ব্যাচেলরের হেঁশেল থেকে

ব্যাচেলরদের আবার রান্না! শুনলেই যেন চোখ কপালে উঠে যায়। রান্না না হয় করল, কিন্তু খাবার মুখে তোলা যাবে তো—এ আশঙ্কা থাকে অনেকেরই। অবিবাহিত, একা থাকেন—ব্যাচেলর এমন অনেক ছেলেই আবার রান্না করে তাক লাগিয়েও দেন। যেমন সাদেকিন হায়দার। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই ছাত্র রান্না শিখেছেন নিজের তাগিদেই। বাবা-মা দুজনেই চাকরিজীবী হওয়ায় বেরিয়ে যেতেন সকালে। তাই প্রায় প্রতিদিন একই রকম ভাত, মাছ, ডাল বা মাংস খেতে হতো সাদেকিনের। অন্যকিছু খাওয়ার ইচ্ছা থেকেই রান্নাঘরে ঢোকা। বিদেশি টিভির রান্নার অনুষ্ঠান দেখে রান্নার চেষ্টা করতেন বাসায়। এখন রান্না করা তাঁর প্রিয় শখে পরিণত হয়েছে। ২০১৬ সালে রূপচাঁদা-দ্য ডেইলি স্টার সুপার শেফ প্রতিযোগিতায় অংশ নিয়ে ১৩তম হয়েছিলেন।

ব্যাচেলরদের উপযোগী হুটহাট রান্না করা যায় কিংবা বক্সে ভরে ফ্রিজে রেখে সপ্তাহ ধরে খাওয়া যায় এমন কিছু খাবারের রেসিপি দিয়েছেন সাদেকিন হায়দার

মুরগি আর মাশরুমে পাস্তা
মুরগি আর মাশরুমে পাস্তা


মুরগি আর মাশরুমে পাস্তা

একজনের জন্য
উপকরণ: পাস্তা ২ কাপ, জলপাই বা যেকোনো ভোজ্যতেল ৩ টেবিল চামচ, মুরগির মাংস (কিউব করে কাটা) ৭৫০ গ্রাম, বড় পেঁয়াজ ডাইস করে কাটা ২টি, ভারী ক্রিম ১ কাপ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, লবণ আধা চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, পালংশাক ১ মুঠো, অরিগানো ১ চা-চামচ, পাপরিকা ১ চা-চামচ, সয়াসস ২ চা-চামচ, পারমিজান চিজ ১ কাপ ও বাটন মাশরুম ৮-১০টি।

প্রণালি: একটি বড় পাত্র চুলায় মাঝারি আঁচে বসিয়ে দিন। জলপাই তেল গরম করে নিন। গরম তেলে প্রথমে পেঁয়াজ দিয়ে হালকা ভেজে তাতে রসুন বাটা দিতে হবে। মুরগির কিউব দিন। কিছুক্ষণ পর মাশরুম দিয়ে ভালো করে রান্না করে নিন। এর মাঝে সিজনিং হিসেবে একে একে লবণ, গোলমরিচ গুঁড়া, সয়াসস, অরিগানো গুঁড়া এবং পাপরিকা দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। মাংস ও মাশরুম ভালোভাবে সেদ্ধ হওয়ার পর পালংশাক দিয়ে নেড়েচেড়ে দিন। তারপর ভারী ক্রিম দিয়ে ভালো করে নেড়ে দিতে হবে। এবার এতে পাস্তা ঢেলে দিন।

পাস্তা সেদ্ধ হওয়ার জন্য আলাদাভাবে ২ কাপ পানি দিন। ১ বা ২ মিনিট পরপর পাস্তাগুলো নেড়ে দিতে হবে। এতে পাস্তা একটার সঙ্গে আরেকটা লেগে যাবে না। পাস্তা সেদ্ধ হয়ে এলে তাতে পারমিজান চিজ দিয়ে দিন। গরম গরম পাস্তার ওপর আরও পারমিজান চিজ গুঁড়া ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন।

ছবি: খালেদ সরকার
ছবি: খালেদ সরকার

চিংড়ির নুডলস ঝোল

একজনের জন্য
উপকরণ: ইনস্ট্যান্ট নুডলস বা প্যাকেটজাত গাঁথা নুডলস ১ প্যাকেট, চিংড়ি মাঝারি আকারে ৮-১০টি (মাথাসহ), লেবু ১টি, লবণ ও গোলমরিচ গুঁড়া পরিমাণমতো, পুদিনাপাতা আধা মুঠো, রসুন কুচি ১ টেবিল চামচ, ডিম আধা সেদ্ধ ১টি, তেল ২ টেবিল চামচ ও পানি ২ কাপ।

