টুকরো গল্প

গায়িকা ঐশী সেলফি তুলছেন, পাশে মিস বাংলাদেশ ঐশী
গায়িকা ঐশী সেলফি তুলছেন, পাশে মিস বাংলাদেশ ঐশী

ঐশী ও ঐশী

মেরিল-প্রথম আলো পুরস্কারের লালগালিচায় প্রথম দেখা হলো সংগীতশিল্পী ঐশী আর মিস ওয়ার্ল্ড বাংলাদেশের মুকুটজয়ী ঐশীর। কিন্তু প্রথম সাক্ষাতেই মনে হলো, না জানি কত দিনের পরিচয় তাঁদের! দেখা হতেই একজন আরেকজনকে জড়িয়ে ধরলেন। সেলফিও তুললেন হাসিমুখে। মিস বাংলাদেশ ঐশীকে নিয়ে নিজের মুগ্ধতা প্রকাশ করলেন গানের ঐশী। বললেন, ‘মিস বাংলাদেশ হিসেবে চমৎকারভাবে ঐশী মিস ওয়ার্ল্ড আসরে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করেছেন, এ জন্য আমি ঐশী মিস বাংলাদেশ ঐশীকে নিয়ে গর্বিত।’

অন্যদিকে পিছিয়ে থাকলেন না মিস বাংলাদেশ ঐশীও। তিনি বললেন, ঐশীর গান তাঁর খুবই ভালো লাগে। গায়িকা ঐশীর কণ্ঠের যে ‘পাওয়ার’, সেটা অবাক করে মিস বাংলাদেশ ঐশীকে।

বন্ধুর টানে বন্ধু

দুই বন্ধু শেহতাজ ও জেফার
দুই বন্ধু শেহতাজ ও জেফার

শেহতাজ অনেক আগে এসে পৌঁছেছিলেন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। কিন্তু অনুষ্ঠানের মাঝপথে হঠাৎ দেখি বাইরে বেরিয়ে এসেছেন তিনি। ভিড়ের ভেতর খুঁজছেন কাউকে। শেহতাজকে বাইরে দেখেই সেলফি–শিকারিরা ঘিরে ধরেছেন তাঁকে। সেখান থেকে উদ্ধার করে শেহতাজের কাছে জানতে চাই অনুষ্ঠানের মাঝপথে তাঁর বেরিয়ে আসার কারণ। শেহতাজ জানালেন, বন্ধু জেফারের খোঁজে বাইরে এসেছেন তিনি। জেফারের নতুন গান ‘হাই টাইডস’ ২৬ এপ্রিলই মুক্তি পেয়েছে। তাই সেই ব্যস্ততা সেরে অনুষ্ঠানে যোগ দিতে একটু সময় লেগে গেছে। কিন্তু যখনই লালগালিচায় পা ফেলেছেন, সঙ্গে সঙ্গে ফোন করেন বন্ধু শেহতাজকে। আর শেহতাজও বন্ধুর টানে আসন ছেড়ে বেরিয়ে আসেন অনুষ্ঠান থেকে। তারপর একসঙ্গে ছবি তোলাতুলি আর একসঙ্গে আবারও অনুষ্ঠানে যোগ দেওয়া।

সিয়ামের ‘লাকি চার্ম’

এবারই প্রথম স্ত্রী অবন্তীকে নিয়ে মেরিল–প্রথম আলো অনুষ্ঠানে আসেন সিয়াম
এবারই প্রথম স্ত্রী অবন্তীকে নিয়ে মেরিল–প্রথম আলো অনুষ্ঠানে আসেন সিয়াম

