নবজাতকটি ছিল পেঁয়াজের সমান

জাপানের রাজধানী টোকিওতে ২৬৮ গ্রাম ওজন নিয়ে জন্ম নেওয়া একটি শিশু এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে কম ওজনের নবজাতক ছেলেশিশু। গত আগস্টে শিশুটি অস্ত্রোপচারের মাধ্যমে ভূমিষ্ঠ হয়। নির্ধারিত সময়ের প্রায় তিন মাস আগে শিশুটি পৃথিবীতে আসে। জন্মের সময় শিশুটি এত ছোট ছিল যে মাত্র একটি বড় পেঁয়াজের সমান আকার ছিল তার। যে কারও দুই হাতের তালুতে সহজেই এঁটে যেত সে।

শিশুটি এখন সুস্থ রয়েছে। পাঁচ মাস হাসপাতালে পরিচর্যার পর গত সপ্তাহে শিশুটির মা তাকে নিয়ে হাসিমুখে বাড়ি ফিরেছেন।

মাতৃগর্ভে একটি শিশু ৩৭ থেকে ৪০ সপ্তাহ থাকার পর ভূমিষ্ঠ হয়। এক কিলোগ্রামের (১০০০ গ্রাম) কম ওজনের হলেই তার বাঁচার সম্ভাবনা কমে যায়। নির্ধারিত সময়ের আগে ভূমিষ্ঠ হলেই শিশু যথেষ্ট বিকশিত হয় না। জন্মের সময় ওজন কম থাকা এর অন্যতম কারণ। টোকিওর ওই ছেলেশিশুটি ২৪ সপ্তাহে ভূমিষ্ঠ হয়। শিশুটির বাঁচা অনেক কঠিন ছিল। কিন্তু কেইয়ো বিশ্ববিদ্যালয় হাসপাতালের চিকিৎসকেরা চেষ্টায় ত্রুটি রাখেননি।

হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার সময় শিশুটির ওজন ছিল ৩ কেজি ২৩৮ গ্রাম। এখন শিশুটি স্বাভাবিক শিশুদের মতো খেতে পারছে। শিশুটির মা বলেন, ‘আমি শুধু এটাই বলব, আমি খুশি। সত্যি কথা বলতে, আমি ভেবেছিলাম, তাকে বাঁচাতে পারব না।’ চিকিৎসক তাকেশি আরিমিৎসু বলেন, ‘সবার উদ্দেশে বলব, কম ওজনের শিশুদেরও সুস্থভাবে বাঁচা সম্ভব।