সন্তানের জন্য আবেদন এবং বয়সের জটিলতা

আমেরিকায় স্থায়ীভাবে বসবাসরত বৈধ গ্রিনকার্ডধারী বা মার্কিন নাগরিকের সন্তান অথবা অন্য কোনো নিকটাত্মীয় যেমন বাবা-মা, ভাই-বোনের সন্তান যদি কোনো অভিবাসন সংক্রান্ত পিটিশনের পরোক্ষ সুবিধাভোগী (Derivative Beneficiary) হন এবং ওই পিটিশন জমা দেওয়ার পর তার বয়স যদি ২১ পেরিয়ে যায়, সে ক্ষেত্রে অভিবাসন আইনেই কিছু আইনি সুরক্ষা রয়েছে যা সাধারণত আমাদের অনেকেই জানা নেই।
কারও ২১ বছর পূর্ণ হওয়ার আগে কোন আবেদন জমা পড়লেও কোন কোন ক্যাটাগরিতে গ্রিনকার্ডের আবেদন নিষ্পত্তি করতে আমেরিকার নাগরিকত্ব ও অভিবাসন সেবা সংক্রান্ত সংস্থা (ইউএসসিআইএস) এবং মার্কিন পররাষ্ট্র দপ্তরের দীর্ঘ সময় লাগায় সেই ব্যক্তির আবেদন অনুমোদন হওয়ার আগে তার বয়স ২১ বছর পেরিয়ে যেতে পারে। এ কারণে অনেক আবেদনকারীকে আরও দীর্ঘ সময় অপেক্ষা করতে হয় অথবা কখনো কখনো তারা গ্রিনকার্ডের অযোগ্য হয়ে পড়েন। এ সব ক্ষেত্রে সহায়তা করার জন্যই ‘চাইল্ড স্ট্যাটাস প্রোটেকশন অ্যাক্ট’ নামে এই আইনটি ২০০২ সাল থেকে কার্যকর করা হয়।
আপনি যদি মার্কিন নাগরিক হন এবং সেই ক্যাটাগরিতে আপনার সন্তানকে আমেরিকায় আনতে চান বা এখানে আপনার সন্তানের স্ট্যাটাস বৈধ করতে চান, সে ক্ষেত্রে প্রথমে খেয়াল রাখতে হবে, আপনার সন্তান ইতিমধ্যে নাগরিক হয়ে গেছে কিনা। অভিভাবকের মাধ্যমে নাগরিক হওয়ার নিয়ম প্রায়শই পরিবর্তন হয় এবং তা নির্ভর করে সন্তানের জন্ম তারিখ, অভিভাবক কত দিন ধরে আমেরিকায় আছেন এবং প্রাসঙ্গিক আরও কিছু বিষয়ের ওপর।
স্বামী বা স্ত্রী এবং ২১ বছরের নিচে অবিবাহিত সন্তানকে মার্কিন অভিবাসন আইনে মার্কিন নাগরিকের নিকটাত্মীয় হিসেবে বিশেষ সুবিধা দেওয়া হয়। এই নিকটাত্মীয় ক্যাটাগরির অভিবাসীরা প্রতি বছর ইউএসসিআইএস ও ডিওএস দ্বারা ইস্যুকৃত নির্দিষ্ট সংখ্যক গ্রিনকার্ড দেওয়ার সংবিধিবদ্ধ বাধ্যবাধকতার মধ্যে পড়েন না। আর সে কারণেই তাদের ২১ বছরের বেশি বয়সী বিবাহিত বা অবিবাহিত সন্তানের মতো পারিবারিক অগ্রাধিকার ক্যাটাগরিতে গ্রিনকার্ড সহজলভ্য হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হয় না।
চাইল্ড স্ট্যাটাস প্রোটেকশন অ্যাক্ট আসার আগে মার্কিন নাগরিককে তাদের সন্তানের ২১ বছর পূর্ণ হওয়ার অনেক আগে আই-১৩০ ফরমের মাধ্যমে তাদের পিটিশন ফর অ্যালিয়েন রিলেটিভ জমা দিতে হতো, যেন ওই আবেদন অনুমোদন হওয়ার আগে তাদের সন্তানের বয়স ২১ বছর না হয়ে যায়। তারপরও আবেদন প্রক্রিয়ার সময় স্বাভাবিকভাবে অনেক দীর্ঘ হওয়ায় বেশির ভাগ মার্কিন নাগরিকের সন্তানেরই এই বয়স পেরিয়ে সমস্যার মুখোমুখি হতো। এখন এই আইন আসার পরে মার্কিন নাগরিকের সন্তানের বয়স ২১ বছর হওয়ার একদিন আগেও আই-১৩০ ফরমের মাধ্যমে তাদের পিটিশন ফর অ্যালিয়েন রিলেটিভ যদি ইউএসসিআইএসে জমা পড়ে এবং ওই পিটিশন অনুমোদন হওয়ার আগেই যদি সন্তানের বয়স ২১ পেরিয়ে যায় তারপরও তাদের ফ্যামিলি প্রিফারেন্স পারিবারিক অগ্রাধিকার ক্যাটাগরির পরিবর্তে ইমিডিয়েট রিলেটিভ বা নিকটাত্মীয় ক্যাটাগরিতে বিবেচনা করা হয় যদি তারা তখনো অবিবাহিত থাকে।
স্থায়ীভাবে বসবাসকারী নিকটাত্মীয় বা পরোক্ষ সুবিধাভোগীদের জন্য প্রিফারেন্স ক্লাসিফিকেশন বা অগ্রাধিকার শ্রেণিবিন্যাস
• মার্কিন নাগরিক যদি তার সন্তানের জন্য আবেদন করেন, তবে আবেদনের দিন সন্তানের বয়স স্থির হবে।
