দেশি ফলের সালাদ

ছবি: খালেদ সরকার
ছবি: খালেদ সরকার
বাজারে এখন দেশি ফলের সমাগম। আম, আনারস বা কলা দিয়েও হতে পারে মজাদার সালাদ। দেশি ফলের তেমন কিছু সালাদের রেসিপি দিয়েছেন জেবুন্নেসা বেগম


আনারসের সালাদ

উপকরণ

আনারসের টুকরা ৩ কাপ, আনারসের রস ১ কাপ, বিট লবণ আধা চা-চামচ, চিনি ২ টেবিল চামচ ও কাঁচা মরিচ/শুকনা মরিচ ২টা।

প্রণালি

সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করুন।



পেঁপের সালাদ

উপকরণ

পাকা পেঁপে ২ কাপ, পেঁপের রস ১ কাপ, লেবুর রস ১ চা-চামচ, কাঁচা মরিচ কুচি আধা চা-চামচ, বিট লবণ আধা চা-চামচ, চিনি ২ টেবিল চামচ ও গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ।

প্রণালি

পেঁপের খোসা ও বিচি ফেলে টুকরো করে নিন। ১ কাপ পেঁপে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। পেঁপের রসে সব উপকরণ মিশিয়ে সালাদ তৈরি করুন। ফ্রিজে রেখে দিন। ঠান্ডা হলে পরিবেশন করুন।



ফলের যুগলবন্দী

উপকরণ

আম সিকি কাপ, আনারস সিকি কাপ, পেঁপে সিকি কাপ, কলা আধা কাপ, আমের পাম্প ১ কাপ, চিনি আধা কাপ, লবণ ১ চিমটি, লেবুর রস ১ চা-চামচ, পুদিনা পাতা ১ টেবিল চামচ ও শুকনা মরিচ ১টা।

প্রণালি

সব ফল এক মাপে কেটে নিন। আমের রসের সঙ্গে চিনি, লবণ, পুদিনা, শুকনা মরিচ, লেবুর রস মেশান। এবার টুকরা করা ফল দিন। ফ্রিজে রেখে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।



দই-কলার সালাদ

উপকরণ

কলা ৬টা, মধু ২ টেবিল চামচ, টক দই আধা কাপ ও পুদিনা কুচি ২ টেবিল চামচ।

প্রণালি

কলার খোসা ফেলে টুকরা করে লেবুর পানিতে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। টক দই ভালোভাবে ফেটে রাখুন, পুদিনা কুচি ও মধু মেশান। টুকরা করা কলা দিয়ে নরমাল ফ্রিজে রাখুন। ঠান্ডা হলে পরিবেশন করুন।



পেয়ারার সালাদ

উপকরণ

পেয়ারা ১টা (১ কাপ), তেঁতুলের ক্বাথ ৩ টেবিল চামচ, বিট লবণ আধা চা-চামচ, শুকনা মরিচ ১টা, চাট মসলা ১ চা-চামচ ও ধনেপাতা ২ টেবিল চামচ।

প্রণালি

পেয়ারা ছোট ছোট টুকরা করে নিতে হবে। তেঁতুলের বিচি ফেলে ক্বাথ বের করে নিন। শুকনা মরিচ টেলে ভেঙে রাখুন। এবার সব উপকরণ একসঙ্গে মেখে সালাদ তৈরি করে নিন।