শ-শ-শ্...চুপ!

সম্পর্ক ভালো রাখতে চুপ থাকাটাও দরকারি। প্রতীকী ছবি
সম্পর্ক ভালো রাখতে চুপ থাকাটাও দরকারি। প্রতীকী ছবি

দাম্পত্য জীবনে রোজ দুজনার কত কথাই না হয়। কথাগুলোর কোনোটা মিষ্টি, কোনোটা বা তেতো। কথায় কথায় কুরুক্ষেত্র বেধে যেতে পারে। আবার সম্পর্ক হতে পারে আরও মধুর। এর মধ্যে মৌনতা কি কোনো ভূমিকা রাখতে পারে।

বিশেষজ্ঞরা বলেন, দুজন মন খুলে কথা বললে ভুল–বোঝাবুঝি দূর হয়। একটা কথা মনে রাখতে হবে, অতি ভালো ভালো নয়। অনেক সময় বেশি কথার তোড়ে আসল কথা ভেসে যায়, বিক্ষিপ্ত আলোচনায় সমস্যার সমাধান পাওয়া যায় না।

মনোবিদেরা বলেন, পারস্পরিক যোগাযোগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আমাদের শারীরিক ভাষা। যেমন: গলার স্বর, অভিব্যক্তি, অঙ্গভঙ্গি। এসব বিষয় সম্পর্ক মধুর করতে বা চিড় ধরাতে কাজ করে। কিছু সময় কথা বন্ধ করে মৌন থাকার প্রয়োজন আছে।

বিশেষজ্ঞরা বলেন, কিছু সময় চুপ থাকার বিষয়টি গুরুত্বপূর্ণ। কোন বিষয়ে কথা বলা হবে, এর গুরুত্ব না বুঝে সব সময় কথা বলা ঠিক নয়। মনে রাখা প্রয়োজন, মৌন থাকাটাও এক ধরনের যোগাযোগ। অনেক সময় তা ঘণ্টা পেরিয়েও যেতে পারে। মনে রাখতে হবে, কাজে না দেখালে শুধু কথায় চিড়ে ভেজে না। সঙ্গীকে অনেক সময় শুধু ‘সরি’ বলে কাজ হয় না। সত্যিকারের দুঃখ পাওয়ার বিষয়টি কাজে প্রমাণ করে দেখাতে হয়। একই ভুল আবার না করা, মনে বিদ্বেষ না রাখা। একই ভুল বারবার করে দুঃখ প্রকাশ করে লাভ হয় না।

কোনো বিষয়ে দ্বিমত হলে কাউকে না কাউকে যোগাযোগ করার চেষ্টা করতে হয়। মধুর সম্পর্ক গড়তে মান–অভিমান ভুলে সঙ্গীকে মিষ্টি করে ‘সরি’ বলতে দোষ কী! তথ্যসূত্র: টিএনএন।