• গ্রিনকার্ডধারী যদি তার সন্তানের জন্য আবেদন করেন এবং সন্তানের বয়স ২১ হওয়ার আগেই ওই গ্রিনকার্ডধারী যদি মার্কিন নাগরিক হন, তবে তিনি মার্কিন নাগরিক হওয়ার তারিখে সন্তানের বয়স স্থির হবে।
• সুবিধাভোগীর বায়োলজিকাল বয়স থেকে ভিসার আবেদন মুলতবী বা অমীমাংসিত থাকার সময়টা বাদ দিয়ে হিসাব করার সুবিধা চাইল্ড স্ট্যাটাস প্রোটেকশন আইনে দেওয়া আছে।
কিন্তু আপনি যদি গ্রিনকার্ডধারী হন ও আপনার সন্তান আমেরিকার বাইরে থাকে তাহলে কি হবে? দুর্ভাগ্যবশত চাইল্ড স্ট্যাটাস প্রোটেকশন আইনে গ্রীনকার্ডধারীর ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তানকে নিকটাত্মীয় ক্যাটাগরিতে বিবেচনা করা হয় না, যদি না আপনি যখন গ্রিনকার্ড পেয়েছেন তখন আপনার জন্য করা আবেদনে সে পরোক্ষভাবে (Derivative হিসেবে) যুক্ত থাকে। এসব ক্ষেত্রে আপনি পারিবারিক অগ্রাধিকার ক্যাটাগরি F2A-এ আপনার ২১ বছরের নিচের অবিবাহিত সন্তানের জন্য আবেদন করতে পারেন। কিন্তু আবেদন অনুমোদন হওয়ার আগে তার যদি ২১ বছর পূর্ণ হয়ে যায় তবে সে F2B ক্যাটাগরিতে স্থানান্তরিত হয়ে যাবে।
কিন্তু আপনি গ্রিনকার্ডধারী অবস্থায় আপনার ২১ বছরের নিচের অবিবাহিত সন্তানের জন্য আবেদন করার পর আপনার সন্তানের বয়স ২১ বছর পূর্ণ হওয়ার আগে আপনি যদি মার্কিন নাগরিক হয়ে যান, তবে চাইল্ড স্ট্যাটাস প্রোটেকশন আইনের আওতায় আপনি মার্কিন নাগরিক হওয়ার তারিখে আপনার সন্তানের বয়স স্থির হয়ে যাবে অর্থাৎ আবেদন অনুমোদন হওয়ার আগে তার ২১ বছর পূর্ণ গেলেও সে F2B ক্যাটাগরিতে স্থানান্তরিত হবে না।
ধরা যাক, আপনার সন্তানের জন্ম ৩০ নভেম্বর ১৯৮৯। আপনি গ্রিনকার্ডধারী হিসেবে তার বয়স ২১ হওয়ার আগে তার জন্য আবেদন করেছেন এবং তার প্রায়োরিটি তারিখ দেওয়া হয়েছে ১৫ ফেব্রুয়ারি ২০১০। আপনার সন্তানের জন্য ভিসা প্রাপ্তির সময় দেওয়া হয়েছে ২০১২ সালের জুলাইয়ের ভিসা বুলেটিনে। আপনাকে প্রথম নির্ণয় করতে হবে, ২০১২ সালের ১ জুলাই আপনার সন্তানের বয়স কত হলো। হিসাব করলে দেখা যাবে, সেদিন তার বয়স হয়েছে ২২ বছর ৭ মাস ১ দিন।
এবার আপনার সন্তানের বয়স থেকে আই-১৩০ মুলতবি থাকার সময়টা অর্থাৎ ২০১০ ১৫ ফেব্রুয়ারি থেকে ২০১২ সালের ১ জুলাই পর্যন্ত সময়টা হিসাব করে বাদ দিতে হবে যেটা কিনা ২ বছর ৪ মাস ১৬ দিন। কাজেই চাইল্ড স্ট্যাটাস প্রোটেকশন আইনে আপনার সন্তানের বয়স হবে আনুমানিক ২০ বছর ৩ মাস, যা কিনা ২১ বছরের কম হওয়ায় সে F2A ক্যাটাগরিতেই থাকবে, F2B ক্যাটাগরিতে স্থানান্তরিত হবে না।
মার্কিন নাগরিকের পরিবারের অন্যান্য সদস্য যেমন ভাই-বোন, বিবাহিত সন্তান অথবা বাবা-মায়ের জন্য করা আবেদনের ক্ষেত্রে তাদের সন্তানেরা ওই আবেদনে যুক্ত থাকলে চাইল্ড স্ট্যাটাস প্রোটেকশন আইন তাদেরও সুরক্ষা দেয়। আপনি যদি আপনার ভাই-বোনের জন্য আবেদন করেন এবং তাদের ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তান ওই আবেদনে যুক্ত থাকে, তবে আবেদনটি অনুমোদন হওয়ার আগে সে ২১ বছর পেরিয়ে গেলেও ওপরে প্রদত্ত উদাহরণ অনুযায়ী হিসাবের পর তার বয়স ২১ বছরের কম হলে সে আপনার ভাই-বোনের সঙ্গে পরোক্ষ সুবিধাভোগী (Derivative Beneficiary) হিসেবে আসতে পারবে।
চাইল্ড স্ট্যাটাস প্রোটেকশন আইন আসার আগে অর্থাৎ ২০০২ সালের ৬ আগস্টের আগেও যেসব আবেদন জম পড়েছে সেগুলোর ক্ষেত্রেও এই আইন প্রযোজ্য হবে।