প্রণালি: প্রথমে একটি সসপ্যানে তেল দিয়ে তাতে রসুন কুচি দিয়ে হালকা নেড়ে চিংড়িগুলো ঢেলে দিন। এরপর চিংড়ির রং পাল্টানো শুরু হলে তাতে একে একে লেবুর রস, লবণ ও গোলমরিচ গুঁড়া দিয়ে ভালো করে নেড়ে নিতে হবে। পরিমাণমতো পানি দিয়ে ভালো করে নেড়ে চিংড়িগুলো ৪ মিনিট সেদ্ধ করে তুলে নিন। এরপর সেই চিংড়ি ব্রথে ইনস্ট্যান্ট নুডলস দিয়ে ২ মিনিট রেখে নুডলস সেদ্ধ হয়ে এলে পুদিনাপাতা কুচি দিন। চুলার আঁচ নিভিয়ে দিয়ে চিংড়ির মাথা ও খোসা ছাড়িয়ে চিংড়িগুলো পুনরায় সসপ্যানের ইনস্ট্যান্ট নুডলসে দিন। হালকা নেড়ে একটি বাটিতে ঢেলে ওপরে অর্ধেক সেদ্ধ ডিম দিন।

মিশ্র খিচুড়ি
মিশ্র খিচুড়ি

মিশ্র খিচুড়ি
একজনের জন্য
উপকরণ: পোলাওর চাল ২ কাপ, মুগের ডাল ২ কাপ, রসুন বাটা দেড় চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ, সবুজ মরিচ বাটা আধা চা-চামচ, হলুদ গুঁড়া ১ চা-চামচ, ধনে গুঁড়া আধা চা-চামচ, জিরা গুঁড়া আধা চা-চামচ, লাল মরিচ গুঁড়া আধা চা-চামচ, ঘি দেড় টেবিল চামচ, গরম মসলা গুঁড়া আধা চা-চামচ, কাঁচা মরিচ ফালি ২টি, বড় পেঁয়াজ কুচি ১টি, পছন্দমতো সবজি (ক্যাপসিকাম, মটরশুঁটি, ফুলকপি, আলু আর গাজর), মুরগির বুকের মাংস ১ টুকরা, পানি সাড়ে চার কাপ, এবং ধনেপাতা কুচি, সরষে দানা ও গোটা জিরা পরিমাণমতো।

প্রণালি: একটি বাটিতে পোলাওর চাল আর মুগের ডাল মিশিয়ে ভালো করে তিন-চারবার পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন। এবারে প্রেশার কুকারে ঘি দিয়ে বসিয়ে দিন। গরম হয়ে এলে তাতে একে একে সরষে ও জিরা দিন। ফুটতে থাকলে পেঁয়াজ দিয়ে দিন। পেঁয়াজের রং হালকা গোলাপি হয়ে এলে আদা বাটা, রসুন বাটা আর মরিচ বাটা দিয়ে একটু ভালো করে নেড়ে নিন। এরপর জিরা গুঁড়া, ধনে গুঁড়া, লাল মরিচ গুঁড়া, গরম মসলা গুঁড়া, গোলমরিচ গুঁড়া আর লবণ দিয়ে নেড়ে হালকা পানি দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিন। এবারে চাইলে শুধু সবজি বা মুরগির মাংস অথবা দুটোই একসঙ্গে দিয়ে মসলায় দিয়ে রান্না করুন। সবজি আর মাংস হালকা সেদ্ধ হয়ে এলে তাতে পোলাওর চাল আর মুগের ডালের মিশ্রণ দিয়ে দিন। সঙ্গে ৪ কাপ পানি আর ২টি কাঁচা মরিচ চিঁড়ে দিয়ে দিন। এবারে প্রেশার কুকারের ঢাকনা তুলে দিয়ে ৩টি সিটি হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ৩টি সিটি হয়ে গেলে প্রেশার কুকারের বাকি প্রেশার নামতে দিয়ে ঠান্ডা হতে দিন। খাওয়ার আগে ওপরে ধনেপাতা কুচি ছড়িয়ে দিন।

ঝটপট ফ্রুটস প্যানকেক
ঝটপট ফ্রুটস প্যানকেক


ঝটপট ফ্রুটস প্যানকেক
একজনের জন্য
উপকরণ: ময়দা ২ কাপ, লবণ আধা চা-চামচ, বেকিং পাউডার ১ টেবিল চামচ, চিনি ২ কাপ, ডিম ২টি, দুধ ১ কাপ, মাখন কিউব অর্ধেকটা, কলা, আপেল বা যেকোনো ফল পরিমাণমতো ও মধু পরিমাণমতো।

