সাড়ে আট হাজার গ্রিনকার্ড ফেরত চেয়ে চিঠি আসছে

গ্রিনকার্ড হাতে পেয়েও রক্ষা নেই। সদ্য ইস্যু করা প্রায় সাড়ে আট হাজার গ্রিনকার্ড ফেরত দিতে বলেছে আমেরিকার অভিবাসন কর্তৃপক্ষ। আমেরিকার সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস (ইউএসসিআইএস) এসব গ্রিনকার্ডে ভুল করেছে বলে জানিয়েছে। এ কারণে এসব গ্রিনকার্ড ফেরত নিয়ে নতুন করে কার্ড পাঠানোর কথা জানানো হয়েছে।
ইউএসসিআইএস ১৪ মে এক ঘোষণায় জানিয়েছে, গ্রিনকার্ড নামে পরিচিত ৮ হাজার ৫৪৩টি স্থায়ী আবাসিক কার্ড ফেরত দিতে হবে। উৎপাদন ত্রুটির কারণে এসব কার্ড ফেরত নেওয়া হচ্ছে। গত ফেব্রুয়ারি ও এপ্রিলের মধ্যে ডাকযোগে পাঠানো এসব গ্রিনকার্ডে ভুলে ‘রেসিডেন্ট সিনস’ বলে একটি তথ্য মুদ্রিত হয়েছিল।
ইমিগ্রেশন এজেন্সির দেওয়া এক বিবৃতিতে জানানো হয়েছে, আমেরিকার নাগরিকদের স্বামী বা স্ত্রীর আবেদনে যারা আই-৭৫১-এর আওতায় স্থায়ী অভিবাসনের আবেদন করেছিলেন, তাঁদের বেলায়ই এ ভুল কার্ড পাঠানো হয়েছে বলে ধরা পড়েছে। এই কারিগরি ত্রুটির কারণে ক্ষতিগ্রস্ত ব্যক্তি বা তাদের অ্যাটর্নিদের অবহিত করা হবে। এই নোটিশ পাওয়ার ২০ দিনের মধ্যে গ্রিনকার্ডগুলো ইউএসসিআইএস কার্যালয় বরাবর একটি প্রিপেইড খামে করে ফেরত দিতে হবে। এই কার্ড হাতে আসার ১৫ দিনের মধ্যে একটি নতুন কার্ড সংশ্লিষ্ট ব্যক্তির কাছে পাঠানো হবে। এই সমস্যার কারণে কেউ ক্ষতিগ্রস্ত হলে কিংবা বিদেশ ভ্রমণে সমস্যা হলে ৮০০-৩৭৫-৫২৮৩ নম্বরে ফোন করে ইউএসসিআইএসকে অবহিত করতে বলা হয়েছে।