তিন কাপ দুধ ভালো রাখে হৃদ্যন্ত্র!

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

এত দিন বলা হতো, বয়স হলেই বাদ দিতে হবে দুধ-ডিম। এতে নাকি হৃৎপিণ্ড ভালো থাকে। বিশেষ করে, পূর্ণ ননিযুক্ত দুগ্ধজাত খাবারের প্রসঙ্গ এলেই উঠত না না রব। কিন্তু সম্প্রতি এক নতুন গবেষণায় দেখা গেছে, নিয়মিত নির্দিষ্ট পরিমাণ দুধ পান করলেই নাকি দূরে থাকে হৃদ্‌রোগ!

ইকোনমিক টাইমসের খবরে বলা হয়েছে, সাম্প্রতিক এই গবেষণার বিস্তারিত প্রকাশিত হয়েছে ল্যানসেট নামক জার্নালে। এটি একটি বৈশ্বিক পর্যবেক্ষণমূলক গবেষণা। এতে বলা হয়েছে, প্রতিদিন পূর্ণ ননিযুক্ত তিন কাপ দুধ পান করলে হৃদ্‌রোগের ঝুঁকি কমে। যেসব ব্যক্তি দিনে আধা কাপেরও কম দুধ পান করেন, তাদের তুলনায় দিনে তিন কাপ করে দুধ পান করা ব্যক্তিদের হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি ও মৃত্যুর হার বেশ কম।

ওয়ার্ল্ড হার্ট ফেডারেশনের দেওয়া তথ্য অনুযায়ী, হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে প্রতিবছর বিশ্বজুড়ে প্রায় ১ কোটি ৭৩ লাখ মানুষের মৃত্যু হয়। এর ৮০ শতাংশই ঘটে মধ্য ও নিম্ন আয়ের দেশগুলোতে। সারা বিশ্বে মানুষের মৃত্যুর কারণের দিক থেকে শীর্ষে আছে হৃদ্‌রোগ।

গবেষকেরা বলছেন, হৃদ্‌রোগের ঝুঁকির আশঙ্কায় দুগ্ধজাত খাবার পরিহার করা উচিত হবে না। বিশেষ করে মধ্য ও নিম্ন আয়ের দেশগুলোয় এতে উৎসাহ দেওয়া উচিত। কারণ এই দেশগুলোয় দুগ্ধজাত খাবার গ্রহণের মাথাপিছু হার অনেক কম।

প্রধান গবেষক মাহশিদ দেহান বলেন, ‘আমরা দেখতে পেয়েছি যে দুগ্ধজাত খাবার খেলে তা হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি ও মৃত্যুর হারের ক্ষেত্রে উপকারী প্রভাব রাখতে পারে। বিশেষ করে মধ্য ও নিম্ন আয়ের দেশগুলোর জন্য এটি খুব গুরুত্বপূর্ণ। কারণ সেখানে উত্তর আমেরিকা বা ইউরোপের তুলনায় দুগ্ধজাত খাবার গ্রহণের হার অনেক কম।’

তবে হৃদ্‌রোগের ঝুঁকি এড়াতে দুগ্ধজাত খাবার ঠিক কী প্রক্রিয়ায় ভূমিকা রাখে—তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। এ ব্যাপারে অধিকতর গবেষণা করা প্রয়োজন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।