'বহির্বিশ্বে বাংলাদেশের প্রথম জাতীয় পতাকা উত্তোলন দিবস' উদ্যাপন

কলকাতায় বাংলাদেশের উপহাইকমিশনে জাতীয় পতাকা তুলেছেন উপহাইকমিশনার তৌফিক হাসান। ছবি: ভাস্কর মুখার্জি
কলকাতায় বাংলাদেশের উপহাইকমিশনে জাতীয় পতাকা তুলেছেন উপহাইকমিশনার তৌফিক হাসান। ছবি: ভাস্কর মুখার্জি

বাংলাদেশের মুক্তিযুদ্ধ শুরু হওয়ার পর ১৯৭১ সালের ১৮ এপ্রিল কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশনে স্বাধীন বাংলাদেশের পতাকা তোলা হয়। তৎকালীন উপহাইকমিশনার হোসেন আলী দূতাবাসে পাকিস্তানের পতাকা নামিয়ে তুলেছিলেন স্বাধীন বাংলাদেশের পতাকা। সেই দিনটিকে স্মরণ করে আজ বৃহস্পতিবার কলকাতার বাংলাদেশ উপহাইকমিশনে ‘বহির্বিশ্বে বাংলাদেশের প্রথম জাতীয় পতাকা উত্তোলন দিবস’ উদ্‌যাপিত হলো।

উপহাইকমিশনার হোসেন আলীর সঙ্গে ছিলেন এই দূতাবাসের ৭০ জন বাঙালি কর্মকর্তা ও কর্মী। সেদিন একই সঙ্গে প্রথম বাংলাদেশ সরকারের প্রতি আনুগত্য ঘোষণা করে পাকিস্তান সরকারের ২২ বছরের চাকরি থেকে ইস্তফা দিয়েছিলেন হোসেন আলী। প্রয়াত এই হোসেন আলী ছিলেন পাকিস্তান মিশনের প্রথম ব্যক্তি, যিনি বাংলাদেশ সরকারের প্রতি আনুগত্য প্রকাশ করে কলকাতা দূতাবাসে তুলেছিলেন স্বাধীন বাংলাদেশের পতাকা।

কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশনের কর্মকর্তারা বাংলাদেশের জাতীয় পতাকা নিয়ে দূতাবাসের চারদিক প্রদক্ষিণ করেন।
কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশনের কর্মকর্তারা বাংলাদেশের জাতীয় পতাকা নিয়ে দূতাবাসের চারদিক প্রদক্ষিণ করেন।

আজ সকালে এই উপহাইকমিশনে বাংলাদেশের জাতীয় পতাকা তুলেছেন উপহাইকমিশনার তৌফিক হাসান। এ সময় পরিবেশিত হয় বাংলাদেশের জাতীয় সংগীত। এর আগে উপহাইকমিশনের কর্মকর্তারা বাংলাদেশের জাতীয় পতাকা নিয়ে দূতাবাসের চারদিক প্রদক্ষিণ করেন। পতাকার চার কোণ ধরেন চার উইং প্রধান যথাক্রমে কাউন্সেলর (কনস্যুলার) মনসুর আহমেদ, প্রথম সচিব (প্রেস) মো. মোফাকখারুল ইকবাল, প্রথম সচিব (বাণিজ্যিক) মোহাম্মদ সাইফুল ইসলাম এবং কাউন্সেলর (শিক্ষা ও ক্রীড়া) শেখ সফিউল ইমাম। মাঝে ছিলেন উপহাইকমিশনার তৌফিক হাসান, এইচওসি বি এম জামাল হোসেন, কাউন্সেলর শাহানাজ আখতার রানু, প্রথম সচিব সানজিদা জেসমিন, প্রথম সচিব শামীমা ইয়াসমিন স্মৃতি, দ্বিতীয় সচিব মৌসুমী ওয়াইজ, তৃতীয় সচিব শেখ সাফিনুল হক প্রমুখ।

পতাকা উত্তোলনের পর তৌফিক হাসান বলেন, ‘সেদিন এই দূতাবাসই প্রথম পাকিস্তানের পক্ষ ত্যাগ করে বাংলাদেশের সরকারের প্রতি আনুগত্য প্রকাশ করেছিলেন। আজ ছিল সেই ঐতিহাসিক দিনটি। আমরা ওই দিনের স্মরণে আজ জাতীয় পতাকা উত্তোলন করতে পেরে গর্বিত। আমি আরও গর্বিত যে দেশের বাইরে সেই একাত্তর সালে যে মিশনে প্রথম বাংলাদেশের পতাকা উত্তোলিত হয়েছিল, আজ সেই মিশনেই আমি পতাকা তুলতে পেরে গর্বিত হয়েছি।’