স্মোকড ইলিশ

স্মোকড ইলিশ
স্মোকড ইলিশ

উপকরণ: আস্ত ইলিশ মাছ ১টি, আলু সেদ্ধ ১ কাপ (ভর্তা), বিস্কুটের গুঁড়া ১ কাপ, পেঁয়াজ বেরেস্তা ১/২ কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, লেবুর খোসা মিহি কুচানো ১ টেবিল চামচ, মরিচের গুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদমতো, চিনি ১ চা-চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, তীর সরিষার তেল ২ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি: মাছের মাথা ও লেজ কেটে নিন। পেট থেকে ময়লা বের করে ধুয়ে নিন। একটি পাতিলে পানি, লবণ ও মাছ দিয়ে মাঝারি আঁচে ৩০ মিনিট সেদ্ধ করুন (এই পানিটা ইলিশের স্টক, তাই চাইলে এটাকে অন্য কাজে ব্যবহার করতে পারেন)। পানি থেকে মাছ তুলে নিন। মাছ ঠান্ডা করে কাঁটা ছাড়িয়ে নিন।
ফ্রাই প্যানে তীর সরিষার তেল দিয়ে একটু হলুদ লবণ মাখিয়ে মাছের মাথা ও লেজ ভেজে নিন। প্যানে একটু তেল দিয়ে অল্প আঁচে বিস্কুটের গুঁড়া বাদামি করে ভেজে তুলে রাখুন। এখন মাছের সঙ্গে ১/২ কাপ ভাজা বিস্কুটের গুঁড়া ও তেল বাদে বাকি সব উপকরণ নিয়ে ভালো করে মিশিয়ে নিন। ফ্রাই প্যানে তীর সরিষার তেল দিয়ে মাছের মিশ্রণ দিয়ে বাদামি করে ভাজুন। অনবরত নাড়তে হবে। সার্ভিং ডিশে মাথা ও লেজ বিছিয়ে মাঝখানে কাবাব দিয়ে মাছের আকৃতি করে নিন। ওপরে তুলে রাখা বিস্কুটের গুঁড়া দিয়ে সাজিয়ে নিন। চাকু দিয়ে কেটে টুকরো করে নিন। গরম পোলাও বা ভাতের সঙ্গে পরিবেশন করুন।