প্রণালি: একটি মাঝারি আকারের মিক্সিং বাটিতে এক এক করে ময়দা, চিনি, বেকিং পাউডার, লবণ নিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর এক এক করে দুধ, ডিম, পছন্দের ফল দিয়ে ভালোমতো মিশিয়ে নিন। প্যানকেকের মিশ্রণটি বেশি ঘনও হবে না আবার পাতলাও হবে না। এবার চুলায় মাঝারি আঁচে একটি ননস্টিক প্যানে আধা চা-চামচ মাখন দিয়ে গরম করে নিন। মাখন গলে গরম হয়ে এলে সিকি কাপ প্যানকেক মিশ্রণ ঢেলে দিন। ১ মিনিট পরপর প্যানকেকের উভয় পিঠ উল্টে দিতে হবে। দুদিকে হালকা বাদামি হলে প্যানকেকগুলো একটি প্লেটে তুলে নিয়ে আলাদা করে তাজা ফল আর মধু দিয়ে পরিবেশন করুন।

সসেজ চিজ স্যান্ডউইচ
সসেজ চিজ স্যান্ডউইচ


সসেজ চিজ স্যান্ডউইচ

একজনের জন্য
উপকরণ: পাউরুটি ২ টুকরা, মুরগির সসেজ ৪-৫টি (মাঝখানে অর্ধেক করে কাটা), বারবিকিউ সস বা সাধারণ টমেটো সস ২ টেবিল চামচ, সরষে সস পরিমাণমতো, গোলমরিচ গুঁড়া এক চিমটি, লেটুসপাতা ১টি, মোজারেলা চিজ ২টি (পাতলা স্লাইস), তেল ১ টেবিল চামচ, ১টি মাখনের সিকি অংশ, শসা ও টমেটো গোল আকারে পাতলা স্লাইস করে কাটা।

প্রণালি: প্রথমেই একটি ফ্রায়িং প্যানে তেল দিন। তেল গরম হয়ে এলে সসেজগুলো হালকা বাদামি রং করে ভেজে নিতে হবে। এরপর দুটি পাউরুটি স্লাইসে চামচ দিয়ে ভালো করে মাখন লাগিয়ে নিন। এরপর একটি পাউরুটি স্লাইসের ওপর সসগুলো লাগিয়ে নিয়ে তাতে সসেজ টুকরাগুলো সমানভাবে রেখে নিতে হবে। এর ওপর চাইলে আলাদা করে আরও সস এবং চিজ স্লাইসগুলো দিয়ে ওভেনে ১ মিনিট ৩০ সেকেন্ড গরম করুন। চিজ গলে গেলে এরপর স্যান্ডউইচটি ওভেন থেকে বের করে ওপরে শসা, টমেটো স্লাইস এবং লেটুস দিয়ে আরেকটি পাউরুটি স্লাইসটি এর ওপর বসিয়ে পরিবেশন করুন।

চিকেন টেরিয়াকি স্টার ফ্রাই উইথ রাইস
চিকেন টেরিয়াকি স্টার ফ্রাই উইথ রাইস


চিকেন টেরিয়াকি স্টার ফ্রাই উইথ রাইস
চারজনের জন্য
উপকরণ: মুরগির বুকের মাংস ৩টি (কিউব করে কাটা), রসুন কুচি ২ চা-চামচ, সয়াসস আধা কাপ, মধু আধা কাপ, বড় পেঁয়াজ কাটা ১টি, সবুজ আর লাল ক্যাপসিকাম ২টি (পাতলা আর ছোট করে কাটা), তিল ২ চা-চামচ, ব্রকলি ২ কাপ, পেঁয়াজপাতা ২টি, সাদা ভাত পরিমাণমতো, তেল, লবণ ও গোলমরিচ গুঁড়া পরিমাণমতো।

প্রণালি: একটি সসপ্যানে মাঝারি তাপে তেল দিয়ে গরম হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এবার মুরগির মাংসের কিউবগুলো ভালোভাবে ভেজে নিতে হবে, যেন ভেতরটা সেদ্ধ হয়। এ সময় লবণ ও গোলমরিচ গুঁড়া দিন। চুলার আঁচ একটু কমিয়ে রসুন কুচিগুলো সসপ্যানে ঢেলে সঙ্গে সঙ্গে সয়াসস, মধু আর তিল ঢেলে ভালো করে নেড়ে নিন। এরপর একে একে ব্রকলি আর ক্যাপসিকাম দিয়ে ভালো করে নেড়ে নিতে হবে। খেয়াল করুন সবজি আর সস যেন ভালোমতো মেশে।

এরপর সাত-আট মিনিট অপেক্ষা। সবজি নরম হয়ে এলেই চুলা থেকে সসপ্যান নামান। খাবার রাখার চারটি আলাদা প্লাস্টিকের কনটেইনারে ভাগ করে ভাত আর চিকেন টেরিয়াকি স্টার ফ্রাই রেখে বন্ধ করে ফ্রিজে রেখে দিতে পারেন। এভাবে চার দিন ফ্রিজে রেখে খাবারটি গরম করে ওপরে পেঁয়াজপাতা কুচি বা ধনেপাতা কুচি ছড়িয়ে যেকোনো সময় খাওয়া যাবে।