পশ্চিমবঙ্গে বামফ্রন্টের প্রার্থী তালিকা ঘোষণা

পশ্চিমবঙ্গে বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। ছবি: ভাস্কর মুখার্জী
পশ্চিমবঙ্গে বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। ছবি: ভাস্কর মুখার্জী

ভারতের আসন্ন লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের ৪২ আসনের মধ্যে ২৫টিতে প্রার্থী ঘোষণা করেছে বামফ্রন্ট। গতকাল শুক্রবার সন্ধ্যায় কলকাতায় বামফ্রন্টের প্রার্থী তালিকা ঘোষণা করেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু।

মঙ্গলবার তৃণমূল কংগ্রেস তাদের ৪২ প্রার্থীর তালিকা ঘোষণা করেছে। ভারতের লোকসভায় মোট আসন ৫৪৩।

তালিকা ঘোষণার পর বিমান বসু বলেছেন, কংগ্রেসের রাজ্য সভাপতি সোমেন মিত্রের সঙ্গে কথা বলে তিনি ২৫ জন প্রার্থীর নাম ঘোষণা করছেন। তবে পুরুলিয়া ও বসিরহাট কেন্দ্র কংগ্রেস চাইলেও এই দুটি কেন্দ্রে বামফ্রন্টের দুই শরিক সিপিআই এবং ফরোয়ার্ড ব্লকের প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। বলা হয়েছে, এই দুটি কেন্দ্রে কংগ্রেসও প্রার্থী দেবে। এখানে হবে বন্ধুত্বপূর্ণ লড়াই। অতীতেও এ ধরনের লড়াই হয়েছিল।

পশ্চিমবঙ্গে কংগ্রেস প্রার্থী দিচ্ছে ১৬ আসনে। এদিকে বামফ্রন্টের শরিক দলকে দেওয়া হয়েছে ৯টি আসন। বাকি আসনে প্রার্থী দিয়েছে সিপিএম। দার্জিলিং আসনে স্বতন্ত্র প্রার্থী দাওয়া লামাকে সমর্থন দেবে কংগ্রেস-বামফ্রন্ট জোট।
বামফ্রন্টের প্রার্থী তালিকায় রয়েছেন: যাদবপুর কেন্দ্রে বিকাশ ভট্টাচার্য, বসিরহাট কেন্দ্রে পল্লব সেনগুপ্ত, রানাঘাট কেন্দ্রে রমা বিশ্বাস, বনগাঁ কেন্দ্রে অলোকেশ দাস, বর্ধমান পূর্বে ঈশ্বর চন্দ্র দাস, বর্ধমান-দুর্গাপুর আসনে আভাস রায় চৌধুরী, দমদমে নেপালদেব ভট্টাচার্য, কলকাতা দক্ষিণে নন্দিনী মুখোপাধ্যায়, ডায়মন্ডহারবারে ফুয়াদ হালিম, বারাসাতে হরিপদ বিশ্বাস, পুরুলিয়ায় বীর সিংহ মাহাত, ঘাটালে তপন গঙ্গোপাধ্যায়, মেদিনীপুরে বিপ্লব ভট্ট, বালুরঘাটে রণেন বর্মণ, জয়নগরে সুভাষ নস্কর, উলবেড়িয়ায় মাকসুদা খাতুন, আরামবাগে শক্তিমোহন মালিক, হুগলীতে প্রদীপ সাহা, জলপাইগুড়িতে ভাগীরথ রায়, কোচবিহারে গোবিন্দ রায়, বিষ্ণুপুরে সুনীল খাঁ, বীরভূমে রেজাউল করিম, আলীপুরদুয়ার আসনে মিলি ওঁরাও, রায়গঞ্জে বর্তমান সাংসদ মহম্মদ সেলিম এবং মুর্শিদাবাদে সিপিএমের অন্য সাংসদ বদরুদ্দোজা খান।
এদিকে কংগ্রেস তাদের প্রার্থী তালিকা কেন্দ্রীয় নির্বাচন কমিটি থেকে অনুমোদন করিয়ে শিগগিরই ঘোষণা দেবে। তবে এবার বিজেপি এবং তৃণমূলের বিরুদ্ধে লড়ার জন্য পশ্চিমবঙ্গে কংগ্রেস ও বামফ্রন্ট একজোট হয়েছে।