টরন্টোয় বাংলা টেলিভিশনের আয়োজনে সুরের ধারা

অনুষ্ঠানে সংগীত পরিবেশন করছেন একজন কণ্ঠশিল্পী
অনুষ্ঠানে সংগীত পরিবেশন করছেন একজন কণ্ঠশিল্পী

কানাডার বাংলা টেলিভিশনের আয়োজনে ১৮ নভেম্বর ‘সুরের ধারা’ সিরিজের ষষ্ঠ আসর টরন্টোর মূলধারার ফেয়ারভিউ থিয়েটার হলে অনুষ্ঠিত হয়েছে। প্রবাসে শুদ্ধ বাংলা সংস্কৃতির প্রসার ও প্রচার উদ্যোগের অংশ হিসেবে বাংলা টিভি কানাডা এই অনুষ্ঠানের আয়োজন করে।
‘সুরের ধারা-০৬’ শিরোনামের এই অনুষ্ঠানের প্রথম পর্বে কণ্ঠশিল্পী মোনালিসা চৌধুরী পরিবেশন করেন রবীন্দ্রসংগীত এবং দ্বিতীয় পর্বে নজরুলসংগীত পরিবেশন করেন পণ্ডিত প্রসেনজিৎ দেওঘরিয়া। তাঁদের তবলায় দোলন সিনহা, কী-বোর্ডে মামুন কায়সার এবং মন্দিরায় অরূপ মুখার্জি সহায়তা করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ফ্লোরা শুচি।
প্রথম পর্বে মোনালিসা চৌধুরী রবীন্দ্রসংগীত পরিবেশন করেন। ‘বাজাও তুমি কবি’, ‘আমার খেলা যখন ছিল তোমার সঙ্গে’, ‘একি লাবণ্যে পূর্ণ প্রাণ প্রাণেশ হে’, ‘নিবিড় ঘন আঁধারে’সহ ১৪টি গান গেয়ে শোনান। তাঁর মধুর কণ্ঠে পরিবেশিত গানগুলো উপস্থিত দর্শক-শ্রোতারা প্রাণভরে উপভোগ করেন। ২৫ মিনিটের একটি বিরতির পরে অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে মঞ্চে আসেন পণ্ডিত প্রসেনজিৎ দেওঘরিয়া। পণ্ডিত দেওঘরিয়া ভারতীয় শাস্ত্রীয়সংগীতের অন্যতম স্তম্ভ ইন্দোর ঘরানায় প্রশিক্ষিত। একটানা ১ ঘণ্টা ১৪ মিনিটের পরিবেশনায় তিনি একে একে নয়টি নজরুলগীতি পরিবেশন করেন। ‘অরুণকান্তি কে গো যোগী ভিখারি’, ‘সৃজন ছন্দে আনন্দে নাচো নটরাজ’, ‘চৈতালি চাঁদনি রাতে’ প্রভৃতি গান দর্শক উপভোগ করেন।
বাংলা টেলিভিশন কানাডার নিয়মিত অনুষ্ঠানগুলোতে সম্প্রচারের উদ্দেশ্যে পুরো অনুষ্ঠানটির ভিডিওচিত্র চারটি পৃথক ক্যামেরায় ধারণ করা হয়েছে। ভিডিওচিত্র ধারণের দায়িত্বে ছিলেন বাংলা টিভির এফ জে গিলবার্ট ও স্নিগ্ধা চৌধুরী। অনুষ্ঠানটির সাজসজ্জা ও শিল্প নির্দেশনায় ছিলেন চিত্রশিল্পী নুরুন্নাহার সুপ্তি। বাংলা টেলিভিশনের জন্য অনুষ্ঠানের স্টিল ফটোগ্রাফি করেছেন প্রদীপ্ত বসু। শব্দযন্ত্র নিয়ন্ত্রণ ও শব্দ ধারণে ছিলেন মার্স গিয়েমবার্কো। মঞ্চ ব্যবস্থাপনা ও মিলনায়তনের সাউন্ড সিস্টেমের কার্যকারিতার সর্বোচ্চ ব্যবহার দেখভাল করেন সজীব চৌধুরী। সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন হাফিজ আল আসাদ। নেপথ্যে থেকে অনুষ্ঠানটিকে সচল রেখেছিলেন সুমু হক, নুরুন্নাহার সুপ্তি, ঈশিতা শামস, ফারহানা ইয়াসমিন গল্প, তানিয়া বুলবুল ও সাজ্জাদ আলী।
অনুষ্ঠানের স্বল্পবিরতিতে ‘সুরের ধারা ৬’-এর অন্যতম কণ্ঠশিল্পী পণ্ডিত প্রসেনজিৎ দেওঘরিয়ার সম্প্রতি প্রকাশিত গানের অ্যালবাম চলে গেছ তুমি-এর নর্থ আমেরিকান সার্কুলেশন উদ্বোধন করা হয়। পণ্ডিত দেওঘরিয়া অ্যালবামটির একটি কপি বাংলা টেলিভিশন কানাডার নির্বাহী সাজ্জাদ আলীর হাতে তুলে দেওয়ার মধ্য দিয়ে নর্থ আমেরিকায় এটির প্রচার কার্যক্রমের সূচনা হলো।
সুরের ধারা-৬ অনুষ্ঠানটি স্পনসর করেন ফাইন্যান্সিয়াল অ্যাডভাইজার ও মর্টগেজ কনসালট্যান্ট শফিক আহমেদ। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে পূর্বনির্ধারিত সময়ের
১০ মিনিট বিলম্বে সন্ধ্যা ঠিক ৬টা ১০ মিনিটে অনুষ্ঠান শুরু হয়। শেষ হয় রাত ৯টা ৪০ মিনিটে। অনুষ্ঠানটির নির্বাচিত অংশ শিগগিরই বাংলা টেলিভিশনের দর্শকদের জন্য ব্রডকাস্ট করা হবে (Channel OMNI 2)। এ ছাড়া বাংলা টিভির সামাজিক যোগাযোগ মাধ্যমের পেজগুলোতে গানগুলো দেখা যাবে। বিজ্ঞপ্তি