তাদের অবলম্বন তারকা মা-বাবা

>‘আপনি কি ঈশ্বরের জন্য দারুণ কিছু করতে চান? এমন মানুষ আছে, যার আপনাকে প্রয়োজন। এটাই আপনার সুযোগ কিন্তু।’ অন্যকে দত্তক সন্তান হিসেবে আপন করে নিতে এমনটাই বলেছিলেন মাদার তেরেসা। মাদার তেরেসার সেই আলোকিত জীবনদর্শনকে গুরুত্ব দেন অনেক তারকা। অনেক তারকা আছেন, যাঁরা নিজের সন্তান থাকার পরও মা কিংবা বাবাহীন শিশুর দায়িত্ব গ্রহণ করেন। আজ পড়ুন এমন কয়েকজন তারকার কথা, যাঁরা দত্তক সন্তানের মা-বাবা।

জোলি-ব্র্যাডের বড় পরিবার

২০১৬ সালে অ্যাঞ্জেলিনা জোলি আর ব্র্যাডপিটের জোর ভেঙে যাওয়ার খবর পাওয়া যায়। জোলি-ব্র্যাড কম্বোডিয়া থেকে ম্যাডক্স, ভিয়েতনাম থেকে প্যাক আর ইথিওপিয়া থেকে কন্যা জাহারাকে দত্তক হিসেবে গ্রহণ করেন। ২০০২ সালে এক অনাথ আশ্রম থেকে সাত মাস বয়সী ম্যাডক্সকে গ্রহণ করেন জোলি। ২০০৫ সালে ছয় মাস বয়সী মুমূর্ষু জাহারাকে দত্তক হিসেবে গ্রহণ করেন জোলি। ২০০৭ সালে তিন বছরের প্যাক থিয়েনকে ভিয়েতনাম থেকে দত্তক হিসেবে গ্রহণ করেন জোলি।

ক্রুজ-কিডম্যানের দুই সন্তানই গায়ক

টম ক্রুজ-নিকোল কিডম্যান দাম্পত্যজীবনে ইসাবেল জেন আর কনোর অ্যান্থনিকে দত্তক সন্তান হিসেবে গ্রহণ করেছিলেন। টম আর নিকোলের বিচ্ছেদ হলেও দুই দত্তক সন্তানের দেখভাল করেন দুজনেই। মেয়ে জেন কৈশোর থেকেই টুকটাক গান করেন। আর অ্যান্থনি ১৬ বছর থেকে তো পেশাদার ডিজে (ডিস্ক জকি)। অস্ট্রেলিয়া থেকে লাস ভেগাস—নানান জায়গার ক্লাবে নিজের গান-বাজনা নিয়ে ভীষণ ব্যস্ত তিনি। বাবার সঙ্গে বাস্কেটবল খেলার স্টেডিয়ামে প্রায়ই তাঁকে দেখা যায়। একাডেমি পুরস্কার বিজয়ী কিডম্যান লায়ন সিনেমাটি দুই সন্তানের জন্য উৎসর্গ করে বলেছিলেন, ‘সিনেমাটি আমার সন্তানদের জন্য প্রেমপত্র।’

সুপারহিরোর সন্তান অস্কার ও আভা

স্ত্রী ডেভোরা-লি ফার্নেসের দুবার গর্ভপাত হওয়ার কারণে অভিনেতা হিউ জ্যাকম্যান নতুন করে জীবন সাজানোর সিদ্ধান্ত নেন। ডেভোরার পরামর্শে অস্কার ম্যাক্সিমিলিয়ান ও আভা এলিয়টকে দত্তক নেন দুজনে। ২০০০ সালে ম্যাক্সিমিলিয়ানকে এবং ২০০৯ সালে আভা আসে তাঁদের ঘরে। অস্ট্রেলিয়ায় বেশ সুখেই বসবাস চারজনের। বাবার সিনেমা দেখতে ম্যাক্সিমিলিয়ান আর আভাকে সিনেমা হলে প্রিমিয়ার শোতে দেখা যায়। এক্সম্যান সিনেমা সিরিজের সুপারহিরো উলভারিন চরিত্রে অভিনয় করা জ্যাকের দুই সন্তানকে সিনেমার বাইরে বেশ সময় দিতে দেখা যায়।

মুমূর্ষু শিশুর মা ম্যাডোনা

আফ্রিকার ছোট দেশ মালাউইয়ের দুই শিশুকে দত্তক নেন গায়িকা ম্যাডোনা। ডেভিড বান্দা ও মার্সিকে এক অনাথ আশ্রম থেকে এনেছিলেন তিনি। মার্সি তখন ম্যালেরিয়ায় আক্রান্ত আর ডেভিড নিউমোনিয়ায়। ২০০৬ সালে অনেকটা জোর করেই দুই সন্তানকে দত্তক হিসেবে গ্রহণ করেন ম্যাডোনা। মালাউইয়ের আইনে শিশু দত্তক নেওয়ার বিষয়টা বেশ জটিল। সেই জটিলতাকে পাশ কাটিয়ে মুমূর্ষু মার্সি আর ডেভিডকে দত্তক সন্তান হিসেবে গ্রহণ করে তাদের জীবন বাঁচিয়েছিলেন ম্যাডোনা।

মেগের চীনা কন্যা

হলিউডের তারকা মেগ রায়ান ১৪ মাস বয়সী এক চীনা শিশুকে দত্তক নেন। সেই কন্যার নাম রাখেন ডেইজি ট্রু, যার বয়স এখন ১৩। মা-মেয়েকে প্রায়ই নিউইয়র্কের বিভিন্ন বইয়ের দোকানে দেখা যায়।

রাজপুত্রের মা সান্দ্রা

‘আমাদের পরিবারে কোনো ছেলেসন্তান ছিল না। লুই আসার পরে সবাই ভীষণ খুশি হয়। সে তো আমার পরিবারের রাজপুত্র।’ ছেলে লুইকে নিয়ে এমন কথাই সাংবাদিকদের বলেছিলেন হলিউডের অভিনেত্রী সান্দ্রা বুলক। ২০১০ সালে প্রাক্তন স্বামী জেসি জেমসের সঙ্গে বিবাহবিচ্ছেদের দিন দত্তক পুত্র লুইয়ের কথা সবাইকে জানান সান্দ্রা। লুইয়ের জন্ম যুক্তরাষ্ট্রের লুইজিয়ানায় বলেই কিনা নাম রেখেছেন লুই!

সুস্মিতার দুই কন্যাকে নিয়ে লড়াই

বড় কন্যা রেনের মাতৃত্বের অধিকার আদায়ের জন্য বেশ দীর্ঘ এক সংগ্রাম করেছেন বলিউডের অভিনয়শিল্পী সুস্মিতা সেন। সাবেক এই মিস ইউনিভার্স মাত্র ২৫ বছর বয়সে রেনেকে দত্তক নেন। আইন-আদালতের ঝামেলা কম পোহাননি তিনি, তা-ও হাল ছাড়েননি। গত বছর রেনে ১৮ বছরে পা রাখেন। রেনের মতোই ছোট কন্যা আলিশাকেও দত্তক নিয়েছেন সুস্মিতা। মা-মেয়ে তিনজনের ঘোরাঘুরির দারুণ সব ছবি ইনস্টাগ্রাম মারফত ভক্তরা জেনে যায়।

গ্রন্থনা: জাহিদ হোসাইন খান, সূত্র: হলিউড ডটকম ও পপসুগার