আট ব্যাংকের মৌখিক পরীক্ষা শুরু ১০ ডিসেম্বর

রাষ্ট্রমালিকানাধীন আট ব্যাংকের মৌখিক পরীক্ষা শুরু ১০ ডিসেম্বর থেকে। গত ২২ সেপ্টেম্বর অনুষ্ঠিত লিখিত পরীক্ষায়ÿঅংশগ্রণকারী প্রার্থীদের মধ্য থেকে ৪ হাজার ১১ জন প্রার্থীর মৌখিক পরীক্ষা গ্রহণের জন্য তারিখ ও সময়সূচি নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। মৌখিক পরীক্ষা আগামী ২৫ ফেব্রুয়ারি শেষ হওয়ার কথা।

আজ সোমবার বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, লিখিত পরীক্ষায় পাস করা পরীক্ষার্থীদের তালিকা বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে দেওয়া হয়েছে। সেখান থেকে ক্রমান্বয়ে মৌখিক পরীক্ষা নেওয়া হবে।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, রাষ্ট্রায়ত্ত তিন ব্যাংকসহ আট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ কর্মকর্তার (সাধারণ) ১ হাজার ৬৬৩টি শূন্যপদে নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণযোগ্য পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২ লাখ ১৩ হাজার। ৬১টি কেন্দ্রে অনুষ্ঠিত ওই পরীক্ষার অনেক কেন্দ্রেই আসন-ব্যবস্থাপনা, সময়মতো প্রশ্নপত্র না পাওয়াসহ বিভিন্ন অভিযোগ করেন পরীক্ষার্থীরা। পরে পরীক্ষার্থীদের দাবির মুখে পরীক্ষা বাতিল করা হয়।

৮ ব্যাংকের জ্যেষ্ঠ কর্মকর্তা পদে নিয়োগ পরীক্ষা বাতিল করে নতুন করে পরীক্ষা নেওয়া, ব্যাংকার্স সিলেকশন কমিটির (বিএসসি) সদস্যসচিবের পদত্যাগ, প্রতিটি কেন্দ্রে আসনবিন্যাস নিশ্চিত করা, বিতর্কিত কেন্দ্র বাদ দেওয়া, বিকল্প কোনো প্রতিষ্ঠানকে প্রশ্ন প্রণয়নের দায়িত্ব দেওয়াসহ ৯ দফা দাবি ছিল আন্দোলনকারী পরীক্ষার্থীদের।