মেরিলে প্রথমবারের মতো সস্ত্রীক এলেন অভিনেতা সিয়াম আহমেদ। তাই এবার শুধু সিয়ামকে দেখে নয়, ক্যামেরার ফ্ল্যাশ লাইটগুলো জ্বলে উঠল তাঁর স্ত্রী অবন্তীকে দেখেও। প্রতিবার তো সিয়ামের সঙ্গে কথা হয়ই। তাই আমরা এবার অবন্তীর কাছে জানতে চাইলাম, সিয়াম আহমেদ তো চারটি বিভাগে মনোনয়ন পেয়েছেন, কয়টি পুরস্কার পাবেন বলে মনে হয়? অবন্তী হাসিমুখে জবাব দিলেন, ‘আমি তো চাই ও চারটাতেই জিতুক।’ পাশে দাঁড়িয়ে অবন্তীর হাত ধরে রেখেছিলেন সিয়াম। তাঁর কাছে জানতে চাইলাম, এবারের লালগালিচায় সিয়ামের অনুভূতি কী? সিয়াম বললেন, ‘একেবারে নতুন ধরনের অভিজ্ঞতা! নতুন রোমাঞ্চ!’ প্রথমবারের মতো মেরিল-প্রথম আলো পুরস্কার অনুষ্ঠানে এসে অবন্তীর অভিজ্ঞতাও জেনে নিই আমরা। অবন্তী বলেন, ‘খুব ভালো লাগছে। আগে সবাই শুধু সিয়ামের সঙ্গে ছবি তুলত। এখন আমার সঙ্গেও তোলে!’

ভক্তরা যেভাবে আরিফিন শুভর ডাক্তারের পকেট ভারী করেন!

মেরিল–প্রথম আলো পুরস্কার ২০১৮–এর আয়োজনে নৃত্যশিল্পীদের সঙ্গে শুভ
মেরিল–প্রথম আলো পুরস্কার ২০১৮–এর আয়োজনে নৃত্যশিল্পীদের সঙ্গে শুভ

আরিফিন শুভ সাজঘরে ঢোকামাত্রই সবাই হামলে পড়লেন ছবি তোলার জন্য। প্রিয় নায়কের সঙ্গে নিজেকে ক্যামেরাবন্দী করতে ভক্তদের সে কী প্রচেষ্টা! আরেফিন শুভর উচ্চতা ৬ ফুট ২ ইঞ্চি। তাই ভক্তদের সঙ্গে ছবি তোলার জন্য বেশির ভাগ সময়ই তাঁকে নিচু হতে হয়। তা না হলে এক ফ্রেমে ধরে না! তাই ভক্তের সঙ্গে সেলফি তোলার ফাঁকে শুভর কাছে জানতে চাইলাম, এই যে ভক্তদের সঙ্গে নিচু হয়ে ছবি তুলতে হয়, মেরুদণ্ডে চাপ পড়ে না? হাসতে হাসতে বললেন, ‘তা তো পড়েই। এ কারণেই দিন শেষে ডাক্তারের পকেট ভারী হয়!’

ফারিয়া এসেছেন, বর কই?

লালগালিচায় প্রথমবার বরের সঙ্গে হেঁটেছেন ফারিয়া
লালগালিচায় প্রথমবার বরের সঙ্গে হেঁটেছেন ফারিয়া

মেরিল–প্রথম আলো পুরস্কারের দুই দিন আগে থেকে শবনম ফারিয়ার গায়ে জ্বর। দেবী ছবির জন্য দুটি বিভাগে মনোনয়ন পেয়েছিলেন তিনি। পরে পুরস্কার জিতেছেন সেরা নবীন অভিনয়শিল্পী বিভাগে। কিন্তু লালগালিচায় নেমেই ফারিয়ার সে কী দুশ্চিন্তা! কারণ জানতে চাইলে তিনি বলেন, বর হারুনুর রশীদ তাঁর চিন্তার কারণ। ফারিয়া যখন বিয়ের পর প্রথম হাঁটছেন মেরিল–প্রথম আলো পুরস্কার অনুষ্ঠানে, তখন তাঁর বর আটকে আছেন বাংলামোটরে যানজটে। পরে যখন অনুষ্ঠানের মাঝামাঝি সময়ে বর এলেন, তখন দৌড়ে আসেন ফারিয়া। আবার লালগালিচায় হাঁটেন তাঁকে নিয়ে।

তিন নায়কের অপেক্ষা...

