ্যাবোটাবাদে অভিযান চালিয়ে ওসামা বিন লাদেনকে হত্যা করেন।’ তিনি বলেন, যুক্তরাষ্ট্র এটা করতে পারলে ভারত কেন পারবে না? এটা এক সময় কল্পনা ছিল কিন্তু আজ এটা সম্ভব।
মঙ্গলবার ভোরে ভারতীয় বিমানবাহিনী পাকিস্তানের বালাকোটে যে জঙ্গি শিবিরে হামলা চালায়,  তার অদূরেই সেই অ্যাবোটাবাদ। এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, এই দুই স্থানের দূরত্ব মাত্র ৬০ কিলোমিটার। ২০১১ সালের মে মাসে যুক্তরাষ্ট্রের নেভি সিলের অভিযানে অ্যাবোটাবাদে নিহত হন আল কায়েদা প্রধান ওসামা বিন লাদেন।

বালাকোটের ভারতীয় হামলার পর থেকে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা তুঙ্গে রয়েছে। সর্বশেষ খবর অনুযায়ী, পাকিস্তান ভারতের দুটি যুদ্ধ বিমান ও ভারত পাকিস্তানের একটি যুদ্ধ বিমান ভূপাতিত করেছে । এর আগে থেকেই দুই দেশের সীমান্তে পাল্টাপাল্টি মর্টার সেল নিক্ষেপেরও খবর পাওয়া যায়। গোলা বিনিময়ের এই ঘটনায়  শিশুসহ কয়েজন হতাহত  হওয়ার খবরও প্রকাশ পায়।