শুরু হচ্ছে ইতিহাস অলিম্পিয়াড, নিবন্ধন চলছে

ইতিহাস অলিম্পিয়াডের জন্য নিবন্ধন চলছে।
ইতিহাস অলিম্পিয়াডের জন্য নিবন্ধন চলছে।

‘নিজের শেকড়কে জানো, নিজেকে সমৃদ্ধ করো’ স্লোগানে ১২ জুলাই শুক্রবার ঢাকার সাভারে শুরু হতে যাচ্ছে ‘ইতিহাস অলিম্পিয়াড ২০১৯’।

ইতিহাসকে তরুণদের মধ্যে আনন্দময় করে তুলতে মুক্ত আসরের উদ্যোগে বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড কমিটি সারা দেশে আয়োজন করতে যাচ্ছে ইতিহাস অলিম্পিয়াড। এরই অংশ হিসেবে সাভার আঞ্চলিক ইতিহাস অলিম্পিয়াডের জন্য নিবন্ধন চলছে।

ঢাকা উত্তর, সাভার, ধামরাই, গাজীপুর ও মানিকগঞ্জ জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য এ নিবন্ধন গত রোববার শুরু হয়েছে।
এ অঞ্চলের নিবন্ধন শেষ হবে ৭ জুলাই।

মুক্তিযুদ্ধবিষয়ক সংগঠন মুক্ত আসরের তত্ত্বাবধায়নে বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড কমিটির আয়োজনে দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে ‘ইতিহাস অলিম্পিয়াড’।
২০২০ সালে চতুর্থ আন্তর্জাতিক ইতিহাস অলিম্পিয়াডের দল নির্বাচন করতে সাভার থেকে এ আয়োজন শুরু হবে ১২ জুলাই।

এ বছর সারা দেশে মোট ১২টি আঞ্চলিক ইতিহাস অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে।

আঞ্চলিক ইতিহাস অলিম্পিয়াডের বিজয়ীরা জাতীয় ইতিহাস অলিম্পিয়াডে অংশ নেবে।

বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড কমিটির সভাপ‌তি সেলিনা হোসেন বলেন, ‘নিজের শিকড়কে জেনে নিজেকে সমৃদ্ধ করা প্রত্যেক ব্যক্তির জন্য খুবই গুরুত্বপূর্ণ কাজ। আমরা চাই, তোমরা নিজেদের সমৃদ্ধ করে জাতির ইতিহাসে বড় একটি জায়গা অলংকৃত করবে। এই লক্ষ্যে সাভার আঞ্চলিক ইতিহাস অলিম্পিয়াড ১২ জুলাই অনুষ্ঠিত হবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল অ্যান্ড কলেজে এ অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। সাভারের পাশাপাশি ঢাকা উত্তর, ধামরাই, গাজীপুর ও মানিকগঞ্জের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী এতে অংশ নিতে পারবে।’

আয়োজকেরা জানান, চারটি ক্যাটাগরির ভিত্তিতে নাম নিবন্ধন চলছে। চার ক্যাটাগরি হলো তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি বা সমমান এবং স্ট্যান্ডার্ড-৩ থেকে স্ট্যান্ডার্ড-৫ প্রাথমিক ক্যাটাগরি, নিম্ন মাধ্যমিক ক্যাটাগরি ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি বা সমমান এবং স্ট্যান্ডার্ড-৬ থেকে স্ট্যান্ডার্ড-৮, মাধ্যমিক: নবম, দশম শ্রেণি ও এসএসসি পরীক্ষার্থী বা সমমান এবং ও–লেভেল এবং ও–লেভেল পরীক্ষার্থী, উচ্চমাধ্যমিক ক্যাটাগরি একাদশ, দ্বাদশ শ্রেণি ও এইচএসসি পরীক্ষার্থী বা সমমান এবং এ–লেভেল এবং ও-লেভেল পরীক্ষার্থীরা।

অলিম্পিয়াডে থাকবে কুইজভিত্তিক লিখিত পরীক্ষা, স্কুল ও কলেজে শিক্ষার্থীদের দলগত কুইজ প্রতিযোগিতা, প্রদর্শনী, সেমিনার, সারপ্রাইজ পর্ব, তাৎক্ষণিক কুইজ, ঐতিহ্যবাহী স্থান পরিদর্শনসহ নানা আয়োজন।

সাভার, ধামরাই, গাজীপুর ও মানিকগঞ্জের বিভিন্ন স্কুল–কলেজে নিবন্ধনের জন্য বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড কমিটির সদস্যরা প্রধান শিক্ষকের কাছে নিবন্ধন ফরম তুলে দিয়েছেন। এ ছাড়া অনলাইনে নিবন্ধন করা যাবে। অনলাইনে নিবন্ধনের জন্য ক্লিক করুন

বিস্তারিত জানতে পারবেন : ফেসবুক পেজ https://www.facebook.com/BdHOlympiad/, [email protected] এ।