ঢাকায় আবার বুনন উৎসব

গত বছরের বুনন উৎসবের ফ্যাশন শোতে িনজের তৈরি পোশাকে মডেলদের সঙ্গে টুটলি রহমান
গত বছরের বুনন উৎসবের ফ্যাশন শোতে িনজের তৈরি পোশাকে মডেলদের সঙ্গে টুটলি রহমান

আবারও আয়োজন করা হয়েছে ‘ইন্টারন্যাশনাল উইভার্স ফেস্টিভ্যাল ২০১৭ (আইডব্লিউএফ)’। ‘দেশি পোশাক কিনুন, দেশি পোশাক পরুন’ স্লোগান নিয়ে গত বছর ঢাকায় প্রথমবারের মতো বুনন উৎসবের আয়োজন করা হয়েছিল। ১৭ নভেম্বর রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার খোলা মাঠে হবে এবারের আয়োজন। বিকেল থেকে মধ্যরাত পর্যন্ত এই উৎসবে থাকবে ফ্যাশন শো, ফ্যাশন ড্রামা, সংগীত, পোশাক, গয়না ও পাটপণ্যের প্রদর্শনী।

দেশি ডিজাইনার ও ফ্যাশন হাউসের তাঁতে বোনা পোশাক দর্শকদের সামনে তুলে ধরা হবে এবারও। পাশাপাশি এ উৎসবে অংশ নিচ্ছেন বিদেশি ডিজাইনাররাও।

বুনন উৎসবের বিস্তারিত তুলে ধরতে ১১ নভেম্বর বসুন্ধরা আবাসিক এলাকায় সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। উৎসব পরিচালক ফ্যাশন ডিজাইনার টুটলি রহমান বলেন, ‘গত বছর তিন দিনের উৎসবের পর দর্শকদের সবাই আমাদের উৎসাহ দিয়েছে। ঐতিহ্যবাহী তাঁতশিল্পকে আবার চাঙা করতে চাইলে ক্রেতাদের পছন্দমতো পোশাক সরবরাহ করতে হবে। আর সে জন্য দরকার দেশি ডিজাইনারদের সম্মিলিত প্রচেষ্টা। বাংলাদেশের পোশাক সম্পর্কে দেশের বাইরে একটা ইতিবাচক ধারণা দিতেই এটাকে আন্তর্জাতিক রূপ দেওয়া হয়েছে।’

এবারের বুনন উৎসবে অংশ নিচ্ছে টাঙ্গাইল শাড়ি কুটির, মুনস বুটিক, বাই দেশি, ক্যাটস আই, লেবাস, জেড অ্যান্ড জেড কালেকশন, তেনজিং চাকমা, সারাহ্ করিম, জাহানারা রহমান, ফারজানা মালিক, সাহার রহমান ও সোনিয়া পন্নি। এ ছাড়া ভারত, পাকিস্তান, ভুটান, কোরিয়া ও পর্তুগালের ডিজাইনাররা সে দেশের ঐতিহ্যবাহী পোশাকের সংগ্রহ তুলে ধরবেন। থাকবে রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প ও উপন্যাসের জনপ্রিয় ১২ জন নায়িকার সাজে বিশেষ ফ্যাশন ড্রামা ‘রবী অনুরাগী’।

নবীন ডিজাইনার হিসেবে রেডিয়েন্ট ইনস্টিটিউট, এনআইএফটি ও এনআইডির শিক্ষার্থীদের কাজ দেখা যাবে উৎসবে। সবার জন্য উন্মুক্ত এই আয়োজনে যেতে সহজ ডটকমের মাধ্যমে নিবন্ধন করে প্রবেশপত্র সঙ্গে নিয়ে যেতে হবে।

ফ্যাশন শোতে মডেলদের সাজের দায়িত্বে থাকবে পারসোনা। সহযোগিতা করছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়, মনিপুর টি কোম্পানি লিমিটেড, এ অ্যান্ড ই, আজিম গ্রুপ ও ইনসিগনিয়া। আয়োজন ব্যবস্থাপনায় থাকছে টিএস ইভেন্ট।