ট্রাম্পের প্রচার শিবিরে 'অনুপ্রবেশের' তদন্ত করবে জাস্টিস ডিপার্টমেন্ট

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

ডোনাল্ড ট্রাম্পের ২০১৬ সালের নির্বাচনী প্রচার শিবিরে এফবিআইয়ের এজেন্ট অসৎ উদ্দেশ্যে গুপ্তচরবৃত্তি করেছিল কি না, তা তদন্ত করবে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। আজ সোমবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

গতকাল রোববার বিষয়টি নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প টুইট করেছেন। টুইটে বলেছেন, তাঁর পূর্বসূরি বারাক ওবামার প্রশাসন এ ধরনের গুপ্তচরবৃত্তির কোনো আদেশ দিয়েছিল কি না, তা জানতে চান তিনি।

রাজনৈতিক উদ্দেশ্যে ট্রাম্পের প্রচার শিবিরে এফবিআইয়ের এজেন্ট নিয়োগ করা হয়েছিল বলে মার্কিন গণমাধ্যমে খবর বেরিয়েছে। এই খবর প্রকাশের পরই কথিত গুপ্তচরবৃত্তির তদন্ত দাবি করেন ট্রাম্প।

ট্রাম্পের প্রচার শিবিরে অনুপ্রবেশের প্রমাণ পাওয়া গেলে এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন মার্কিন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড রোজেনস্টাইন।

এক বিবৃতিতে রোজেনস্টাইন বলেছেন, ‘খারাপ উদ্দেশ্যে কেউ যদি ট্রাম্পের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচার শিবিরে অনুপ্রবেশ বা নজরদারি করে থাকে, তবে তা আমাদের জানতে হবে। এ ব্যাপারে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল প্রভাবিত করতে রাশিয়ার কোনো ভূমিকা ছিল কি না, তা খতিয়ে দেখতে ইতিমধ্যে তদন্ত চলছে।

রাশিয়ার সঙ্গে ট্রাম্প ক্যাম্পেইনের কথিত আঁতাত নিয়ে বিশেষ কৌঁসুলি রবার্ট ম্যুলার যে তদন্ত করছেন, তাকে একটি ষড়যন্ত্র হিসেবে অভিহিত করে আসছেন ট্রাম্প।

রাশিয়া-সংক্রান্ত তদন্ত অবিলম্বে বন্ধের জন্য ম্যুলারকে বরখাস্ত করতে চান ট্রাম্প—এমন কথাও শোনা গেছে। তদন্তের বিষয়ে রুষ্ট ট্রাম্প সময়-সময় আক্রমণাত্মক টুইট করে চলছেন।