চীনে ফের কারখানায় বিস্ফোরণ, নিহত ৭

বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবন। ছবি: রয়টার্স
বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবন। ছবি: রয়টার্স

চীনের জিয়াংসু প্রদেশে গতকাল রোববার সকালে একটি ধাতব কারখানায় বিস্ফোরণের ঘটনায় ৭ জন নিহত হয়েছে। আহত ৫ জন। একজনের অবস্থা আশঙ্কাজনক। কর্তৃপক্ষ জানায়, এটি একই মাসে এই প্রদেশে বিস্ফোরণের দ্বিতীয় ঘটনা। 

বেইজিং দেশব্যাপী যখন শিল্প নিরাপত্তা পরিদর্শন কর্মসূচি চালিয়ে যাচ্ছে, এ সময় এই কারখানায় বিস্ফোরণের ঘটনা ঘটল। কুনশান শহরে তাইওয়ানি মালিকানাধীন কুনশান ওয়াফার টেকনোলজির একটি ধাতু ঢালাই কারখানায় এই দুর্ঘটনা ঘটে।

কারখানার বাইরে রাখা একটি ধাতব টুকরার কনটেইনার থেকে এই দুর্ঘটনার সূত্রপাত বলে দাপ্তরিক ওয়েই-বো অ্যাকাউন্টে জানায় স্থানীয় সরকার। এই বার্তায় বিস্ফোরণের কারণ অনুসন্ধানে তদন্ত চলছে বলেও জানানো হয়।
দুর্ঘটনাকবলিত এই কারখানায় ম্যাগনেশিয়াম ও অ্যালুমিনিয়ামের সংকর ধাতুর বৈদ্যুতিক পণ্য উৎপাদন করা হয়। কোম্পানির মালিক এই ঘটনায় এপ্রিল মাসের আয় ৪০ থেকে ৫০ শতাংশের মতো কমে যাবে বলে আশঙ্কা করছেন। আবার কবে কুনশান প্ল্যান্টে পুনরায় ধাতব পণ্য জমা হবে তা এই মুহূর্তে বলা যাচ্ছে না।

এ ঘটনায় আজ সকালে কোম্পানির শেয়ারের দাম ৯ শতাংশেরও বেশি কমে যায়।

গত বছরের মে মাসে কোম্পানিটিকে পানিদূষণ আইন ভঙ্গ করার জন্য জরিমানা করে কুনশান পরিবেশ রক্ষা ব্যুরো।

কুনশান সাংহাই থেকে প্রায় ৭০ কিমি পশ্চিমে অবস্থিত। এখানে হাজারেরও বেশি শিল্পকারখানা রয়েছে, যার বেশির ভাগই তাইওয়ানি মালিকানাধীন।

এর আগে গত ২১ মার্চ জিয়াংসু প্রদেশেই ইয়ানচেং শহরে একটি দাহ্য রাসায়নিক উৎপাদন কারখানায় বিস্ফোরণে ৭৮ জন নিহত হন।