তিন নারীর মুখোমুখি এক অভিনেতা

সাজদা আহমেদ, জয় বন্দ্যোপাধ্যায়, মাকসুদা খাতুন এবং সোমা রাণীশ্রী রায়। ছবি: ভাস্কর মুখার্জি।
সাজদা আহমেদ, জয় বন্দ্যোপাধ্যায়, মাকসুদা খাতুন এবং সোমা রাণীশ্রী রায়। ছবি: ভাস্কর মুখার্জি।

পশ্চিমবঙ্গের অন্যতম একটি শিল্পাঞ্চল হাওড়া জেলার উলবেড়িয়া। লোকসভা নির্বাচনে এই সংসদীয় আসন একসময় বাম দলের ঘাঁটি থাকলেও এখন তা তৃণমূলের দখলে চলে গেছে।

এই উলবেড়িয়া আসনের লোকসভা নির্বাচন নিয়ে উত্তেজনার পারদ এখন তুঙ্গে। এখানে লড়াইয়ে নেমেছেন শীর্ষ তিন দলের তিন নারী প্রার্থী। অন্যদিকে, তিন নারীকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন অভিনয়জগতের এক প্রার্থী। বিজেপির টিকিট কেটে নির্বাচনের ময়দানে নামা এই অভিনেতার নাম জয় বন্দ্যোপাধ্যায়। তিনি টালিউডের একজন শিল্পী।

জয় বন্দ্যোপাধ্যায় ২০১৪ সালে বিজেপিতে যোগ দিয়ে ওই বছরই লড়াইয়ে নামেন পশ্চিমবঙ্গের বীরভূম আসনে। তাঁর প্রতিদ্বন্দ্বী ছিলেন টালিউডের আরেক খ্যাতনামা অভিনেত্রী শতাব্দী রায়। এই নির্বাচনে জয় হেরে যান শতাব্দীর কাছে। এবার জয় বীরভূম ছেড়ে লড়ছেন হাওড়ার উলবেড়িয়া আসনে।

২০১৪ সালের নির্বাচনে উলবেড়িয়া আসনে জয়ী হয়েছিলেন তৃণমূলের সুলতান আহমেদ। ২০১৭ সালে সুলতান আহমেদের মৃত্যুর পরে ওই আসনের উপনির্বাচনে তৃণমূল প্রার্থী করে তাঁর বিধবা স্ত্রী সাজদা আহমেদকে। তিনি বিপুল ভোটে জয়ী হন। এবারও এই আসনে তৃণমূলের হয়ে লড়ছেন সাজদা আহমেদ।

এই আসনের অন্য দুজন প্রার্থী সিপিএমের মাকসুদা খাতুন এবং কংগ্রেসের সোমা রাণীশ্রী রায়। তিন নারীই সমাজসেবায় দীর্ঘদিন ধরে অবদান রেখে এসেছেন। বিজেপির প্রার্থী জয় বন্দ্যোপাধ্যায়ও অভিনয়জগৎকে কিছুটা দূরে রেখে নেমে পড়েছেন রাজনীতিতে।

ড. মাকসুদা খাতুন ২০১৪ সাল থেকে জড়িয়ে আছেন সিপিএমের সঙ্গে। ২০০০ সালে তিনি পার্টির সদস্যপদ পান। এরপর থেকে তিনি পার্টির হয়ে নানা সমাজসেবামূলক কাজে অংশ নেন। এবারই প্রথম সিপিএম তাঁকে এই আসনে প্রার্থী করে। তিনিও এই প্রথম নির্বাচনে নেমেছেন।

আর কংগ্রেসের প্রার্থী হয়েছেন সোমা রাণীশ্রী রায়। তিনি ১৯৯৮ সাল থেকে কংগ্রেসের রাজনীতির সঙ্গে যুক্ত। ২০১০ সালে তিনি এআইসিসির সদস্যপদ পান। তিনি এখন বিভিন্ন অনগ্রসর জাতির কল্যাণের নানা প্রকল্প নিয়ে কাজ করছেন আন্দামান-নিকোবর এবং দমন-দিউ ও ত্রিপুরা রাজে কো-অর্ডিনেটর হিসেবে। তিনিও এ বছর প্রথম নির্বাচনী ময়দানে নেমেছেন।

এই আসনে চার দলের চার প্রার্থীই জয়ের জন্য আশাবাদী। সাজদা আহমেদ মনে করছেন, এবার মমতার উন্নয়নের জোয়ারে তিনি উতরে যাবেন, ভেসে যাবেন বিরোধী প্রার্থীরা। আর জয় বন্দ্যোপাধ্যায়ের কথা, দেশজুড়ে চলছে এখন মোদি হাওয়া। সেই হাওয়ায় এবার জয়ী হবেন তিনি। আর মাকসুদা খাতুন মনে করেন, মানুষ এবার তৃণমূল ও বিজেপির শাসনে অতিষ্ঠ। সুশাসনের জন্য ফের বামফ্রন্টকে চাইছে তারা। সোমা রাণীশ্রী রায় এই আশায় দিন গুনছেন যে, তিন দলের ভোট ভাগাভাগিতে এবার এই আসনে বেরিয়ে যাবেন তিনি।

উলবেড়িয়া আসনের নির্বাচন আগামী ৬ মে। পশ্চিমবঙ্গের পঞ্চম দফার নির্বাচনের দিন অনুষ্ঠিত হবে এই আসনের নির্বাচন।