আমেরিকায় থাকলেও তাঁরা এখন বইমেলায়

ঢাকার অমর একুশে গ্রন্থমেলার সঙ্গে উত্তর আমেরিকায় বসবাসরত বাংলাদেশিদের নাড়ির একটা টান আছে। অনেকেই বই প্রকাশ উপলক্ষে দেশে ফিরে আসেন। যেন বইমেলায় উপস্থিত হতে না পারলে চলবে না, তাই সারা বছরের ছুটি জমিয়ে এই সময়টায় দেশে ফেরেন। দেশে ফিরতে না পারলেও তাঁদের কারও কারও বই আসে। যেমন এবারের বইমেলায় এসেছে প্রবীণ সাংবাদিক মনজুর আহমেদের দুটি বই। একটি তাঁর লেখা উপন্যাস অমৃতপথযাত্রীর নতুন সংস্করণ এবং দ্বিতীয়টি তাঁর স্মৃতিচারণমূলক বই অন্য এক শেখ মুজিব। এই বইটির উপজীব্য বঙ্গবন্ধুর রাজনীতি নয়, খুব কাছ থেকে দেখা তাঁর জীবন। মনজুর আহমেদের অমৃতপথযাত্রী মুক্তিযুদ্ধের পটভূমিকায় লেখা উপন্যাস।
কিছুদিনের নিউইয়র্কার হুমায়ুন কবীর ঢালী নতুন প্রকাশনা সংস্থা অন্বয় প্রকাশের অন্বয়ক হয়ে মেলার প্রথম দিকেই হাজির করেছেন বই দুটি। দীর্ঘদিনের নিউইয়র্কপ্রবাসী হাসান ফেরদৌস নানা ধরনের গদ্য লেখেন। দেশে না থাকলে কী হবে, তাঁর বই প্রতিবছর দেশে থাকে। এবারের বইমেলায় তাঁর লেখা প্রবন্ধের বই নৈতিকতা ও সাহিত্য প্রকাশ করছে বাংলা একাডেমি। এই লেখা যখন শেষ হয় তখন পর্যন্ত আসি আসি করছে, কিন্তু তখন পর্যন্ত এসে সারেনি। প্রথমা প্রকাশন থেকে হাসান ফেরদৌসের ভাষান্তরিত আন্তোনিভ স্কারমেতার প্রতিরোধ আসার কথা।
ফকির ইলিয়াস দীর্ঘদিন আগে দেশ ছাড়লে কী হবে, তাঁর লেখা বাংলাদেশের পত্রপত্রিকায় থাকে। থাকে বইও! এবারের অমর একুশে বইমেলায় থাকছে বাংলাদেশের কবিতার অন্যতম পুরোধা শহীদ কাদরীকে নিয়ে তাঁর লেখা প্রবন্ধ সংকলন—শহীদ কাদরীর দরবারের দ্যুতি, প্রকাশ করেছে অনিন্দ্য প্রকাশ; আর তাঁর কবিতার বই প্যারিস সিরিজ ও অন্যান্য কবিতা প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা জেব্রা ক্রসিং।
নিউইয়র্কার আদনান সৈয়দও বলতে গেলে বাংলা ভাষার ব্যস্ত একজন লেখক। কবি শহীদ কাদরীকে নিয়ে তিনি বহু বছর ধরে গবেষণা করছেন। এবারের বইমেলায় তিনি হাজির হয়েছেন শহীদ কাদরীর জীবনীমূলক বই চেনা অচেনা শহীদ কাদরী নিয়ে। শহীদ কাদরীর জীবনের খুঁটিনাটি যেমন এ বইয়ে আছে, তেমনি তাঁর সম্পর্কে অনেক ধোঁয়াসার নিরসন ঘটেছে আদনানের লেখায়। বইটি প্রকাশ করেছে মাওলা ব্রাদার্স।
নিউইয়র্কবাসী ফারহানা ইলিয়াস তুলিও অনেক দিন ধরে কবিতাচর্চা করছেন। এবারে তাঁর লেখা কবিতার সংকলন পরাগায়নের পূর্বশর্ত দেখা গেল তিউড়ি প্রকাশনের স্টলে। বাঙালি নিউইয়র্কার হাসান আল আবদুল্লাহর নতুন বই প্রকাশিত হয় প্রায় প্রতিবছরই। তাঁকে ঢাকার বইমেলায় সশরীরে হাজির হতে দেখা যায় সব সময়ই। এবারও ব্যতিক্রম নয়। এবার তিনি হাজির হয়েছেন ছোটদের ছড়া-কবিতার বই ফুলের হাসি চাঁদের হাসি নিয়ে। বইটি বের করেছে পুথিনিলয়। প্রথম দিন থেকে লেখক স্বয়ং হাজির না থাকলেও বইটি মেলার প্রথম দিন থেকেই পাওয়া যাচ্ছে! একইভাবে তাঁর লেখা কবিতার বই নির্জনে একাকী সূর্য অনন্যা প্রকাশনী মেলার শুরুতেই নিয়ে এসেছে!
