তারকাদের ব্যক্তিগত পাঠাগার

>তারকাদের দামি গাড়ি কিংবা দামি বাড়ির খবর ভক্তদের বেশ আকৃষ্ট করে। বাড়িতে গড়ে তুলেছেন বইয়ের রাজ্য—এমন তারকার কথা খুব একটা জানা হয় না আমাদের। শত ব্যস্ততার মধ্যেই বইয়ের দুনিয়ায় হারিয়ে যাওয়ার চেষ্টা করেন অনেক তারকা। আজ পড়ুন এমনই কয়েকজন তারকার কথা, যাঁদের রয়েছে ব্যক্তিগত পাঠাগার।

কিং খানের বিশাল পড়ার ঘর

বলিউডের তারকা শাহরুখ খানের মুম্বাইয়ের বাড়ি মান্নাতে আছে এক বিশাল পড়ার ঘর। ড্যান ব্রাউনের দ্য দা ভিঞ্চি কোড থেকে শুরু করে হ্যারি পটার সিরিজের বই আছে কিং খানের লাইব্রেরিতে। সেখানে চলচ্চিত্রবিষয়ক অনেক বইও আছে বলে একবার টুইট করেছিলেন শাহরুখ। নিজের বইয়ের দুনিয়াতে প্রতিদিন বেশ সময় দেওয়ার চেষ্টা করেন বলে এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন তিনি।

লোপেজের ডুপ্লেক্স বইয়ের দুনিয়া
যুক্তরাষ্ট্রের ম্যানহাটনের ম্যাডিসন স্কয়ার পার্কের এক অ্যাপার্টমেন্টে থাকেন গায়িকা জেনিফার লোপেজ। ২০১৪ সালে ২ কোটি ৭০ লাখ ডলার দিয়ে এই অ্যাপার্টমেন্ট কেনেন ‘জেলো’। সেই বাড়িকে নতুন করে সাজানোর সময় প্রতিটি কোণেই বই রাখার জায়গা রেখেছেন তিনি। বসার ঘর থেকে শুরু করে বারান্দায়—সব জায়গাতেই তাকে তাকে বই। বই পড়ার তেমন সময় না পেলেও বই সংগ্রহ করার শখের কারণেই বই দিয়ে বাড়ি সাজিয়েছেন লোপেজ।

অপরাহ্র আলিশান গ্রন্থাগার
কী নেই টেলিভিশন তারকা অপরাহ্ উইনফ্রের বাড়ির গ্রন্থাগারে? দেয়ালে ঝোলানো ছবি আর হাজারো বইয়ের দেখা মেলে তাঁর ক্যালিফোর্নিয়ার বাড়িতে। এক কোণে আরামকেদারা আর ফায়ারপ্লেস আছে তাঁর পড়ার ঘরে। দেয়ালের তাকে নানা রকমের। নিজের লাইব্রেরির এক কোণে ১৯২৬ সালের এক স্থাপত্যশৈলী বসিয়েছেন তিনি। নিয়মিত এই লাইব্রেরিতে বসেই নিজের বুক ক্লাবের সদস্যদের সঙ্গে আড্ডা দেন। আর মাঝেমধ্যে এখান থেকেই টিভি লাইভে হাজির হন অপরাহ্।

এমার রঙের লাইব্রেরি
বইপড়ুয়া বলে বেশ খ্যাতি আছে ‘হ্যারি পটার’ তারকা এমা ওয়াটসনের। নিজের বাড়ির এক কোণে নিজের পছন্দের সব বই নিয়ে লাইব্রেরি তৈরি করেছেন এমা। ব্রাউন বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় নিজের ঘরের পুরোটাই নাকি জমানো বই দিয়ে লাইব্রেরি বানিয়ে ফেলেছিলেন তিনি। প্রতি সপ্তাহে নিজের লাইব্রেরিতে নতুন বই জোগাড় করার নেশা আছে!

উমার বইঘর
নিউইয়র্কে ১৩ ঘরের এক বাড়িতে থাকেন হলিউডের অভিনয়শিল্পী উমা থারম্যান। এর মধ্যে একটি ঘর পুরোটাই বই দিয়ে সাজানো। সেই ঘরের এক কোণে নাকি একটি ফায়ারপ্লেসও আছে। একটু বরফ পড়লেই নাকি নিজের বইঘরে ছুটে যান উমা। এক কাপ কফি আর বই নিয়ে ঘণ্টার পর ঘণ্টা বইয়ের দুনিয়ায় থাকেন।

রিজের উপহারের বই-ই লাইব্রেরি
ওয়াক দ্য লাইন সিনেমার অভিনেত্রী রিজ উইদারস্পুন পড়েন নন-ফিকশন বই। অবসর পেলেই নাকি বইয়ের পাতায় ডুব দেন। লস অ্যাঞ্জেলেসের নিজের বাড়িতে হাজারখানেক বই আছে তাঁর। গায়ে কম্বল চড়িয়ে হাতে কফি নিয়ে বাড়িতে বই পড়া বেশ উপভোগ করেন তিনি। বন্ধুবান্ধবের কাছ থেকে উপহার পাওয়া সব বই দিয়ে নিজের লাইব্রেরি বানিয়েছেন এই তারকা। তাঁর ইনস্টাগ্রামে মাঝেমধ্যেই বই পড়ার ছবি দেখা যায়।
গ্রন্থনা: জাহিদ হোসাইন খান, সূত্র: ভোগ ও হাফিংটন পোস্ট