উত্তর-পূর্ব ভারতে ভোটের আগে কথার লড়াই

ত্রিপুরায় সরকারি সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি: সংগৃহীত
ত্রিপুরায় সরকারি সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি: সংগৃহীত

আসন্ন লোকসভা নির্বাচনে উত্তর-পূর্ব ভারতে ২৫টি আসনের মধ্যে বিজেপি একাই ২১টি পাবে বলে দাবি দলটির সভাপতি অমিত শাহর। তবে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর দাবি, অন্তত ২০টি আসন পাবে তাঁর দল।

২০১৪ সালের লোকসভা নির্বাচনে উত্তর-পূর্ব ভারতের ২৫টি আসনের মধ্যে ৯টি পেয়েছিল আঞ্চলিক দল। কংগ্রেস ও বিজেপি পেয়েছিল ৮টি করে আসন।

উত্তর-পূর্বাঞ্চলের সবচেয়ে বড় রাজ্য আসামে ১৪টির মধ্যে কংগ্রেস তিনটি ও বিজেপি পায় সাতটি আসন। আঞ্চলিক দলগুলো চারটি আসন দখল করে।

সম্প্রতি আসামে ভোটের প্রচারে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। ছবি: সংগৃহীত
সম্প্রতি আসামে ভোটের প্রচারে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। ছবি: সংগৃহীত

দিল্লিতে ক্ষমতায় আসার পর বিজেপির স্লোগান ছিল ‘কংগ্রেসমুক্ত উত্তর-পূর্বাঞ্চল’। গত পাঁচ বছরে সেই স্লোগান অনেকটাই বাস্তবায়িত হয়েছে।

নরেন্দ্র মোদি ভারতের প্রধানমন্ত্রী হওয়ার আগে উত্তর-পূর্বাঞ্চলের আট রাজ্যের মধ্যে পাঁচটিতেই ক্ষমতায় ছিল কংগ্রেস। বিজেপি ছিল না কোথাও।

কিন্তু বর্তমানে কোনো রাজ্যেই কংগ্রেসের সরকার নেই। সর্বত্রই বিজেপি বা তাদের ‘বন্ধুদল’ ক্ষমতায়। এমনকি একসময় কমিউনিস্টদের হাতে থাকা ত্রিপুরাও এখন বিজেপির দখলে।

এসব দিক মাথায় রেখেই বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ উত্তর-পূর্ব ভারতের ২৫টির মধ্যে ২১টি আসন পাবেন বলে আগাম ঘোষণা দিয়েছেন। দলের অন্য নেতারাও একই কথা বলছেন।

উজ্জীবিত কংগ্রেস। ছবি: সংগৃহীত
উজ্জীবিত কংগ্রেস। ছবি: সংগৃহীত

তবে নাগরিকত্ব নিয়ে চলতি বিতর্কে বিজেপি দৃশ্যতই কিছুটা বিপদে রয়েছে। তাদের জোটসঙ্গীরা বিজেপির সঙ্গ ত্যাগ করতে শুরু করেছে। দলের ভেতরেও এনআরসি (নাগরিক নিবন্ধন) ও নাগরিকত্ব সংশোধনী নিয়ে ক্ষোভ রয়েছে।

এই ক্ষোভকে কাজে লাগাতে কংগ্রেসও ২৫টির মধ্যে ২০টি আসন পাওয়ার লক্ষ্য ঠিক করেছে। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী দলের নেতাদের নির্দেশ দিয়েছেন উত্তর-পূর্ব ভারত থেকে ২০টি আসন জয়ে ঝাঁপিয়ে পড়তে।

ত্রিপুরা কংগ্রেসের নতুন দায়িত্ব পেয়েছেন রাজ্যের রাজপরিবারের উত্তরসূরি প্রদ্যোত কিশোর দেববর্মণ। তিনি প্রথম আলোকে বলেন, এবার বিজেপিমুক্ত উত্তর-পূর্ব ভারত হতে চলছে। মানুষ বিজেপিকে আর চাইছে না। সর্বত্রই জয় হবে কংগ্রেসের।

অন্যদিকে, ত্রিপুরার মুখ্যমন্ত্রী তথা রাজ্য বিজেপির সভাপতি বিপ্লব কুমার দেবের দাবি, ‘নরেন্দ্র মোদির বলিষ্ঠ নেতৃত্বে আরও বেশি আসন নিয়েই ক্ষমতায় আসবে বিজেপি। অষ্টলক্ষ্মীও (উত্তর-পূর্ব ভারতের ৮ রাজ্য) বিপুল ভোটে শক্ত করবে মোদির হাত।’

এখন দেখার বিষয়, আসন্ন লোকসভা নির্বাচনে কার ওপর আস্থা রাখে উত্তর-পূর্বাঞ্চলের মানুষ।