রওশন হাসান এবার বইমেলার আগে থেকেই বাংলাদেশে অবস্থান করছিলেন। কবিতার বই গন্তব্যপথ ও কিছু সঙ্গী মেলায় এনেছে সূচিপত্র। প্রথম আলো পত্রিকার সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত সাংবাদিক ইব্রাহীম চৌধুরী সাংবাদিকতা করছেন দীর্ঘকাল ধরে। তাঁর সাংবাদিকতার প্রতিবেদন, লেখালেখি নিয়ে কখনো বই করবেন আগে ভাবেননি। তবে এবার কেবল ভাবনা নয়, এগারো ফর্মার বই স্মৃতিতে ও সংবাদে প্রকাশ করেই হাজির হয়েছেন। পত্রিকায় প্রকাশিত পুরোনো সংবাদগুলো এখানে নতুন হয়ে উঠেছে। মনে হবে পাঠক যেন ঘটনার সঙ্গে এগিয়ে চলছেন। সিলেটবাসী এই বইয়ে দেখতে পাবেন আত্মদর্পণ। বইটি প্রকাশ করেছে অন্বয় প্রকাশ। নবাগত অন্বয় প্রকাশই এবার মেলার প্রথম দিকেই হাজির করেছে নিউইয়র্কের সাংবাদিক ও সাহিত্যিক দর্পণ কবিরের ছোটগল্প সংকলন লাবণ্য ভেজা মেঘ।
বাংলাদেশের ক্রীড়া সাংবাদিকতায় হাতে গোনা কয়েকজন নারী আছেন। এঁদের একজন মনিজা রহমান। তিনি এখন নিউইয়র্কবাসী। নানা ধরনের গদ্য লিখে পাঠকদের দৃষ্টি আকর্ষণ করেছেন। কবি পরিচয়েও তাঁকে অনেকে চেনেন! তাঁর কবিতার বই মেয়েটি আজন্ম পতিত রয়ে গেল বইমেলায় হাজির করেছে অন্বয় প্রকাশ।
বয়সে প্রবীণ হলেও ইশতিয়াক রুপু একজন তরুণ লেখক! কারণ তারুণ্যের উদ্দামতা নিয়ে সম্প্রতি তিনি লিখে চলেছেন নানা ধরনের গদ্য রচনা। এর মধ্যে তাঁর কয়েকটি গল্প স্থান পাওয়ার কথা দুই মলাটের ভাঁজে! প্রচ্ছদ হাজির হলেও বই এখনো হাজির হয়নি। তবে রূপান্তরের গল্পকে মেলায় হাজির করতে এখনো সংগ্রাম অব্যাহত রেখেছেন সম্প্রতি অন্বয় প্রকাশের হ‌ুমায়ূন কবীর ঢালী!
জাতিসংঘে কর্মসূত্রে নিউইয়র্কে বসবাসরত কাজী জহিরুল ইসলামের অনেক বই এবার বের হচ্ছে বিভিন্ন প্রকাশনা সংস্থা থেকে। কবিতার বই বালিকাদের চাবিওয়ালা বের করছে নতুন প্রকাশনী য়ারোয়া বুক কর্নার, যে বৃক্ষটি কাল হয়েছে গুম প্রকাশ করছে অয়ন প্রকাশনী, নালন্দা প্রকাশ করছে তাঁর কবিতাসমগ্র-২, ভ্রমণগ্রন্থ উড়াল গল্প প্রকাশ করেছে অগ্রদূত অ্যান্ড কোম্পানি, আর উপন্যাস থাবড়া হামিদ বের করেছে সময় প্রকাশন। বিভিন্ন ক্ষেত্রে নারীদের অবদান নিয়ে তিনি লিখেছেন বড় নারীদের কথা ও অন্যান্য গদ্য। তাঁর এই বইটি মেলায় এনেছে অনিন্দ্য প্রকাশ। এ ছাড়া কাজী জহিরুল ইসলামের আত্মজীবনী বিহঙ্গ প্রবণ এনেছে কারুবাক ও পৃথিবীর নানান ভূখণ্ডের লোকজ গল্প সৃষ্টিপুরাণ ও অন্যান্য লোককথা এনেছে অয়ন প্রকাশন। তাঁর অন্যতম প্রধান মাধ্যম ভ্রমণসাহিত্য। এই মাধ্যমের গজমোতির দেশ আইভরিকোস্ট বইটির নতুন সংস্করণ করছে আইভরিকোস্ট নামে। এ ছাড়া চলতি বছর তাঁর ৫০ পেরিয়ে ৫১ বছরে পা দেওয়া উপলক্ষে তাঁর জীবন ও সাহিত্য নিয়ে নানাজনের লেখার সংকলন অর্ধশতকের উপাখ্যান বেরিয়েছে। বইটি সম্পাদনা করেছেন ড. মাহবুব হাসান, প্রকাশ করেছে অয়ন।
