২৪ দিন ধরে মাওবাদী বন্দীর অনশন

কারাগারের প্রতীকী ছবি
কারাগারের প্রতীকী ছবি

চিকিৎসায় অবহেলা এবং হাওড়া কারাগারে অব্যবস্থার প্রতিবাদে পশ্চিমবঙ্গের হাওড়ার জেলা কারাগারে এক মাওবাদী বন্দী ২৪ দিন ধরে অনশন চালিয়ে যাচ্ছেন। ওই বন্দীর নাম অনুপ রায়। কারা কর্তৃপক্ষ তাঁকে অনশন প্রত্যাহার করার অনুরোধ জানিয়েছে। তবে আজ সোমবার শেষ খবর পাওয়া পর্যন্ত সিদ্ধান্তে অনড় অনুপ।

অনুপ রায়ের অভিযোগ, এই কারাগারের তাঁর চিকিৎসা হচ্ছে না। রাখা হয়েছে এক অস্বাস্থ্যকর পরিবেশে। তাই তিনি অবিলম্বে কোনো কেন্দ্রীয় কারাগারে তাঁকে স্থানান্তরের দাবি জানিয়েছেন। কলকাতার মানবাধিকার সংস্থা এপিডিআর ওই মাওবাদী বন্দীর দাবির প্রতি সমর্থন জানিয়েছে।

আগে মাওবাদী এই নেতা কলকাতার প্রেসিডেন্সি কারাগারে বন্দী ছিলেন। গত ৮ ফেব্রুয়ারি এই কারাগারে তাঁর সঙ্গে বন্দী থাকা আরেক মাওবাদী সুদীপ চোংদার বাঙ্গুর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এরপরে কারা কর্তৃপক্ষ অনুপকে নিয়ে আসে হাওড়া জেলা কারাগারে।

২০১৪ সালে জানুয়ারি মাসে হুগলি জেলার ডানকুনি থেকে কলকাতার পুলিশের বিশেষ টাস্কফোর্স বা এসটিএফ গ্রেপ্তার করে অনুপকে। অনুপের দৃষ্টিশক্তি নষ্ট হয়ে গেছে। কারাগারে তাঁর ঠিকঠাক চিকিৎসা হচ্ছে না। তাই চিকিৎসায় অবহেলা এবং অযোগ্য পরিবেশে তাঁকে রাখার প্রতিবাদে শুরু করেছেন আমৃত্যু অনশন।