অস্ট্রেলিয়ায় সর্বগ্রাসী আগুন থামছেই না

অস্ট্রেলিয়ায় প্রতিদিনই নতুন নতুন এলাকায় দাবানলের আগুন ছড়িয়ে পড়ছে। ছবি: এএফপি
অস্ট্রেলিয়ায় প্রতিদিনই নতুন নতুন এলাকায় দাবানলের আগুন ছড়িয়ে পড়ছে। ছবি: এএফপি

অস্ট্রেলিয়ায় দাবানলে ধ্বংস হচ্ছে ঘরবাড়ি। প্রতিদিনই নতুন নতুন এলাকায় আগুন ছড়িয়ে পড়ছে। দেশটির উপকূলীয় অঞ্চলে এর মধ্যে দুই শতাধিক ঘরবাড়ি পুড়ে গেছে। পূর্ব গিপসল্যান্ডের ভিক্টোরিয়া রাজ্যে ৪৩টি বাড়ি ও নিউ সাউথ ওয়েলস রাজ্যে ২০০ ঘরবাড়ি ধ্বংস হয়েছে।

তবে পরিস্থিতির সামান্য উন্নতি হয়েছে। আজ বুধবার ভিক্টোরিয়ার প্রধান সড়কটি মানুষের সরে যাওয়ার জন্য দুই ঘণ্টার জন্য খুলে দেওয়া হয়।

গত সোমবার বেশ কয়েকটি উপকূলীয় শহর ও পর্যটন স্থানে দাবানল ছড়িয়ে পড়লে শহর ছেড়ে সরে যেতে বাধ্য হন বাসিন্দারা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নতুন বছরের শুরুতেই নিউ সাউথ ওয়েলসে ১১২টি আগুন জ্বলতে দেখা গেছে। ভিক্টোরিয়ায় একটি জরুরি অবস্থাসহ ৪৫টি এলাকায় দাবানল সতর্কতা জারি করা হয়েছে।

দাবানলের কারণে এ পর্যন্ত ১৩ জনের মৃত্যু হয়েছে। আজ বুধবার একটি গাড়ি থেকে এক ব্যক্তির দগ্ধ লাশ উদ্ধার করা হয়। এ ছাড়া দুই রাজ্য মিলিয়ে পাঁচজন নিখোঁজ আছে বলেও জানিয়েছে প্রশাসন। ফায়ার সার্ভিস সতর্ক করেছে যে তারা প্রত্যন্ত অঞ্চলের কিছু লোকের কাছে পৌঁছাতে পারছে না।

পরিস্থিতির ভয়াবহতা বোঝাতে নিউ সাউথ ওয়েলস রুরাল ফায়ার সার্ভিসের কমিশনার শেন ফিটসিমন্স বলেন, হাজারো মানুষ ঘরবাড়ি ছেড়ে সাগর তীরে আশ্রয় নিচ্ছে। নিউ সাউথ ওয়েলসে এর চেয়ে ভয়াবহ দাবানল আমরা কখনো দেখিনি।’ পরিস্থিতি মোকাবিলায় যুক্তরাষ্ট্র ও কানাডার কাছেও জরুরি সহায়তা দেওয়ার আহ্বান জানানো হয়েছে।