নিউজিল্যান্ডে কাল আজান সম্প্রচার ও নীরবতা পালন

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে শুক্রবার মসজিদে হামলায় ৫ বাংলাদেশিসহ ৫০ জন নিহত হন।
নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে শুক্রবার মসজিদে হামলায় ৫ বাংলাদেশিসহ ৫০ জন নিহত হন।
>

• জুমার নামাজের আজান সম্প্রচারের ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ
• জাতীয়ভাবে পালন করা হবে দুই মিনিটের নীরবতা

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুই মসজিদে সন্ত্রাসী হামলা হয়েছিল শুক্রবার পবিত্র জুমার নামাজের সময়। সপ্তাহ ঘুরে কাল আবার শুক্রবার। এ কয়দিন বন্ধ ছিল মসজিদ দুটি। কাল আবার সেখানে জুমার নামাজ আদায় করতে সমবেত হবেন মুসল্লিরা। এদিন দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন (টিভি এনজেড) ও রেডিওতে (রেডিও এনজেড) জুমার নামাজের আজান সম্প্রচারের ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। জাতীয়ভাবে পালন করা হবে দুই মিনিটের নীরবতা।

গত শুক্রবার ক্রাইস্টচার্চের আল নুর মসজিদ ও লিনউড মসজিদে বন্দুকধারীর হামলায় পাঁচ বাংলাদেশিসহ ৫০ জন নিহত হন। আহত হন ৪২ জন। হামলার পর বন্দুকধারী অস্ট্রেলিয়ার নাগরিক ব্রেনটন টারান্টকে (২৮) গ্রেপ্তার করে পুলিশ। গত শনিবার তাঁকে আদালতে হাজির করা হলে বিচারক তাঁর রিমান্ড মঞ্জুর করেন।

গভীর শোকাবহ ঘটনার স্মরণে প্রথাগতভাবে এক মিনিট নীরবতা পালন করা হলেও শুক্রবারের ওই বিয়োগান্ত ঘটনার মাত্রা বিবেচনায় নিউজিল্যান্ডে দুই মিনিটের নীরবতা পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গতকাল বুধবার এই কর্মসূচি ঘোষণা করেন দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আহডার্ন।

মসজিদে হামলায় নিহত ৫০ জনের মধ্যে দুজনের প্রথম জানাজা ও দাফন গতকাল সম্পন্ন হয়। এ দুজন যুদ্ধবিধ্বস্ত সিরিয়া থেকে নিউজিল্যান্ডে আসা শরণার্থী। তাঁদের ব্যাপারে প্রধানমন্ত্রী আহডার্ন বলেন, নিউজিল্যান্ডে তাঁদের নিরাপদে থাকার কথা ছিল। ইতিমধ্যে নিহত ব্যক্তিদের মধ্যে ৩০ জনের মরদেহ তাঁদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে বলে নিশ্চিত করেন তিনি।

মরদেহ হস্তান্তরে দীর্ঘসূত্রতায় নিহত ব্যক্তিদের অনেক পরিবার হতাশা ব্যক্ত করেছে। আহডার্ন এ হতাশার সঙ্গে সহমত প্রকাশ করে বলেন, লোকবলের ঘাটতির বাইরেও নিহত ব্যক্তিদের শনাক্তকরণ প্রক্রিয়ার জটিলতার কারণে এ বিলম্ব ঘটেছে। মরদেহগুলো শনাক্তকরণে দেশীয় ও আন্তর্জাতিক মান উভয়ই অনুসরণ করতে চেয়েছেন বলেও জানান আহডার্ন।

রক্তক্ষয়ী হামলার এক সপ্তাহ পর কাল নিউজিল্যান্ডের মুসলিম নেতারা আল নুর মসজিদে নামাজ আদায় করবেন বলে জানিয়েছেন। শুক্রবারের হামলায় বেঁচে যাওয়া দ্য ডিনস এভ মসজিদের ইমাম গামাল ফোউদা বলেন, এই পদক্ষেপ বিশ্ববাসীকে এটাই দেখাবে, মুসলিমরা ও নিউজিল্যান্ডবাসী সন্ত্রাসের কাছে মাথা নোয়াবেন না।