ওভেনে অনেক সুবিধা

ওভেন ব্যস্ত জীবনে সময় বাঁচায়। ছবি: অধুনা
ওভেন ব্যস্ত জীবনে সময় বাঁচায়। ছবি: অধুনা

সহজে, ঝটপট রান্নার জন্য এখনকার পরিবারে ওভেন বেশ দরকারি যন্ত্র হয়ে দাঁড়িয়েছে। বাজারে দুই রকম ওভেনের চল বেশি—মাইক্রোওয়েভ ও ইলেকট্রিক ওভেন।

বাজার ঘুরে

বর্তমানে বাজারে রয়েছে ওয়ালটনের ১৩ মডেলের ইলেকট্রিক অ্যান্ড মাইক্রোওয়েভ ওভেন। এর মধ্যে ইলেকট্রিক ওভেন আছে ৩ মডেলের। বাকি ১০টি মাইক্রোওয়েভ ওভেন। ২৩ লিটারের ওয়ালটন ইলেকট্রিক ওভেনের দাম ৫ হাজার ৫০০ টাকা। ২৬ লিটারের দাম ৫ হাজার ৮০০ টাকা আর ২৮ লিটারের দাম ৬ হাজার টাকা। ২০ থেকে ৩০ লিটারের মাইক্রোওয়েভ ওভেনের দাম পড়বে ৯ থেকে ১৬ হাজার ৫০০ টাকার মধ্যে।

ওয়ালটনের জ্যেষ্ঠ উপপরিচালক (পিআর, মিডিয়া ও ব্র্যান্ডিং) মোস্তাফিজুর রহমান বলেন, ‘ওয়ালটন ওভেন দেখতে আকর্ষণীয়, মানে উন্নত, দামেও সাশ্রয়ী। ওয়ালটন মাইক্রোওয়েভ ওভেনে খুব অল্প সময়ে খাবার গরম করা বা রান্না করা যায়। ১ বছরের সার্ভিস ওয়ারেন্টিসহ সব মডেলের ওয়ালটন ওভেনের মূল যন্ত্রাংশের ক্ষেত্রে ২ বছরের ওয়ারেন্টি রয়েছে। সব মডেলে রয়েছে অটো কুক এবং কম্বি ফাংশন ফিচার। টেম্পারড গ্লাস ডোর ব্যবহার করায় ওয়ালটন ওভেন টেকসই। মডেলভেদে রয়েছে বহুমুখী সুবিধা। ফলে মাইক্রো, গ্রিল ও কনভেকশন—তিন ধরনের রান্না করার সুযোগ পাওয়া যাবে। এ ছাড়া ডিজিটাল নিয়ন্ত্রণ এবং এলইডি ডিসপ্লে থাকায় ব্যবহারও সহজ।

ট্রান্সকম ইলেকট্রনিকসের কারওয়ান বাজার শাখার বিক্রয় ব্যবস্থাপক মো. আবুল বাসার বলেন, দিন দিন ওভেনের ব্যবহার বাড়ছে। বিশেষ করে শীতের এ সময় খাবার গরম করার জন্য মাইক্রোওভেনের বিক্রি তুলনামূলক বেশি হয়।

স্যামসাংয়ের ২৮ লিটার ওভেনের দাম ২০ হাজার ৯০০ টাকা। বর্তমানে ১ হাজার টাকা ছাড়ে ১৯ হাজার ৯০০ টাকায় বিক্রি হচ্ছে। ২৮ লিটারের আরেকটি মডেলের দাম ১ হাজার টাকা ছাড়ে ১৬ হাজার ৯০০ টাকা। ২০ লিটারের দাম ৬০০ টাকা কমে ৭ হাজার ৯০০ টাকা। এ ছাড়া স্যামসাংয়ের ৫৫ লিটারের ইলেকট্রিক ওভেনের দাম ১২ হাজার ৫০০ টাকা।

ওয়ার্লপুলের ২৯ লিটারের মাইক্রোওভেনের দাম ১ হাজার টাকা ছাড়ে ২৭ হাজার টাকা। ২৫ লিটার ৯০০ টাকা ছাড়ে ১৯ হাজার এবং ৩০ লিটার ৩০০ টাকা ছাড়ে ১৬ হাজার ৭০০ টাকায় পাওয়া যাচ্ছে।

আরএফএলের ভিশন ইলেকট্রনিকসের কয়েকটি মডেলের মাইক্রোওয়েভ ওভেন পাওয়া যায়। মডেল ভিন্নতায় ওভেনগুলোর দাম ৭ হাজার থেকে ১৮ হাজার টাকা পর্যন্ত। এ ছাড়া বাজারে এলজি, শার্প, সিঙ্গার ইকো, মিয়াকো, নোভা, প্যানাসনিক, ইলেকট্রা, সনি–র​্যাংগসসহ বিভিন্ন ব্র্যান্ডের মাইক্রো ও ইলেকট্রিক ওভেন পাওয়া যায়।

কোথায় পাবেন

ট্রান্সকম ইলেকট্রনিকস লিমিটেড, ওয়ালটন, সিঙ্গার, প্যানাসনিক, এলজি, সনি-র​্যাংগস, শার্প, মিনিস্টার, আরএফএল গ্রুপের চেইনশপ ভিশন এম্পোরিয়াম ও বেস্ট বাই শোরুমে এ পণ্য পাওয়া যায়। এ ছাড়া নিউমার্কেট, যমুনা ফিউচার পার্ক, বসুন্ধরা সিটি, মৌচাক মার্কেট, রামপুরা, যাত্রাবাড়ী, মিরপুর, পুরান ঢাকার বিভিন্ন মার্কেটে চীনা, থাইল্যান্ড, ভারত, জাপানিসহ দেশে তৈরি বিভিন্ন নন-ব্র্যান্ডের গৃহস্থালি পণ্যের দোকানে ওভেন পাওয়া যায়।

ওভেনের যত্ন

● মাইক্রোওয়েভ ওভেনে খাবার গরম করার জন্য ওভেন প্রুফ বাটি ব্যবহার করতে হবে।

● ওভেনের পেছনের দিকে যেন কোনো ময়লা না জমে বা পোকামাকড় না ঢোকে, সেদিকে খেয়াল রাখতে হবে।

● ওভেন পরিষ্কার করার আগে প্লাগটি বৈদ্যুতিক সংযোগ থেকে খুলে নিন।

● গরম থাকা অবস্থায় ওভেনের দরজাটি বন্ধ না করাই ভালো।

● ওভেনে খাবার গরম করার সময় এবং রান্না করার সময় ঢাকনা দিয়ে ঢেকে রাখা উচিত।