বিজয়ীর নাম ঘোষণার অপেক্ষায় মনোনীত সেরা টিভি অভিনেতা বিভাগের তিন শিল্পী
বিজয়ীর নাম ঘোষণার অপেক্ষায় মনোনীত সেরা টিভি অভিনেতা বিভাগের তিন শিল্পী

এবারের মেরিল–প্রথম আলো পুরস্কারে এক বিরল দৃশ্য দেখা গেল। তারকা জরিপে সেরা টিভি অভিনেতার মনোনয়ন পাওয়া তিন অভিনেতা— অপূর্ব, নিশো ও সিয়ামকে বিজয়ীর নাম ঘোষণার আগে দেখা গেল কাঁধে কাঁধ মিলিয়ে অপেক্ষা করতে। তিনজনের চোখেই বিজয়ী হওয়ার প্রত্যাশা। কিন্তু যখনই ঘোষণা করা হলো সেরা অভিনেতা হিসেবে আফরান নিশোর নাম, তখনই বাকি দুজন উচ্ছ্বাসে ফেটে পড়েন। সিয়াম তো নিশোকে কোলেই তুলে নেন।

বিজয়ীর নাম ঘোষণা হলে উচ্ছ্বসিত তিনজনই
বিজয়ীর নাম ঘোষণা হলে উচ্ছ্বসিত তিনজনই

তারকা আয়াশ

মা অদিতি ও বাবা অপূর্বর হাত ধরে লালগালিচায় ছোট্ট আয়াশ
মা অদিতি ও বাবা অপূর্বর হাত ধরে লালগালিচায় ছোট্ট আয়াশ

বয়স মাত্র ৫ বছর। কিন্তু এবারের আয়োজনে এই ক্ষুদে শিল্পীই কেড়ে নিয়েছে সন্ধ্যার সবটুকু আলো। পুরস্কার না জিতলেও ছোট্ট আয়াশ মন জিতে নিয়েছে সবার। বাবা অপূর্ব ও মা অদিতির হাত ধরে সেরা নবীন অভিনয়শিল্পী বিভাগে মনোনয়ন পাওয়া আয়াশ আসে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। অনুষ্ঠানস্থলে ঢুকতে না–ঢুকতেই আয়াশের সঙ্গে আগ্রহী দর্শকদের সেলফি তোলার লাইন লেগে যায়। যেন সব তারকার চেয়ে বড় তারকা আমাদের এই ছোট্ট আয়াশ। শিহাব শাহীন পরিচালিত বিনি সুতার টান টেলিছবিতে অভিনয়ের জন্য মনোনয়ন পেয়েছিল আয়াশ।

লালগালিচায় রুম্মান রশীদ খানের সঙ্গে জয়া আহসানের আলাপচারিতা
লালগালিচায় রুম্মান রশীদ খানের সঙ্গে জয়া আহসানের আলাপচারিতা

নায়িকাদের কান্না

পুরস্কার জিতে পূজাও কেঁদেছিলেন
পুরস্কার জিতে পূজাও কেঁদেছিলেন

শবনম ফারিয়া, পরীমনি, পূজা চেরি— তিন অভিনেত্রীর কান্নাই এবার দেখেছেন মেরিল–প্রথম আলো পুরস্কার ২০১৮ অনুষ্ঠানের দর্শকেরা। তিনজনই পুরস্কার জেতার পর মঞ্চে উঠে কান্নায় ভেঙে পড়েন। স্বপ্নজাল ছবির জন্য অভিনেত্রী হিসেবে সমালোচকদের বিশেষ পুরস্কার জেতার পর গুণী অভিনেত্রী কবরীকে জড়িয়ে ধরে কেঁদে ফেলেন পরীমনি। এরপর শবনম ফারিয়াও মঞ্চে ওঠার আগ থেকেই কাঁদতে শুরু করেন। আর পূজার কান্নাও অনেক দিন মনে রাখবে মেরিল–প্রথম আলো পুরস্কারের দর্শকেরা।

