দুর্নীতিবিষয়ক অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কারের প্রতিবেদন জমার সময় বাড়ল

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) সাংবাদিকদের (সংবাদপত্র এবং টিভি চ্যানেলে কর্মরত) কাছ থেকে অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কারের জন্য প্রতিবেদন জমা দেওয়ার সময় বাড়িয়েছে। আগামী ১২ জুন পর্যন্ত প্রতিবেদন জমা দেওয়া যাবে।

এই প্রতিযোগিতায় দুটি শ্রেণিতে পুরস্কার দেওয়া হবে। প্রথম শ্রেণিতে সব ধরনের দুর্নীতিবিষয়ক অনুসন্ধানী প্রতিবেদনের জন্য এবং দ্বিতীয় শ্রেণিতে শুধু ‘জলবায়ু অর্থায়নে সুশাসন ও দুর্নীতি’ বিষয়ক প্রতিবেদনের জন্য পুরস্কার দেওয়া হবে। দুই শ্রেণিতে ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০১৮ সালে প্রকাশিত/প্রচারিত জাতীয় সংবাদপত্র বিভাগ, আঞ্চলিক সংবাদপত্র বিভাগ এবং টেলিভিশন বিভাগে সংবাদ প্রতিবেদন বা অনুসন্ধানী প্রামাণ্য অনুষ্ঠান (ডকুমেন্টারি) তিন বিভাগে অনুসন্ধানী প্রতিবেদনের জন্য পুরস্কার প্রদান করা হবে।

প্রত্যেক বিজয়ীকে পুরস্কার হিসেবে ১ লাখ ২৫ হাজার টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র দেওয়া হবে। এ ছাড়া টিভি সংবাদ প্রতিবেদনের ক্ষেত্রে ক্যামেরাপারসনের বিশেষ ভূমিকা থাকলে সে ক্ষেত্রে বিচারকমণ্ডলীর সুপারিশের আলোকে তাঁকেও পুরস্কৃত করা হবে। এ ক্ষেত্রে ক্যামেরাপারসনকে পুরস্কার হিসেবে ৫০ হাজার টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র দেওয়া হবে। বিজয়ী অনুসন্ধানী প্রামাণ্য অনুষ্ঠানকে (ডকুমেন্টরি) ১ লাখ ৫০ হাজার টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র দেওয়া হবে।

সব প্রতিবেদন/ডকুমেন্টরি ডাকযোগে অথবা সরাসরি টিআইবি কার্যালয়ে জমা দেওয়া যাবে। প্রিন্ট মিডিয়ার ক্ষেত্রে প্রতিবেদনের মূল কপি পাঠাতে হবে, ফটোকপি গ্রহণযোগ্য নয়। সিরিজ প্রতিবেদন ছাড়া একজন অংশগ্রহণকারী একাধিক প্রতিবেদন জমা দিতে পারবেন না। টিভি সংবাদ প্রতিবেদন ও প্রামাণ্য অনুষ্ঠান (ডকুমেন্টারি) সিডিতে রূপান্তর করে পূর্ণাঙ্গ স্ক্রিপ্টসহ জমা দিতে হবে। টেলিভিশন বিভাগে অনুসন্ধানী প্রামাণ্য অনুষ্ঠানের (ডকুমেন্টরি) ক্ষেত্রে অনুষ্ঠানকে পুরস্কৃত করা হবে এবং সংশ্লিষ্ট প্রামাণ্য অনুষ্ঠানের পক্ষেই পুরস্কারের জন্য মনোনয়ন জমা দিতে হবে। ২০১৬-২০১৮ সময়কালে কোনো প্রতিযোগী পর পর দুবছর একই বিভাগে পুরস্কৃত হলে তিনি এ বছর প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য যোগ্য বিবেচিত হবেন না। অংশগ্রহণকারীদের যোগাযোগের ঠিকানা এবং টেলিফোন নম্বরসহ আবেদন জমা দিতে হবে। খামের ওপর ‘অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার ২০১৯’ কথাটি উল্লেখ করতে হবে।

দুর্নীতিবিষয়ক অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কারের বিস্তারিত তথ্য জানতে দেখুন:www.ti-bangladesh.org তে।