শিশুদের জন্য প্রোগ্রামিং কতটা জরুরি

শিশুরা আনন্দের সঙ্গে অনেক কঠিন বিষয় শিখে নিতে পারে। ছবি: সংগৃহীত
শিশুরা আনন্দের সঙ্গে অনেক কঠিন বিষয় শিখে নিতে পারে। ছবি: সংগৃহীত

ভবিষ্যতে একটি শিশু কোন পেশায় যাবে, সেটি ঠিক করার আগেই শিশুকে প্রাথমিক পর্যায় থেকেই কোডিং বা প্রোগ্রামিং শেখানো এই প্রযুক্তির যুগে রীতিমতো অবশ্যকরণীয় বিষয়। এটি একটি শিশুকে নতুন একটি গাণিতিক ভাষা শেখায়, তাদের সৃষ্টিশীলতাকে উৎসাহিত করে, গণিতের ভিত্তি শক্ত করে, ভাবনাগুলোকে পরিকল্পিত উপায়ে সংগঠিত করতে শেখায় যেটি পরবর্তী সময়ে তাদের ‘একাডেমিক রাইটিং স্কিল’ বা লেখার দক্ষতা বাড়ায় এবং সব ধরনের সমস্যা সমাধানে আত্মবিশ্বাসী শিক্ষার্থী হিসেবে গড়ে তোলে।

এটি একটি অ্যাকটিভ লার্নিং বা কার্যকরী শিক্ষণ, যেটির শুরু মা–বাবার হাতেই হতে পারে। এবং শিশুরা এতে আনন্দের সঙ্গে অনেক কঠিন বিষয় শিখে নিতে পারে, যা তাকে আধুনিক প্রযুক্তিনির্ভর সমাজে একজন দক্ষ জনশক্তিতে রূপান্তর করতে পারে।

যেকোনো ধরনের প্রোগ্রামিং শেখার জন্য এলগরিদম জানতে হয় এবং সেই আলগরিদমকে কোডের মাধ্যমে লেখার জন্য একটি নির্দিষ্ট প্ল্যাটফর্ম দরকার হয়। শিশুদের যদি আপনি শুরুতেই একটি প্ল্যাটফর্ম দিয়ে কোডিং করতে বলেন, তাহলে তারা আগ্রহ হারিয়ে ফেলবে। তাই শিশুদের প্রোগ্রামিং শেখার জন্য সবচেয়ে ভালো প্ল্যাটফর্ম হলো ব্লকলি।

ব্লকলি কী
ব্লকলি হলো গুগল দ্বারা নির্মিত একটি ভিজ্যুয়াল প্রোগ্রামিং সিস্টেম, যা আপনার ব্যবহৃত ওয়েব ব্রাউজারের মধ্যে চলবে (যেমন গুগল ক্রোম, ফায়ারফক্স, সাফারি বা মাইক্রোসফট এজ)। এটি ব্যবহারের জন্য আপনার কিছু ইনস্টল করার দরকার নেই। সাধারণত এটা যেকোনো কম্পিউটারে কাজ করে, আপনি চাইলে ট্যাবলেটগুলোতেও কাজ করতে পারেন।

ব্লকলি কেন
ব্লকলি নতুন প্রোগ্রামারদের প্রোগ্রামিংয়ের সঙ্গে পরিচিত করিয়ে দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। ব্লকলিতে ব্যবহৃত অধিকাংশ কোড এমন, যেখানে শিশুরা মাউস ব্যবহার করে বিভিন্ন ব্লককে একত্র করে প্রোগ্রাম তৈরি করবে। আমরা জানি শিশুরা ব্লক নিয়ে খেলতে ভালোবাসে, ব্লকলিও হলো তেমন কিছু, যেখানে শিশুরা প্রয়োজনীয় ব্লকগুলিকে সঠিকভাবে সাজিয়ে প্রোগ্রামগুলোকে সমাধান করবে।

প্রোগ্রামিং শেখার জন্য এলগরিদম জানতে হয় এবং আলগরিদমকে কোডের মাধ্যমে লেখার জন্য নির্দিষ্ট প্ল্যাটফর্ম দরকার হয়। ছবি: সংগৃহীত
প্রোগ্রামিং শেখার জন্য এলগরিদম জানতে হয় এবং আলগরিদমকে কোডের মাধ্যমে লেখার জন্য নির্দিষ্ট প্ল্যাটফর্ম দরকার হয়। ছবি: সংগৃহীত

এটি দিয়ে শিশুদের প্রোগ্রামিং শেখার সুবিধা হলো, নতুন প্রোগ্রামাররা প্রোগ্রাম লেখার সময় যে ভুলগুলো করে, সেগুলো কখনোই এখানে হবে না। প্রোগ্রামিংয়ের ভাষায় এগুলোকে বলে ‘সিনট্যাক্স এরর’, যেটা তাকে কখনোই খুঁজে বের করতে হবে না। এতে সবচেয়ে বড় সুবিধা হলো, শিশুটি কোড নিয়ে ভাবার অনেক সময় পাবে। এখানেও শিশুরা সমস্যার সমাধান করতে ভুল করতে পারে, তবে এটা পুরোপুরি নির্ভর করে শিশুরা তাদের তৈরি করা এলগরিদমকে কত ভালোভাবে বুঝতে পারছে, তার ওপর। একই সঙ্গে, তাদের প্রোগ্রামিং লজিক ঠিক আছে কি না, সেটিও গুরুত্বপূর্ণ।

শুরুতে আপনার মনে হতে পারে, শিশুদের জন্য ব্লকলি কার্যকরী নয়। ব্লকলিতে দেওয়া অনুশীলনগুলো দেখে আপনার খেলনার মতো মনে হতে পারে। তবে তাদের সমাধানের জন্য যে প্রয়োজনীয় চিন্তাভাবনা এবং যুক্তি প্রয়োগ করা দরকার হবে, সেই একই ধরনের চিন্তাভাবনা ‘রিয়েল-ওয়ার্ল্ড’ প্রোগ্রামিংয়ে প্রয়োজন হয়, যা আপনি পরে আবিষ্কার করতে পারবেন। তাই শেখার শুরুটা শিশুরা এখান থেকে করুক।

লেখক: সহযোগী অধ্যাপক, গণিত বিভাগ, ঢাবি