ভারতের সুপ্রিম কোর্টের রায় ওয়েবসাইটে দেখা যাবে বাংলাতেও

ভারতের সুপ্রিম কোর্টের রায় এখন থেকে ওয়েবসাইটে বাংলা ভাষাতেও পাওয়া যাবে। গতকাল বুধবার ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভায় এক প্রশ্নোত্তর পর্বে ভারতের কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশংকর প্রসাদ বলেন, বাংলাসহ নয়টি আঞ্চলিক ভাষায় সুপ্রিম কোর্টের বিভিন্ন মামলার রায় জানা যাবে। আগে সাতটি ভাষা ছিল। এখন নতুনভাবে যুক্ত হলো বাংলা ও উর্দু ভাষা।

জুলাইয়ের শুরুতে সুপ্রিম কোর্ট ঘোষণা দেন, ওয়েবসাইটে এখন থেকে বিভিন্ন মামলার রায় ইংরেজি ভাষা ছাড়াও আরও সাতটি ভাষায় দেখা যাবে। ওই সাতটি ভাষা হলো হিন্দি, তেলেগু, অসমিয়া, মারাঠি, কন্নড়, ওড়িয়া ও তামিল। এর আগে কেবল ইংরেজি ভাষাতে রায় দেখা যেত। ওই নির্দেশনায় আরও বলা হয়, চলতি মাসের শেষ সপ্তাহ থেকে এই বিষয়টি কার্যকর হবে।

পরে এ–সংক্রান্ত এক সংবাদে বলা হয়, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এ কাজের জন্য প্রয়োজনীয় সফটওয়্যারের অনুমতি দিয়েছেন। মাতৃভাষায় যাতে সাধারণ মানুষ শীর্ষ আদালতের রায় পড়তে পারেন, গত বছরের নভেম্বরেই প্রধান বিচারপতি এমন ইচ্ছা প্রকাশ করেছিলেন।

তবে নির্দেশনায় বাংলা ভাষার কথা না থাকায় ক্ষুব্ধ হন পশ্চিমবঙ্গের মানুষ। ৪ জুলাই বাংলা ভাষার নাম না দেখে ক্ষোভ প্রকাশ করেন পশ্চিমবঙ্গ বিধানসভার বিরোধী দলের নেতা কংগ্রেস বিধায়ক আবদুল মান্নান এবং বাম পরিষদীয় দলের নেতা সিপিএম বিধায়ক সুজন চক্রবর্তী। তাঁরা সুপ্রিম কোর্টের কাছে দাবি জানান, আবার বিবেচনা করে যেন সুপ্রিম কোর্টের তালিকায় বাংলা ভাষাকেও ওঠানো হয়। এই লক্ষ্যে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারের কাছে আবেদন পেশ করা হয়। আবেদন পেশ করা হয় কলকাতা হাইকোর্টের রেজিস্ট্রারের কাছেও; যদিও তাঁরা সুপ্রিম কোর্টের বিভিন্ন ভাষায় রায় প্রকাশের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছিলেন।

বিষয়টি নিয়ে আবদুল মান্নান রাজ্য বিধানসভায় আলোচনার দাবি জানালেও তা প্রত্যাখ্যান করেন পশ্চিমবঙ্গ বিধানসভার স্পিকার। তবে বিরোধীদলীয় নেতা আবদুল মান্নান এ কথাও বলেন, ‘আমরা জানি, সুপ্রিম কোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করা যায় না। আমরা দাবি করেছি ওই তালিকায় বাংলা ভাষাকে অন্তর্ভুক্ত করার। বাংলা ভাষায় শুধু পশ্চিমবঙ্গের মানুষ কথা বলেন না, ত্রিপুরা, ঝাড়খন্ড, ওডিশা, বিহার ও আসামের বহু মানুষও বাংলায় কথা বলেন। এই তালিকায় বাংলা না থাকায় তাঁরা তাঁদের আবেগে আঘাত পেয়েছেন।’

বাম পরিষদীয় দলের নেতা বিধায়ক সুজন চক্রবর্তীও বলেছেন, এই বাংলা ভাষার জন্য পৃথিবীর বুকে বাংলাদেশ নামের একটি দেশ তৈরি হয়েছে। আজ গোটা বিশ্বে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়। তাই বাংলা ভাষাকে সুপ্রিম কোর্টের তালিকায় অন্তর্ভুক্ত কারা দাবি করেন তিনি।

বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘বাংলা এশিয়ার দ্বিতীয় ভাষা। আমরা আশা আশা করব, সুপ্রিম কোর্ট বাংলা ভাষাকে অন্তর্ভুক্ত করবে।’

বাংলা ভাষার স্থান ভারতে এখন দ্বিতীয়তে। প্রথমে হলো হিন্দি ভাষা। আবার বিশ্বে এই বাংলা ভাষার স্থান পঞ্চম।