কাল ভোট, উত্তর-পূর্ব ভারতে ব্যাপক নিরাপত্তা

ভোটের মুখে সাংবাদিকদের মুখোমুখি উত্তর–পূর্ব ভারতের রাজ্য ত্রিপুরার পুলিশপ্রধান অখিলকুমার শুক্লা। বুধবার, আগরতলা। ছবি: প্রথম আলো
ভোটের মুখে সাংবাদিকদের মুখোমুখি উত্তর–পূর্ব ভারতের রাজ্য ত্রিপুরার পুলিশপ্রধান অখিলকুমার শুক্লা। বুধবার, আগরতলা। ছবি: প্রথম আলো

রাত পোহালেই ভারতে প্রথম দফার লোকসভা ভোট। আসামসহ গোটা উত্তর–পূর্বাঞ্চলের ২৫টির মধ্যে ১৪টিতেই ভোট কাল বৃহস্পতিবার। সঙ্গে রয়েছে সিকিম ও অরুণাচল প্রদেশ বিধানসভার ভোটও। প্রস্তুতি তুঙ্গে।

সরব প্রচার আগেই শেষ। এবার শুরু হয়েছে ভোট গ্রহণের প্রস্তুতি। আজ বুধবার সকাল থেকেই ভোটকর্মীরা নিজেদের নির্ধারিত বুথে যেতে শুরু করেছেন।
ভোটকে শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে অভূতপূর্ব নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে। আজ সংবাদ সম্মেলন করে ত্রিপুরা পুলিশের মহানির্দেশক অখিলকুমার শুক্লা বলেন, মানুষ যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারেন তার জন্য পর্যাপ্ত পুলিশ ও আধা সেনা মোতায়েন করা হয়েছে।

প্রথম দফার ভোটকে ঘিরে কংগ্রেসবিজেপির পাশাপাশি আঞ্চলিক দলগুলোও বেশ সক্রিয়। ত্রিপুরায় আইপিএফটি, মেঘালয়ে এনপিপি, সিকিমে এসডিএফ, মিজোরামে এমএনএফ প্রভৃতি দল কংগ্রেস ও বিজেপিকে শক্ত চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে।

বিজেপি জানিয়েছে, উত্তর–পূর্ব ভারতের উন্নয়নের নিরিখেই তারা এবার ভালো ফল করতে চায়। আসামে বিজেপির সভাপতি রঞ্জিত দাসের দাবি, গত পাঁচ বছরের মতো উন্নয়ন উত্তর–পূর্বাঞ্চলে আগে হয়নি।
আবার কংগ্রেসের অভিযোগ, বিজেপির পুরোটাই ‘ভাওতাবাজি’। দলের রাজ্য কমিটির সহসভাপতি ভগীরথ করণের দাবি, এবার উত্তর–পূর্ব ভারতের মানুষ বিজেপির মিথ্যা প্রতিশ্রুতি ধরতে পেরেছেন। তাই কংগ্রেসই এবার ভালো ফল করবে।
নির্বাচন কমিশনের তরফে অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনের জন্য ব্যাপক নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করেছে। বিভিন্ন জায়গায় চলছে তল্লাশি।
এদিকে ভোটর মুখে বহু রাজ্যে শুরু হয়েছে বৃষ্টি। ফলে আবহাওয়াও বেশ মনোরম। পাহাড়ি এই এলাকার আকাশ ছেয়ে আছে ঘন মেঘে। রয়েছে বৃষ্টির আশঙ্কাও।
সরব প্রচার শেষ হলেও এখন বাড়ি বাড়ি প্রচারের পাশাপাশি চলছে বুথ অফিস সাজানোর কাজ। সঙ্গে ভোটারদের পয়সার বিনিময়ে প্রভাবিত করার পাল্টাপাল্টি অভিযোগও রয়েছে।
লোকসভার ১৪টি আসনের পাশাপাশি সিকিমের ৩২ ও অরুণাচল প্রদেশে বিধানসভায় ৬০টি আসনেও ভোট কাল। সিকিমে বর্তমানে ক্ষমতায় রয়েছে আঞ্চলিক দল এসডিএফ। আর অরুণাচলে বিজেপি।

উত্তর–পূর্বাঞ্চলের কোনো রাজ্যেই এখন কংগ্রেস ক্ষমতায় নেই। ২০১৪ সালের লোকসভা ভোটে এখানকার ৮টি রাজ্যের মধ্যে ৫টিতেই ক্ষমতায় ছিল কংগ্রেস।
২০১৪ সালের লোকসভা ভোটে ২৫টির মধ্যে কংগ্রেস ও বিজেপি ৮টি করে আসন পায়। বাকি আসনগুলো পায় আঞ্চলিক দলগুলো।
২৩ মে ভারতের অন্য অঞ্চলগুলোর সঙ্গে উত্তর–পূর্ব ভারতেও ভোট গণনা হবে।