প্রচারে নেতাদের পছন্দ হেলিকপ্টার

ভারতের রাষ্ট্রায়ত্ত পবন হংস সংস্থার হেলিকপ্টার। ছবি: সংগৃহীত
ভারতের রাষ্ট্রায়ত্ত পবন হংস সংস্থার হেলিকপ্টার। ছবি: সংগৃহীত

ভারতের এই ভোট মৌসুমে উড়তেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করছেন কংগ্রেস ও বিজেপি নেতারা। উত্তর-পূর্বাঞ্চলের আসাম রাজ্যের ভোটেই সেটা স্পষ্ট। যুযুধান দুই শিবিরই মেঠো পথে গাড়ির বহর নিয়ে নয়, এখন ছুটছে হেলিকপ্টারের পেছনে। প্রচুর অর্থ খরচ হলেও ভোটের বাজারে পিছিয়ে থাকতে নারাজ দলগুলো।

১১ এপ্রিল শুরু হচ্ছে ভারতের সাধারণ নির্বাচন। আসামের ১৪টি আসনে ভোট হবে তিন দফায় ১১, ১৮ ও ২৩ এপ্রিল। কংগ্রেস ১৪টি আসনেই প্রার্থী দিলেও বিজেপি লড়ছে ১০টিতে। বাকি ৪টি আসন তাঁরা ছেড়ে দিয়ে দুই শরিককে।

ইতিমধ্যে মনোনয়নপত্র জমা দেওয়ার কাজ শেষ। তবে প্রথম দফার নাম প্রত্যাহারের সময় শেষ হচ্ছে আগামীকাল বৃহস্পতিবার। কিন্তু প্রচার শুরু হয়ে গিয়েছে পুরোদমে।

ভোট প্রচারে বিজেপি ও তাদের প্রধান প্রতিপক্ষ কংগ্রেসের প্রথম পছন্দ হেলিকপ্টার। ইতিমধ্যেই দুই দলই দুটি করে ডাবল ইঞ্জিনের হেলিকপ্টার ভাড়া করেছে।

ভারতে ভিভিআইপিরা শুধু দুই ইঞ্জিনের হেলিকপ্টার চড়তে পারেন। তাই ভাড়া বেশি হলেও কংগ্রেস ও বিজেপি ‘ভিআইপি’ হেলিকপ্টারই ভাড়া করেছে।

জানা গেছে, দুই ইঞ্জিনের হেলিকপ্টার ভাড়া ঘণ্টাপিছু দুই লাখ রুপি। তবে এক ইঞ্জিনের ভাড়া একটু কম। ঘণ্টাপিছু ৭০ হাজার রুপি।

বিজেপি সূত্রের খবর, রাজ্যের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল ও অর্থমন্ত্রী হীমন্ত বিশ্বশর্মার রাজ্যের বিভিন্ন প্রান্তে প্রচারের সুবিধার্থে একটি হেলিকপ্টার ভাড়া নেওয়া হয়েছে। অপরটি থাকছে কেন্দ্রীয় নেতাদের প্রচারের জন্য।

কংগ্রেসের ব্যাখ্যা, রাজ্য ও দিল্লির নেতাদের জন্য তারা হেলিকপ্টার দুটি ভাড়া করতে বাধ্য হয়েছে। দ্রুত এক জায়গা থেকে অন্য জায়গা পৌঁছানোর জন্য হেলিকপ্টার জরুরি।

কংগ্রেস ও বিজেপি ছাড়াও আঞ্চলিক দল এআইইউডিএফও একটি হেলিকপ্টার বুক করেছে। তারা ভোটে লড়ছে মাত্র তিনটি আসনে। তবু দলের সুপ্রিমো বদরুদ্দিন আজমলের জন্য একটি সিঙ্গেল ইঞ্জিন হেলিকপ্টার থাকছে প্রচারে।

এই পাঁচটি হেলিকপ্টার ছাড়াও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর মতো ভিভিআইপিরা আসামে ভোট প্রচারে এলে আকাশে আরও হেলিকপ্টার উড়তে দেখা যাবে।

তবে রাজনৈতিক পর্যবেক্ষকদের কাছে ব্যাখ্যা অন্য। অনেকেই মনে করছেন, হেলিকপ্টারের গ্ল্যামার গ্রামাঞ্চলের মানুষকে আকৃষ্ট করে। সভায় ভিড় টানতেও হেলিকপ্টার নেয় সহায়ক ভূমিকা। নিজেকে কেউকেটা প্রমাণেও হেলিকপ্টার বেশ সহায়ক।

কারণ যাই হোক, ভারতের নির্বাচনী প্রচারে নেতাদের কাছে হেলিকপ্টারের জনপ্রিয়তা বাড়ছে। আসামের এবারের ভোট সেটাই বোঝাচ্ছে।