কবি মাহবুব হাসান লস অ্যাঞ্জেলেসে কিছুকাল বসবাস করে এখন নিউইয়র্কবাসী। কিন্তু তাঁর কবিতাযাত্রা থেমে নেই। তাঁর কবিতাসমগ্র প্রকাশ করছে অয়ন প্রকাশন। কবি তমিজ উদ্‌দীন লোদীও নিউইয়র্কে থাকেন বেশ কয়েক বছর হলো। এবার তাঁর প্রকাশিত কবিতার বইটির নাম দৃশ্যকল্প ও কতিপয় রাতের রমণী। বইয়ের প্রকাশক চৈতন্য। ভার্জিনিয়ায় থাকেন দেবানন্দ সরকার। কয়েক বছর ধরে প্রতিবছর বেশ মোটাসোটা একটি করে গল্পের বই উপহার দিচ্ছেন তিনি। তাঁর লেখায় বাংলাদেশ ও বাংলাদেশের বাইরের বাংলাদেশ উপস্থিত থাকে। এবারে এসেছে তাঁর গল্পের বই নেশা অথবা নিস্পৃহা। বইটি প্রকাশ করেছে সাহস পাবলিকেশনস।
অনন্যা প্রকাশনী বের করছে তরুণ ছড়াকার আলম সিদ্দিকীর দুই রকমের দুটি ছড়ার বই। একটির নাম জীবন নদীর ছড়া, অন্যটির অণু ছড়া। কবি-আবৃত্তিকার ছন্দা বিনতে সুলতানের কবিতা সংকলন উড়ে যায় মেঘমালা প্রকাশ করেছে বিদ্যাপ্রকাশ। আদিগন্ত প্রকাশনী উপহার দিয়েছে পলি শহীনার গভীর জলের কান্না।
যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে বসবাসরত এ কে এম ফজলুল বারীর ইংরেজিতে লেখা Joy Bangla এবং The Story of Birangona এসেছে বইমেলায়! টেনেসিতে থাকেন হ‌ুমায়ূন কবির। কয়েক বছর ধরে তিনিও নিয়মিত লেখালেখি করেন। ইরানের যুদ্ধ ও বিপ্লবের পটভূমিতে লেখা তাঁর উপন্যাস পারস্য পরবাসে বের করেছে সময় প্রকাশন। লেখককে বইমেলার প্রথম কয়েক দিন প্রায় প্রতিদিনই আসতে দেখা গেছে। ইরানের পটভূমিকায় লেখা এই উপন্যাস পাঠক-সমাদৃত হবে বলে তিনি প্রত্যাশা করছেন।
লুৎফর রহমান রিটন দীর্ঘকাল ধরে অটোয়ায় বসবাস করছেন। বইমেলার টানে প্রতিবছর তিনি বাংলাদেশে যান। এবার অনন্যা প্রকাশনী মেলায় নিয়ে আসছে তাঁর লেখা তরতাজা ছড়ার বই ঢাকাইয়া ছড়া ও অন্যান্য! কানাডার টরন্টোপ্রবাসী সুব্রত কুমার দাসের গবেষণামূলক বই শ্রীচৈতন্যদেব বইয়ের নতুন সংস্করণ এসেছে বইমেলায়!
নিউইয়র্কের ছড়াকার খালেদ শরফুদ্দীনের বশীকরণ তাবিজ/কথা, ছড়ার বইটি প্রকাশ করেছে সাহিত্য বিকাশ। কবি সালেহীন সাজুর কবিতার বই গোধূলির শেষ আলো এসেছে মেলায়। এখনো মেলায় হাজির না হলেও এবারের বইমেলায় আসছে শিশুসাহিত্যিক শরীফ মাহবুবুল আলমের তিনটি বই উম্মে হালিমা, জলডুবি এবং বাতিবুড়ো। বাতিবুড়ো বের করছে সপ্তডিঙা। কবি ফেরদৌস নাহারকে বইমেলায় দেখা গেল বন্ধু পরিবেষ্টিত অবস্থায়। তাঁর কবিতার বই প্রেম-অপ্রেম যাবতীয় স্যাক্সোফোন প্রকাশ করেছে ক্রিয়েটিভ ঢাকা, পাওয়া যাচ্ছে নালন্দা প্রকাশনীর স্টলে।
জসীম মল্লিক বরাবরের মতো এবারও সশরীরে বইমেলায় উপস্থিত। তাঁর কবিতার বই হৃদয়ে প্রেমের দিন ও নির্বাচিত গল্প প্রকাশ করেছে যথাক্রমে কথাপ্রকাশ ও তাম্রলিপি। সিনহা আবুল মনসুর লিখেছেন উপন্যাস একজন আবু রায়হানের গল্প। প্রকাশ করেছে সময় প্রকাশন। গীতিকার জীবন চৌধুরী লিখেছেন সমালোচনামূলক বই ভেতরের মানুষ। প্রকাশ করেছে মূর্ধন্য!