(এই নিবন্ধ কোনোরকম আইনি পরামর্শ নয়। এটি কেবলমাত্র ইউএসসিআইএস এবং ইউএস ডিপার্টমেন্ট অব স্টেট এর ওয়েবসাইটে প্রদর্শিত এ সংক্রান্ত তথ্যের সন্নিবেশ মাত্র)

সৈয়দ আফতাব আহমেদ,
ব্যারিস্টার-অ্যাট-ল
সেল: (৯২৯) ৩৯১ ৬০৪৭; ইমেইল: [email protected]

ভিসা সম্পর্কিত বার্তা 
ভিসা ও চাকরিভিত্তিক ভিসা ইস্যুর বার্ষিক সংখ্যা কংগ্রেসের হাতে নিয়ন্ত্রিত। অগ্রাধিকার তারিখ হালনাগাদ থাকলে ও পর্যাপ্ত ভিসা থাকলে এই শ্রেণির ভিসার আবেদনকারীদের সাক্ষাৎকার নেওয়া হয়। অগ্রাধিকার তারিখের পরিবর্তন হওয়ার ও সাক্ষাৎকারের সময় ভিসার সংখ্যা পর্যাপ্ত নাও থাকতে পারে। আপনার ক্যাটাগরির ভিসার সংখ্যা যদি বর্তমান না থাকে তবুও আপনার সাক্ষাৎকার যথাসময়ে হবে, তবে আপনার ভিসা তত দিন পর্যন্ত ইস্যু হবে না, যত দিন পর্যন্ত অগ্রাধিকার তারিখ হালনাগাদ হয় এবং নতুন ভিসার সংখ্যা আবার পর্যাপ্ত হয়। অভিবাসী ভিসা আবেদনকারীরা তাদের অগ্রাধিকার তারিখের অগ্রগতি সম্পর্কে জানার জন্য পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইট ভিসা বুলেটিন দেখতে পারেন। 

বর্তমান অগ্রাধিকারভিত্তিতে যেসব তারিখের কাজ চলছে:

মাস: জুন ২০১৮
F1 : ০৮ এপ্রিল ২০১১: (আমেরিকান নাগরিকদের অবিবাহিত ছেলে/মেয়েদের জন্য)

F2A : ০৮ জুন ২০১৬: (এলপিআর ব্যক্তিদের স্বামী বা স্ত্রী এবং ২১ বছরের কম
বয়সী সন্তানদের জন্য)
FX : ০৮ মে ২০১৬: (F2A কেইসে যাদের অগ্রাধিকার তারিখ পুরোনো)
F2B : ২২ জুন ২০১১: (এলপিআর ব্যক্তিদের অবিবাহিত ছেলে/মেয়েদের জন্য)
F3 : ১৫ মার্চ ২০০৬: (মার্কিন নাগরিকদের বিবাহিত ছেলে/মেয়েদের জন্য)
F4 : ২২ অক্টোবর ২০০৪: (মার্কিন নাগরিকদের ভাই/বোন ও তাদের স্ত্রী/স্বামী
এবং ২১ বছরের কম বয়সী সন্তানদের জন্য)
E3 : চলতি: (দক্ষ কর্মী ও তাদের স্ত্রী/স্বামী এবং ২১ বছরের কম বয়সী
সন্তানদের জন্য)
EW : চলতি: (অদক্ষ কর্মী ও তাদের স্ত্রী/স্বামী এবং ২১ বছরের কম বয়সী
সন্তানদের জন্য)