পরিবার বিচ্ছিন্ন দুই শতাধিক শিশু এখনো আটককেন্দ্রে

মেরিল্যান্ডের একটি আটককেন্দ্র
মেরিল্যান্ডের একটি আটককেন্দ্র

আমেরিকার বিভিন্ন আটককেন্দ্রে এখনো দুই শতাধিক শিশু রয়েছে, যাদের টেক্সাস অবৈধ অভিবাসী পরিবারগুলো থেকে বিচ্ছিন্ন করা হয়েছে। ১৫ অক্টোবর আদালতে এ সম্পর্কিত এক শুনানিতে এ তথ্য জানিয়েছেন প্রশাসনের কর্মকর্তারা।
সরকারি হিসাবমতে, বর্তমানে বিভিন্ন আটককেন্দ্রে পরিবার বিচ্ছিন্ন ২৪৫ শিশু আটক রয়েছে। মেক্সিকো সীমান্তে আটক অবৈধ অভিবাসী পরিবারগুলো থেকে বিচ্ছিন্ন করা এসব শিশুর মধ্যে অন্তত ১৭৫ জনের অভিভাবককে আমেরিকা থেকে এরই মধ্যে বহিষ্কার করা হয়েছে। এর মধ্যে মাত্র ১৮টি শিশু বর্তমানে তাদের পরিবারের সঙ্গে পুনর্মিলনের অপেক্ষায় রয়েছে। মা-বাবার সঙ্গে পুনর্মিলনের জন্য তাদের নিজ দেশে ফেরত পাঠানো হবে। কারণ এর আগেই তাদের মা-বাবাকে আমেরিকা থেকে বহিষ্কার করা হয়েছে। আদালতে দেওয়া তথ্যমতে, যেসব শিশুর মা-বাবাকে নিজ দেশে এরই মধ্যে ফেরত পাঠানো হয়েছে, তাদের পরিবারের কাছে ফিরিয়ে দিতে বেশ বেগ পেতে হচ্ছে। কারণ এসব শিশুর মধ্যে ১২৫ জনের মা-বাবা এরই মধ্যে জানিয়ে দিয়েছেন যে, তাঁরা চান না তাঁদের বাচ্চাকে দেশে ফিরিয়ে নিতে। নিজ দেশে ফিরে আসুক এটা তাঁরা কোনোভাবেই চান না। এ ছাড়া আরও ৩২ শিশুর বিষয়ে আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নের (এসিএলইউ) কাছ থেকে কোনো তথ্য আসেনি। এই ৩২ শিশুর মা-বাবা তাদের ফিরিয়ে নিতে চান কিনা এ বিষয়েও এখনো কিছু জানা যায়নি।
কর্মকর্তারা জানান, আটক শিশুদের মধ্যে ২৭ জনের মা-বাবা আমেরিকাতেই অবস্থান করছেন। তবে তাঁরা চান তাঁদের সন্তান প্রশাসনের তত্ত্বাবধানেই থাকুক। এদের মধ্য ১৩ শিশুর সঙ্গে তাদের পরিবারের সংযোগ ঘটানোর কাজ বর্তমানে প্রক্রিয়াধীন। তবে আটককেন্দ্রে থাকা তিনটি শিশুর মা-বাবা আমেরিকায় থাকলেও এবং তাদের মা-বাবা তাদের নিতে প্রস্তুত থাকলেও তা সম্ভব হচ্ছে না। কারণ ওই তিন মা-বাবার মধ্যে প্রতি জুটিরই কেউ না কেউ অপরাধের সঙ্গে যুক্ত। তাদের কাছে তাদের সন্তান নিরাপদ নয়।
এসিএলইউয়ের আনা অভিযোগের ওপর শুনানিতে এসব তথ্য জানানোর সময় ট্রাম্প প্রশাসনের কর্মকর্তারা বলেন, তাঁরা অবৈধ অভিবাসন বন্ধে আরেকটি ছোট প্রকল্প নিতে যাচ্ছেন। ওই প্রকল্প বাস্তবায়ন হলে অবৈধ অভিবাসী পরিবারের শিশুদের পরিবার বিচ্ছিন্নের ঘটনা আরেকবার ঘটতে পারে। তবে তাঁরা বিষয়টি সম্পর্কে সচেতন।
গত জুনে ইউএস ডিস্ট্রিক্ট আদালতের বিচারক ডানা সাব্রো সরকারকে পরিবার বিচ্ছিন্ন শিশুদের তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ার আদেশ দেন। অভিবাসী বিষয়ে গৃহীত শূন্য সহনশীলতা নীতির কারণে পরিবার বিচ্ছিন্ন হয়ে পড়া সব শিশুকে তাদের পরিবারে ফিরিয়ে দেওয়ার আদেশ দিয়ে তিনি সময়ও বেঁধে দেন। কিন্তু সেই সময়ের মধ্যে প্রশাসন আদালতের আদেশ বাস্তবায়ন করতে পারেননি।
১৫ অক্টোবর ট্রাম্প প্রশাসনের কর্মকর্তারা জানান, জুনের আদেশের পর থেকে এখন পর্যন্ত ২ হাজার ৭০ শিশুকে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে। এর মধ্যে ৭৯ শিশুকে তাদের নিজ দেশে মা-বাবার কাছে ফিরিয়ে দেওয়া হয়। আমেরিকা থেকে বহিষ্কৃত অভিবাসীদের আটক সন্তানদের ফিরিয়ে দিতে ব্যাপক সংকটে পড়তে হয়েছিল প্রশাসনকে। কারণ তাদের মা-বাবাকে খুঁজে পাওয়া যাচ্ছিল না। এখনো অন্তত পাঁচটি শিশুর মা-বাবাকে খুঁজে পাওয়া যায়নি। ফলে এও জানা সম্ভব হচ্ছে না যে, তারা তাদের সন্তানকে নিজের কাছে রাখতে চান কিনা। পরিবার বিচ্ছিন্ন হয়ে পড়া শিশুদের নিজ মা-বাবার কাছে ফিরিয়ে দেওয়ার বিষয়টি প্রক্রিয়াধীন। ফলে এ সংখ্যাটি প্রতিনিয়ত বদল হচ্ছে।