মোদি গরিবদের জন্য চৌকিদার হতে পারেননি: রাহুল গান্ধী

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।
কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

ভারতের কংগ্রেস দলের সভাপতি রাহুল গান্ধী বলেছেন, ‘নরেন্দ্র মোদি চৌকিদার হয়েছেন অনিল আম্বানি, নিরব মোদি, মেহুল চোকসি ও বিজয় মাল্যদের জন্য। কিন্তু তিনি গরিব মানুষদের জন্য চৌকিদার হতে পারেননি।’ মঙ্গলবার বিকেলে পশ্চিমবঙ্গের পুরুলিয়া জেলার কোটশিলায় কংগ্রেস আয়োজিত এক নির্বাচনী জনসভায় তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী মোদির উদ্দেশে রাহুল গান্ধী বলেন, তিনি সেবা করেছেন ধনীদের। ঋণ মওকুফ করেছেন ১৫ শিল্পপতির। গরিবদের জন্য কিছুই করেননি। কোটি কোটি টাকা চুরি করেছেন। নোট বাতিল করে গরিবদের লাইনে দাঁড় করিয়েছেন। অথচ ধনীরা তো লাইনে দাঁড়াননি।

ক্ষমতায় এলে গরিবের জন্য আইন বদল করার ঘোষণা দিয়ে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বলেন, কৃষকদের জন্য পৃথক কৃষি বাজেট পেশ হবে। ৫ কোটি গরিব পরিবারকে প্রতি মাসে ৬ হাজার রুপি করে বছরে ৭২ হাজার রুপি দেওয়া হবে। শূন্যপদে নিয়োগে গরিবদের অগ্রাধিকার দেওয়া হবে।

নরেন্দ্র মোদি উত্তর প্রদেশ, বিহার ও বাংলায় হিংসার রাজনীতিতে লিপ্ত উল্লেখ করে রাহুল গান্ধী বলেন, এই হিংসা থেকে এই রাজ্যকে মুক্ত করার জন্য এবার এগিয়ে এসেছে কংগ্রেস। ভারতে ফের অসাম্প্রদায়িক আদর্শে অনুপ্রাণিত একটি ধর্মনিরপেক্ষ সরকার গড়তে চায় কংগ্রেস। আর সেই লক্ষ্যে কংগ্রেস কাজ করে যাচ্ছে। কংগ্রেস সভাপতি আরও বলেন, দেশের কল্যাণের জন্য মোদি, বিজেপি এবং আরএসএসকে হটাতে হবে। এই চৌকিদারকে দিয়ে দেশের কল্যাণ আনা যাবে না। এই চৌকিদার গত পাঁচ বছরে দেশের জন্য কিছুই করতে পারেনি। দেশ চায় এই সরকারের বদল। তাই তো মানুষ এবার আবার কংগ্রেসের দিকে ঝুঁকেছে।