ভারতের ধোঁয়াশা নিয়ে দুনিয়াজুড়ে হাসাহাসি

ভারতের রাজধানী নয়াদিল্লি ও আশপাশে বায়ুদূষণ এবং ঘন ধোঁয়াশা এক সপ্তাহ ধরে এক চরম বিপজ্জনক মাত্রায় পৌঁছেছে। ছবি: এএফপি
ভারতের রাজধানী নয়াদিল্লি ও আশপাশে বায়ুদূষণ এবং ঘন ধোঁয়াশা এক সপ্তাহ ধরে এক চরম বিপজ্জনক মাত্রায় পৌঁছেছে। ছবি: এএফপি

বায়ুদূষণ পরিস্থিতি দেখে ভারতকে নিয়ে গোটা বিশ্ব হাসাহাসি করছে বলে মন্তব্য করেছেন দেশটির সর্বোচ্চ আদালত। দূষণ মোকাবিলায় ভারতের কেন্দ্র ও রাজ্য সরকার চরমভাবে ব্যর্থ হওয়ায় ক্ষোভও প্রকাশ করেছেন সুপ্রিম কোর্ট। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গতকাল সোমবার এক বিচারক সরকারের প্রতি কটাক্ষ করে বলেন, ‘১৫টি ব্যাগে বিস্ফোরক ভরে জনগণকে একবারে শেষ করে দিন। তাদের এই ভোগান্তি কেন?’

ভারতের রাজধানী নয়াদিল্লি ও তার আশপাশে বায়ুদূষণ এবং ঘন ধোঁয়াশা গত এক সপ্তাহে বিপজ্জনক মাত্রায় পৌঁছেছে। গতকাল সোমবার দিল্লির বায়ুমান সূচক (এয়ার কোয়ালিটি ইনডেক্স) ৩৩৯-এ পৌঁছেছে। তবে আগামী কয়েক দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা থাকায় সূচকে কিছুটা উন্নতি হতে পারে। এই সূচক ০ থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে ধরা হয়।

উচ্চ আদালতের বিচারকেরা, দিল্লি ও আশপাশের এলাকায় মাঠে ফসল পোড়ানো বন্ধ করতে ব্যর্থ হওয়ায় কেন্দ্র এবং রাজ্য সরকারকে দায়ী করেছেন। বছরের এই সময়ে কৃষকেরা তাদের জমি পরিষ্কার করতে ফসলের খড় পোড়ান। এতে দূষণের মাত্রা অনেক বেড়ে যায়। এর সঙ্গে যানবাহন ও কলকারখানা থেকে নির্গত কালো ধোঁয়া এবং নির্মাণকাজের সময় ধুলাবালি বাতাসে মিশে গত কয়েক মাসে দেশটিতে বায়ুদূষণ পরিস্থিতি জটিল আকার ধারণ করেছে।

আদালত বলছেন, দূষণের কারণে কোটি কোটি মানুষের আয়ু কমে যাচ্ছে। ১০ দিনের মধ্যে বায়ু বিশুদ্ধকরণ টাওয়ার বসানোর উদ্যোগ নিয়েছে দিল্লি সরকার।