'স্ট্র' কত ক্ষতিকর!

অনেকেই কোমল পানীয় থেকে শুরু করে নানা রকম জুস খেতে প্লাস্টিকের স্ট্র ব্যবহার করেন। কিন্তু স্বাস্থ্য নিয়ে সজাগ থাকলে এখনই স্ট্র ব্যবহার ছাড়তে হবে। কারণ, এটি স্বাস্থ্যের জন্য যেমন ক্ষতিকর, তেমনি পরিবেশের জন্যও ক্ষতিকর। প্লাস্টিকের এ ধরনের স্ট্রতে নানা রকম কেমিক্যাল থাকে, যা শরীরে নানা রকম রোগব্যাধি তৈরি করে। জেনে নিন স্ট্রর কিছু ক্ষতিকর দিক সম্পর্কে:

স্ট্র মানে প্লাস্টিকের উপাদান খাওয়া
ভারতের শ্রী বালাজি অ্যাকশন মেডিকেল ইনস্টিটিউটের প্রধান পুষ্টিবিদ প্রিয়া ভার্মা বলেন, স্ট্র দিয়ে কোনো কিছু পান করা সহজ বলে অনেকেই এটি ব্যবহার করেন। গ্লাসে ঠান্ডা বা গরম কোনো পানীয় নিয়ে স্ট্র ব্যবহার করে খাওয়ার অভ্যাস করেন অনেকেই। কিন্তু এসব স্ট্র পলিথিলিন যৌগ ব্যবহার করে তৈরি করা হয়। এতে যে ক্ষতিকর রাসায়নিক থাকে, তা শরীরে ঢুকে নানা রকম রোগ সৃষ্টি করতে পারে। প্লাস্টিকের স্ট্রর বদলে বাঁশ বা কাগজের স্ট্র ব্যবহার করলে ততটা ক্ষতি নেই।

মুখে বলিরেখা তৈরি করে
স্ট্র দিয়ে কোনো কিছু খেলে মুখের ভেতরের অংশের নড়াচড়ায় কোলাজেন দ্রুত ও সহজে ভাঙে। কোলাজেন হচ্ছে এক ফাইবার প্রোটিন, যা মানুষের শরীরের এক-তৃতীয়াংশ প্রোটিন তৈরি করে। এতে মুখে অবাঞ্ছিত দাগ ও বলিরেখা তৈরি করে।

স্থূলতা তৈরি করে
বেশির ভাগ স্ট্রর ভেতর পেট্রোলিয়ামভিত্তিক প্লাস্টিক পলিপ্রপিলিন ও বিশফেনল এ (বিপিএ) থাকে, যা উষ্ণ কোনো তরলের সঙ্গে সহজে মিশে যায়। এ থেকে মুটিয়ে যাওয়া, এমনকি ক্যানসারের মতো সমস্যাও দেখা দিতে পারে।

গ্যাসের সমস্যা তৈরি করে
স্ট্র দিয়ে কোনো কিছু খেলে বেশি পরিমাণে বাতাস গিলে ফেলার ঘটনা ঘটে। এতে পেটে গ্যাস জমে ও খাবার হজমের সমস্যা তৈরি হয়। বিশেষজ্ঞরা তাই স্ট্র ব্যবহারের পরিমাণে সরাসরি গ্লাস থেকে কোনো কিছু খাওয়ার পরামর্শ দেন।

দাঁত ক্ষয় করে
দীর্ঘদিন ধরে স্ট্র ব্যবহার করলে দাঁতের ক্ষয় বেশি হয়। কারণ, স্ট্র দিয়ে খেলে চিনি মুখের যেকোনো একটি জায়গায় গিয়ে পড়তে থাকে। দীর্ঘদিন এভাবে ব্যবহার করলে দাঁতের ক্যাভিটি বা ক্ষয় দেখা দেয়। তথ্যসূত্র: এনডিটিভি।