কিশোরীর ঈদ

কিশোরীদের পোশাকে এবারও প্রাধান্য পাবে লেয়ারিং স্টাইল। মডেল: সুমেহরা, প্রতীক্ষা ও প্রেরণা, পোশাক: কে ক্র্যাফট ও ইয়াং কে, সাজ: অরা বিউটি লাউঞ্জ, ছবি: কবির হোসেন
কিশোরীদের পোশাকে এবারও প্রাধান্য পাবে লেয়ারিং স্টাইল। মডেল: সুমেহরা, প্রতীক্ষা ও প্রেরণা, পোশাক: কে ক্র্যাফট ও ইয়াং কে, সাজ: অরা বিউটি লাউঞ্জ, ছবি: কবির হোসেন
ফিউশন। এই শব্দটির প্রভাবই দেখা যাবে কিশোরীদের ঈদের পোশাকে। একটি নয় বরং দেশি আর পাশ্চাত্যের মিশেলে বেশ কয়েক ধরনের কাটছাঁটে সাজানো হয়েছে কিশোরীদের পোশাকগুলো।

কামিজ, টপ, পালাজ্জো, প্যান্ট, গলায়, হাতায়—সব জায়গায়ই থাকছে চমক। গরম আর বৃষ্টিকে মোকাবিলা করতে উজ্জ্বল ও হালকা রং, আরামদায়ক কাপড় আর আধুনিক কাট—সবকিছুই থাকবে কিশোরীদের ফ্যাশনে।

হাতা ও গলার নকশায় থাকবে ভিন্নতা। পোশাক: কে ক্র্যাফট
হাতা ও গলার নকশায় থাকবে ভিন্নতা। পোশাক: কে ক্র্যাফট

নব্বইয়ের দশকের কথা। ঈদের বাকি তিন-চার দিন। দরজিবাড়ি থেকে তখনো ঈদ পোশাক আসেনি। কিশোরী বয়স যেহেতু, পোশাক কেমন হবে নির্ধারণ করে দিতেন মা-বাবাই। মতামত আদান-প্রদান করার খুব একটা সুযোগ ছিল না। তাই উৎকণ্ঠায় কাটত সময়। কেমন হবে আমার ঈদের জামা? এই চিত্র এখন পুরো উল্টো। ঈদের এক মাস আগে থেকেই নিজেদের পরিকল্পনা নেওয়া শেষ। তাদের কেনাকাটা শুরু হবে দু-এক দিনের মধ্যেই। কিশোরীদের ঈদ পোশাকে এ বছর দেখা যাবে বেশ জাঁকজমক। বয়সটাও বেশ মজার। পোশাক নিয়ে কিছুটা পরীক্ষা-নিরীক্ষাও করা যায়। কৈশোরকালীন মানসিক ও শারীরিক পরিবর্তনের সঙ্গে মিল রেখেই পোশাকের নকশা আর কাটগুলো বেছে নেওয়া হয়েছে বলে জানালেন কে-ক্র্যাফটের পরিচালক খালিদ মাহমুদ খান। বললেন, ‘অন্যান্য দেশের পোশাক ও স্টাইল সম্পর্কেও এখন কিশোরীরা অনেক বেশি জানে, কিনতেও চায় সেগুলো। তাদের এই চাওয়া মেটানোর মতো করেই পোশাকগুলো বানিয়েছি আমরা।’ বাজার ঘুরে দেখার সময়ই বোঝা যাচ্ছিল কোনো একটি নির্দিষ্ট কাট বা নকশা এবার প্রাধান্য পাবে না। রঙের ক্ষেত্রেও তাই। তবে জ্যাকেট পরা আর পোশাকে লেয়ার করার স্টাইল এ বছরও থাকবে। লম্বায় খাটো, মাঝারি, লম্বা তিন ধরনের জ্যাকেট পরা যাবে কামিজ, টপ, ড্রেস কিংবা শার্টের সঙ্গে। ক্রপ টপ, ফ্লেয়ার দেওয়া টপ, ব্যাট উইং টপ, ফ্রক টপ, সোজা কাটের ঢিলেঢালা টপ, শার্ট প্যাটার্ন টপ, স্বচ্ছ কাপড়ের টপ, লেয়ার দেওয়া টপ, পঞ্চ টপ ইত্যাদি কাট এবার বেশ জনপ্রিয় হবে বলে মনে করেন খালিদ মাহমুদ খান।

স্কার্ট, জিন্সের প্যান্ট মানিয়ে যাবে ক্রপ টপ বা খাটো টপ। পোশাক: নওয়া ও সাদা কালো
স্কার্ট, জিন্সের প্যান্ট মানিয়ে যাবে ক্রপ টপ বা খাটো টপ। পোশাক: নওয়া ও সাদা কালো

স্ট্রেট কাটের প্যান্ট, পালাজ্জো, বেল বটম প্যান্ট, সিগারেট সালোয়ার চলবে এই ঈদে। তবে অনেক ঘের দেওয়া পালাজ্জো নিয়েও কাজ করছে কয়েকটি ফ্যাশন হাউস। কোল্ড শোল্ডার, অফ শোল্ডার, ফ্লুয়িড স্লিভ, বেল বটম স্লিভ ইত্যাদি হাতা আটকে দেওয়া হবে পোশাকের সঙ্গে। ছাপা নকশা, হাতের কাজ দুটোই থাকবে। নওয়ার বিপণন পরামর্শকারী সানিতা আহমেদ জানান, পলকা ডট দেখা যাবে ঈদের নকশায়। টপগুলো করা হচ্ছে হালকা নকশায়, যাতে গরমে পরে আরাম পাওয়া যায়। কিশোরীদের পোশাক সম্ভারে কেইপও জায়গা করে নিয়েছে। গলায়, হাতে ঝালরের ব্যবহার বেশ চোখে পড়েছে। গলায় ঘন করে দেওয়া ছোট কুঁচি অনেক কিশোরীই পছন্দ করছে। তবে প্যান্টেও কিন্তু দেখা যাচ্ছে ঝালরের ভিন্ন ব্যবহার।

গাউনের সঙ্গে খাটো জ্যাকেট। পোশাক: টুয়েলভ
গাউনের সঙ্গে খাটো জ্যাকেট। পোশাক: টুয়েলভ

কিশোরীদের ঈদের ফ্যাশনের খোঁজখবর নিতে বাজার ঘুরে এটুকু বুঝতে বাকি রইল না যে কিশোরীদের মন আর পছন্দকে প্রাধান্য দিয়েই তৈরি হয়েছে তাদের পোশাক। তা তো হবেই। এ তো আর সেই যুগ নেই যে বাবা-মায়ের পছন্দে কেনা হবে কিশোরীর ঈদ পোশাক! আর বিশ্ব ফ্যাশনের ধারা জানতেও বাকি নেই এ দেশের মেয়েটির, সবই যে তার হাতের মুঠোয়।

অফ শোল্ডার, কোল্ড শোল্ডার থাকবে পোশাকে।  পোশাক: নওয়া ও কে ক্র্যাফট
অফ শোল্ডার, কোল্ড শোল্ডার থাকবে পোশাকে। পোশাক: নওয়া ও কে ক্র্যাফট

স্থান: কে ক্র্যাফট ফ্যাক্টরি, ভাকুর্তা, সাভার

টপে দেখা যাবে উজ্জ্বল রঙ।  পোশাক: ইয়াং কে
টপে দেখা যাবে উজ্জ্বল রঙ। পোশাক: ইয়াং কে