ইভাঙ্কা ট্রাম্প বন্ধ করলেন ফ্যাশন ব্র্যান্ড

আমাজন ডটকমে ইভাঙ্কা ট্রাম্পের সুগন্ধির র‍্যাংক সর্বোচ্চ। ছবি: সংগৃহীত।
আমাজন ডটকমে ইভাঙ্কা ট্রাম্পের সুগন্ধির র‍্যাংক সর্বোচ্চ। ছবি: সংগৃহীত।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প তাঁর ফ্যাশন ব্র্যান্ড বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। হোয়াইট হাউসে জ্যেষ্ঠ পরামর্শক হিসেবে যুক্ত হওয়ার এক বছরের বেশি সময় পর তিনি এ সিদ্ধান্ত নিলেন। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গত বছরে ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, ইভাঙ্কা ট্রাম্পের পণ্য বাংলাদেশ, ইন্দোনেশিয়া ও চীনে তৈরি করা হতো।

২০১৪ সালে ইভাঙ্কা নিজের নামে ওই ব্র্যান্ড চালু করেন। কিন্তু নির্বাচনে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের জয়ের পর অনেকেই ইভাঙ্কা ব্র্যান্ডের পণ্য বর্জন শুরু করেন।

হোয়াইট হাউসে কাজ করার পাশাপাশি নিজের ব্যবসা চালানোর বিষয়টি তাঁর ক্ষেত্রে স্বার্থের সংঘাত সৃষ্টি করছিল। ইভাঙ্কাকে এ নিয়ে বিভিন্ন বাধার মুখে পড়তে হচ্ছিল বলে তিনি হতাশ ছিলেন।

ইভাঙ্কার ওই প্রতিষ্ঠানের এক মুখপাত্র বলেছেন, ইভাঙ্কা ট্রাম্প ব্র্যান্ডের পারফরম্যান্সের সঙ্গে এটি বন্ধ হওয়ার কোনো যোগসূত্র নেই। ওয়াশিংটনে অনির্দিষ্টকালের জন্য থাকতে তিনি এককভাবে এ সিদ্ধান্ত নিয়েছেন।

প্রায় ১৭ মাস হোয়াইট হাউসে কাটানো ইভাঙ্কা ট্রাম্প এ বিষয়ে বলেছেন, তিনি কবে ব্যবসায় ফিরবেন, নাকি আদৌ আর ফিরবেন না, তা ঠিক করেননি।

এক বিবৃতিতে ট্রাম্পকন্যা বলেন, ‘ওয়াশিংটনে আমি যা করছি, ভবিষ্যতে আমার লক্ষ্য এটাই থাকবে। তাই এখনই এ সিদ্ধান্ত নেওয়া আমার ও সহযোগীদের জন্য যথাযথ ছিল। দুর্দান্ত একটি দলের সঙ্গে কাজ করতে পেরে আমি কৃতজ্ঞ। ওই দল অনেক নারীকে অনুপ্রেরণা দিয়েছে। আমি যেহেতু তাদের সঙ্গে আর থাকছি না, আশা করি তাদের মিশন তারা চালিয়ে যাবে।’

ইভাঙ্কার কোম্পানি বন্ধ হওয়ার ঘোষণার পর ১৮ সদস্যের কর্মীদের সঙ্গে সাক্ষাৎ করেছেন ইভাঙ্কা।

ইভাঙ্কার প্রতিষ্ঠান গয়নার ব্যবসা দিয়ে যাত্রা শুরু করে। পরে পোশাকের ব্যবসায় নামে। কিন্তু নর্ডস্ট্রম চেইন শপ, হাডসনস বে নামের ডিপার্টমেন্টাল স্টোরগুলো থেকে ওই ব্র্যান্ডের পণ্য সরিয়ে ফেলা হয়।

ইভাঙ্কা ট্রাম্পের পণ্য বিক্রি করা প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে বলা হয়, ইভাঙ্কা ট্রাম্পের পণ্য খুব বেশি বিক্রি হয় না।