হোয়াইট হাউসের আরেক কর্মকর্তার পদত্যাগ

ডেভিড সোরেনসন। ছবি:  রয়টার্স
ডেভিড সোরেনসন। ছবি: রয়টার্স

এবার পারিবারিক নির্যাতনের অভিযোগে পদত্যাগের ঘোষণা দিয়েছেন হোয়াইট হাউসের আরেক কর্মকর্তা ডেভিড সোরেনসন। তাঁর বিরুদ্ধে সাবেক স্ত্রী নির্যাতনের অভিযোগ আনলে তিনি তা অস্বীকার করেছেন বলে এএফপির খবরে জানানো হয়।

বক্তব্য রচয়িতা সোরেনসনের সাবেক স্ত্রী জেসিকা করবেট দ্য ওয়াশিংটন পোস্টকে বলেন, বিবাহিত জীবনে তিনি (সোরেনসন) তাঁর পায়ের ওপর দিয়ে গাড়ি চালিয়ে দিয়েছিলেন। তাঁর হাতে জ্বলন্ত সিগারেট চেপে ধরেছিলেন। চুলের মুঠি ধরে তাঁকে দেয়ালে ঠেসে ধরেন। কিন্তু আইনপ্রয়োগকারীদের সঙ্গে খাতির খাকায় তিনি তখন স্বামীর বিরুদ্ধে অভিযোগ দাখিল করেননি।

করবেট বলেন, সোরেনসন যখন কাউন্সিল অন এনভায়রনমেন্ট কোয়ালিটির বক্তব্য রচয়িতার পদে ছিলেন, তখন তাঁর কোনো নিরাপত্তাবিষয়ক ছাড় প্রয়োজন পড়েনি। তিনি এফবিআইএর কাছে তাঁর সাবেক স্বামীর আচরণ সম্পর্কে খুলে বলেছেন।

এর আগে গত সপ্তাহে সাবেক দুই স্ত্রীকে নির্যাতন করার অভিযোগ ওঠায় হোয়াইট হাউসের দায়িত্ব ছাড়েন সেক্রেটারি অব স্টাফ রব পোর্টার। এর রেশ কাটতে না কাটতেই হোয়াইট হাউসের দ্বিতীয় উপদেষ্টার পদ ছাড়ার এ ঘোষণা এল।

পোর্টারও তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন। কিন্তু সাবেক দুজন স্ত্রীর একজন পোর্টারের নির্যাতনে চোখ কালো হয়ে যাওয়া তাঁর একটি ছবি গণমাধ্যমে প্রকাশ করেন। এ অভিযোগ যখন প্রকাশ্যে চলে আসে, তখনই তিনি পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ অবস্থায় পোর্টারের প্রশংসা করেন এবং তাঁর উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করেন। তবে তিনি এই অভিযোগের প্রসঙ্গটিই টানেননি।

ট্রাম্প তাঁর ওভাল অফিসে বলেন, ‘এটা তাঁর জন্য কঠিন সময়, আমরা তাঁর মঙ্গল কামনা করছি। তিনি হোয়াইট হাউসে খুবই দায়িত্বের সঙ্গে কাজ করছেন। আমরা আশা করি, তাঁর সামনে বর্ণাঢ্য এক কর্মজীবন অপেক্ষা করছে।’

হোয়াইট হাউসের উপমুখপাত্র রাজ শাহ বলেন, ‘বক্তব্য রচয়িতা সোরেনসনের বিরুদ্ধে গত মঙ্গলবার আমরা অভিযোগের বিষয়টি জানতে পেরেছি। আমরা তাৎক্ষণিক তাঁকে জেরা করি। তিনি সব অভিযোগ অস্বীকার করেন এবং আজই পদত্যাগ করেন।’

ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিশ্রুতি দিয়েছিলেন, সেরা কর্মীদের দিয়ে তিনি তাঁর প্রশাসন চালাবেন। কিন্তু বাস্তবতা হলো, উঁচু মানের কর্মকর্তাদের দলে টানতে তিনি হিমশিম খাচ্ছেন। অনেক অভিজ্ঞ ব্যক্তি একধরনের দূরত্ব বজায় রেখে চলেছেন।