রোজেনস্টাইনকে বরখাস্ত করলে অ্যাটর্নি জেনারেলের পদত্যাগের হুমকি

অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড জে. রোজেনস্টাইন
অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড জে. রোজেনস্টাইন

যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস চাকরি ছাড়ার হুমকি দিয়েছেন। বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প তাঁর (সেশনস) ডেপুটি রড জে. রোজেনস্টাইনকে বরখাস্ত করলে তিনি পদত্যাগ করবেন।

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়ে তদন্ত দেখভাল করছেন রোজেনস্টাইন।

জেফ সেশনস হোয়াইট হাউসের কাউন্সেল ডন মেগানকে ফোন করে বলেন, ডেপুটি রড জে. রোজেনস্টাইনকে বরখাস্ত করলে তিনি পদত্যাগ করবেন। এই কথাবার্তা শুনেছেন এমন কয়েকজনের বরাত দিয়ে দ্য ওয়াশিংটন পোস্ট গতকাল শুক্রবার এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, ট্রাম্পের দীর্ঘদিনের ঘনিষ্ঠ মাইকেল কোহেনের দপ্তর ও বাসভবনে ৯ এপ্রিল এফবিআইয়ের তল্লাশির অনুমোদন দেন রোজেনস্টাইন। এতে ক্ষোভ প্রকাশ করেন ট্রাম্প। এরপরই গত সপ্তাহে মেগানকে ফোন করেন অ্যাটর্নি জেনারেল।

পোস্ট জানায়, সেশনস মেগানের কাছে রোজেনস্টাইন ও প্রেসিডেন্টের মধ্যকার বৈঠকের বিষয়ে বিস্তারিত তথ্য জানতে চেয়েছেন। একটি সূত্র পোস্টকে জানায়, বৈঠকটি খুব আন্তরিক ছিল শুনে তিনি স্বস্তি পেয়েছেন।

১২ এপ্রিল ফোন করেন সেশসন। এই কথাবার্তা সম্পর্কে জানেন এমন আরেকজন বলেন, হোয়াইট হাউসকে হুমকি দেওয়ার কোনো ইচ্ছে সেশনসের ছিল না। তবে রোজেনস্টাইনকে বরখাস্ত করা হতে পারে এমন আশঙ্কায় তিনি এমন কথা বলেছেন।

তবে এ বিষয়ে বিচার বিভাগের মুখপাত্র কোনো মন্তব্য করতে রাজি হননি।

রোজেনস্টাইনের বর্তমান অবস্থা অনিশ্চিত। তবে গত সপ্তাহের পর তাঁর ওপর থেকে চাপ কিছুটা কমেছে।

গত গ্রীষ্মে ট্রাম্প যখন সেশনসকে বরখাস্ত বা পদত্যাগ করতে চাপ দিচ্ছিলেন, তখন রিপাবলিকান আইনপ্রণেতা ও কয়েকটি রক্ষণশীল অ্যাডভোকেসি গ্রুপ সেশনসের পক্ষে সমর্থন জানান এবং তাঁকে না সরাতে প্রেসিডেন্টকে হুমকি দেন।

ট্রাম্প গত সপ্তাহে জ্যেষ্ঠ কর্মকর্তাদের বলেছেন, তিনি রোজেনস্টাইনকে বরখাস্তের বিষয়টি চিন্তা করছেন। তখন থেকে বিচার বিভাগের অ্যালামনাইরা রোজেনস্টাইনের পক্ষে মিছিল করে।

গতকাল শুক্রবার বিকেল বিচার বিভাগের ৮০০ বেশি সাবেক কর্মী কংগ্রেস বরাবর এক চিঠি দেন। সেখানে তাঁদের সই রয়েছে। সেখানে তাঁরা ‘নিজ দেশের প্রাতিষ্ঠানিক নীতিমালা এবং আইনের শাসন রক্ষায় দ্রুত ও প্রবলভাবে সাড়া দেওয়ার’ আহ্বান জানান।