কবরীকে জড়িয়ে ধরে কাঁদছেন পরীমনি
কবরীকে জড়িয়ে ধরে কাঁদছেন পরীমনি

আইয়ুব বাচ্চুর সুর নোবেলের কণ্ঠে

মঞ্চে সঞ্চালক চঞ্চল ও ফেরদৌসের সঙ্গে (বাঁয়ে ও ডানে) নোবেল (মাঝে) ও তাঁর দল নোবেলম্যানের সদস্যরা
মঞ্চে সঞ্চালক চঞ্চল ও ফেরদৌসের সঙ্গে (বাঁয়ে ও ডানে) নোবেল (মাঝে) ও তাঁর দল নোবেলম্যানের সদস্যরা

প্রয়াত ব্যান্ড কিংবদন্তি আইয়ুব বাচ্চুর স্মরণে এবারের আয়োজনে ছিল নকীব খান, নাসিম আলী খান, মানাম আহমেদ ও বাপ্পা মজুমদারের একটি পরিবেশনা। মেরিল–প্রথম আলো পুরস্কার ২০১৮–এর মঞ্চে ভীষণ প্রশংসিত হয় এটি। এর পরপরই মঞ্চে ওঠেন সারেগামাপা–খ্যাত এ সময়ের আলোচিত গায়ক নোবেল। তাঁর সঙ্গে ছিল তাঁর দল নোবেলম্যান। আনুষ্ঠানিকভাবে নয়, নোবেল এ দিন খালি গলায় আইয়ুব বাচ্চুর প্রতি শ্রদ্ধা জানিয়ে খালি গলায় গেয়ে শোনান ‘হাসতে দেখো গাইতে দেখো’ গানটি। আর এর পরপরই দর্শক করতালি দিয়ে নোবেলের সেই শ্রদ্ধার্ঘ্যে অংশ হন।

সর্বাধিক

Untitled-39
Untitled-39

চারটি পুরস্কার জিতে এ বছর জয়ের দিক থেকে এগিয়ে আছে রায়হান রাফি পরিচালিতপোড়ামন ২ ছবিটি। সিয়াম আহমেদ, পূজা চেরি, ইমরান মাহমুদুল ও কনা এ ছবির জন্য জিতেছেন মেরিল–প্রথম আলো পুরস্কার ২০১৮।

অনম বিশ্বাস পরিচালিতদেবী জিতেছে তিনটি বিভাগে পুরস্কার। জয়া আহসান, চঞ্চল চৌধুরী ও শবনম ফারিয়া ঘরে তুলেছেন সেরা চলচ্চিত্র অভিনেত্রী (সমালোচক), সেরা চলচ্চিত্র অভিনেতা (সমালোচক) ও তারকা জরিপে সেরা নবীন অভিনয়শিল্পীর পদক।

টেলিছবিপাতা ঝরার দিন ঘরে তোলে সেরা নাট্যকার, সেরা টিভি অভিনেতা (সমালোচক) ও সেরা টিভি অভিনেত্রীর (সমালোচক) পুরস্কার। রেদওয়ান রনি, সৈয়দ হাসান ইমাম ও রুমানা রশীদ ঈশিতা গ্রহণ করেন নিজ নিজ পুরস্কার।

লিখেছেন: আদর রহমান, শরীফ নাসরুল্লাহ, জিনাত শারমীন ও ফারিয়া এজাজ

ছবি তুলেছেন: খালেদ সরকার, সুমন ইউসুফ, আবদুস সালাম, সাইফুল ইসলাম, সাবিনা ইয়াসমিন, দীপু মালাকার ও তানভীর আহাম্মেদ