'অস্ট্রেলিয়ায় মুসলিমবিদ্বেষীদের কোনো স্থান নেই'

অস্ট্রেলিয়ায় শ্বেতাঙ্গ উগ্রপন্থীদের হুঁশিয়ারি জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। দেশটিতে বসবাসকারী মুসলিম ও অভিবাসনবিদ্বেষীদের ওপর কড়া নজরদারি আরোপ করা হয়েছে বলেও জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলার ঘটনা প্রসঙ্গে এই মন্তব্য করেন অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মাইক পেজুলো। আজ শুক্রবার সংসদীয় কমিটির সঙ্গে দেখা করার আগে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। এ সময় তিনি নিউজিল্যান্ডে মুসলিমদের ওপর সন্ত্রাসী হামলার ঘটনায় শ্বেতাঙ্গবাদীদের চাপের মুখে পড়তে হতে পারে বলেও ইঙ্গিত দেন।

ক্রাইস্টচার্চে হামলার ঘটনাকে ‘মানবতার ভয়াবহ অধঃপতন’ আখ্যায়িত করে মাইক বলেন, ‘অস্ট্রেলিয়া সব সময় বিশ্ব শান্তিকে সবার আগে প্রাধান্য দিয়েছে। এই দেশে জাতিভেদের কোনো স্থান নেই। এখানে জন্মগ্রহণকারী কিংবা বসবাসকারী সে যে কেউই হোক না কেন, কোনো সহিংসতাকে আমরা প্রশ্রয় দেব না।’ স্বরাষ্ট্র ও অভিবাসন মন্ত্রণালয় স্বতন্ত্রভাবে উগ্র শ্বেতাঙ্গবাদীদের বিপক্ষে অবস্থান গ্রহণ করবে বলে জানান মাইক। মন্ত্রণালয়ের অধীনস্থ উগ্রপন্থীদের প্রতি হুঁশিয়ারি জানিয়ে তিনি বলেন, ‘আপনি আমাদের নজরদারির মধ্যে রয়েছেন। আপনি যে জাতিগত দ্বন্দ্বটি তৈরি করতে চান সেটিতে কখনোই সম্ভব হবে না।’

তবে শ্বেতাঙ্গবাদীদের ঠেকাতে মন্ত্রণালয় কোন ধরনের পদক্ষেপ গ্রহণ করছে কিংবা এদের দ্বারা অস্ট্রেলিয়ায় আসন্ন কোনো সংকট রয়েছে কি না, এ নিয়ে বিস্তারিত কিছু বলেননি মাইক। তবে তাঁর বিভাগ নিউজিল্যান্ডসহ অস্ট্রেলিয়ার সব আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে একত্রে নিরবচ্ছিন্নভাবে বিভিন্ন তদন্তের কাজ করে যাচ্ছে বলে নিশ্চিত করেন তিনি। এ ছাড়া মন্ত্রণালয়ের শ্বেতাঙ্গবাদী কর্মকর্তাদের চিহ্নিত করে চাকরিচ্যুত করা হতে পারে, এমন ইঙ্গিত দিয়েছেন সচিব মাইক পেজুলো।