পশ্চিমবঙ্গে বিজেপির আসন বাড়বে?

ভারতের আসন্ন লোকসভা নির্বাচনে সারা দেশে বিজেপির আসন কমলেও পশ্চিমবঙ্গে দলটির আসন বাড়বে। জরিপ প্রতিষ্ঠান নিয়েলসন ও নাগপুর টাইমসের সমীক্ষা প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। গতকাল শুক্রবার রাতে সংবাদমাধ্যমে সেই সমীক্ষা প্রতিবেদন প্রকাশিত হয়।

নিয়েলসনের প্রতিবেদনে বলা হয়েছে, পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে তৃণমূল পেতে পারে ৩১টি আসন। ৮টি বিজেপির ঝুলিতে যেতে পারে। আর কংগ্রেস পেতে পারে ৩টি। কিন্তু বামফ্রন্টের থলিতে এবার একটি আসনও না যেতে পারে। সমীক্ষায় এ কথা বলা হয়েছে, বিজেপি পেতে পারে আগের দার্জিলিং, আসানসোলসহ আলিপুরদুয়ার, রায়গঞ্জ, বালুরঘাট, কৃষ্ণনগর, বনগাঁ ও ব্যারাকপুর আসন।

অন্যদিকে, নাগপুর টাইমস পত্রিকা গতকাল এক সমীক্ষা প্রতিবেদনে ইঙ্গিত দিয়েছে, এবার বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জাতীয় স্তরে পেতে পারে মাত্র ১৮২টি আসন। কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ পেতে পারে ২১৬টি আসন এবং মমতাসহ অন্যরা পেতে পারেন ১৪৪টি আসন। বিজেপির অভ্যন্তরীণ সমীক্ষার সূত্র উল্লেখ করে এই প্রতিবেদন ছেপেছে নাগপুর টাইমস; যদিও বিজেপির নেতারা এই প্রতিবেদন অস্বীকার করেছেন।


নাগপুর টাইমসের প্রতিবেদনে আরও বলা হয়েছে, বিজেপি এককভাবে পেতে পারে ১৫১টি আসন। আর তাদের শরিকেরা পেতে পারে ৩১টি। আবার কংগ্রেস এককভাবে পেতে পারে ১৪১টি আসন আর তাদের জোট শরিকেরা পেতে পারে ৭৫টি।

আবার উত্তর প্রদেশের ৮০টি আসনের মধ্যে সমাজবাদী পার্টি-বহুজন সমাজ পার্টি-আরএলডি জোট পেতে পারে ৪৫টি আসন। এখানে কংগ্রেস পেতে পারে ৫টি আসন। অন্যদিকে, ওই সমীক্ষায় আরও বলা হয়েছে, পশ্চিমবঙ্গে বিজেপি পেতে পারে ২টি, কংগ্রেস পেতে পারে ৪টি আর তৃণমূল পেতে পারে ৩৬টি আসন।

প্রতিবেদনে আরও বলা হয়, মহারাষ্ট্রে ৪৮টি আসনের মধ্যে কংগ্রেস-এনসিপি জোট ২০টি এবং বিজেপি পেতে পারে ১৬টি আসন। বিহারে ৪০ আসনের মধ্যে কংগ্রেস জোট ১৮টি, বিজেপি জোট ২২টি পেতে পারে। তামিলনাড়ুর ৩৯ আসনের মধ্যে কংগ্রেস-ডিএমকে জোট ৩৪টি আর বিজেপি জোট পেতে পারে ৫টি।

কর্ণাটকের ২৮ আসনের মধ্যে কংগ্রেস জোট ১৯টি এবং বিজেপি জোট ৯টি আসন। রাজস্থানে ২৫ আসনের মধ্যে কংগ্রেস জোট ১৫ এবং বিজেপি জোট ১০টি পেতে পারে। অন্ধ্র প্রদেশের ২৫টি আসনের মধ্যে কংগ্রেস জোট পেতে পারে পারে ৬টি, বিজেপি শূন্য এবং ওয়াইএসআর পেতে পারে ১৯টি আসন। ১৩ আসনের পাঞ্জাবে কংগ্রেস পেতে পারে ১১টি, ১৪ আসনের ঝাড়খন্ডে কংগ্রেস জোট ১১টি, মধ্যপ্রদেশের ২৯টি আসনের মধ্যে কংগ্রেস ১৪টি, বিজেপি ১৫টি পেতে পারে। আসামের ১৪টি আসনের মধ্যে কংগ্রেস ৭টি, বিজেপি ৪টি, ওডিশায় ২১টি আসনের মধ্যে কংগ্রেস ১টি, বিজেপি ৪টি এবং বিজেডি ১৬টি আসন, ত্রিপুরার ২টি আসন এবার যাবে বিজেপির থলিতে। আবার কেরলে খাতা খুলতে পারবে না বিজেপি। ২০ আসনের মধ্যে বামেরা ৭টি, কংগ্রেস জোট ১৩টি। প্রধানমন্ত্রী মোদির রাজ্য গুজরাটে ২৬ আসনের মধ্যে বিজেপি পেতে পারে ২০টি আর কংগ্রেস পেতে পারে ৬টি।