ব্রঙ্কসের বাংলাবাজার যেন একখণ্ড বাংলাদেশ

ব্রঙ্কসের রাস্তায় হর–হামেশাই দেখা যায় বাংলাদেশিদের
ব্রঙ্কসের রাস্তায় হর–হামেশাই দেখা যায় বাংলাদেশিদের

এগিয়ে যাওয়ার জোয়ারের ঢেউ শুধু দেশে নয়, আটলান্টিকের এপারে আমেরিকাতেও সেই ঢেউ আজ প্রবল। এপ্রবাসী বাঙালিরা সংখ্যায় যেমন বেড়েছে, তেমনি বেড়েছে জীবনযাত্রার মান ।
নিউইয়র্ক সিটির ম্যানহাটন, কুইন্স, ব্রুকলিন, ব্রঙ্কসের এবং স্ট্যাটেন আইল্যান্ড—এই পাঁচটি বরোতে প্রবাসী বাংলাদেশির সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এ পরিস্থিতিতে ২০০৮ সালে ব্রঙ্কসের পার্কচেষ্টারের স্টার্লিং অ্যাভিনিউর নাম পরিবর্তন করে রাখা হয় বাংলাবাজার অ্যাভিনিউ। বাংলাবাজারে দাঁড়ালে মনেই হবে না যে আপনি আমেরিকায় আছেন।
বাংলাদেশি মানুষের সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে এগিয়ে চলেছে মানুষের সম্মুখে এগিয়ে যাওয়ার প্রচেষ্টা। পার্কচেষ্টারের স্টার্লিং অ্যাভিনিউ তেমনি একটি এগিয়ে যাওয়া জায়গার নাম। ট্রেন ও বাস যোগাযোগের চমৎকার একটি সমন্বয়ের মাঝখানে গড়ে উঠেছে এই বাঙালি কমিউনিটি । মানুষের সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে গড়ে উঠেছে বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান।
বাংলাদেশের মানুষ আর পিছিয়ে নেই কোথাও। দেশে-বিদেশে সব জায়গাতেই বিভিন্ন বিষয়ে যোগ্যতার উজ্জ্বল স্বাক্ষর রেখেছে লাল-সবুজের মানুষ। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, ব্যবসা-বাণিজ্য ও বিভিন্ন সেবামূলক সংগঠনে বাংলাদেশের মানুষ আজ ভীষণভাবে তৎপর ।
কঠোর পরিশ্রম, সততা আর সামনে এগিয়ে যাওয়ার প্রচণ্ড একাগ্রতার ওপরে ভর করে ব্রঙ্কসেও গড়ে উঠেছে বাঙালি আবাসিক এলাকা। বাঙালিদের প্রাণচঞ্চলে মুখরিত হয়ে ওঠে স্টার্লিং অ্যাভিনিউ।
সেখানেই থেমে থাকেননি এখানকার মানুষ। তাদের প্রচেষ্টায় স্টার্লিং অ্যাভিনিউয়ের নাম বদলে হয়েছে বাংলাবাজার অ্যাভিনিউ । ২০০৮ সালে রাস্তার নামকরণ বদল করে বাংলাবাজার অ্যাভিনিউ করা হয়।
স্টার্লিং অ্যাভিনিউয়ের ক্যাসেল হিল ও ইউনিয়ন পোর্ট রোড নিয়ে জায়গাটির নাম বাংলাবাজার। বাংলাবাজার আজ বাংলাদেশি বাণিজ্য কেন্দ্র। পাশেই বাংলাবাজার বিশাল মসজিদ। রাস্তায় হেঁটে চলেছে বাঙালি নারী-পুরুষ। তাদের পদচারণায় আজ মুখরিত বাংলাবাজার ।
চায়ের তেষ্টায় কিছুক্ষণ বিরিয়ানি হাউসে। হাউস ভর্তি মানুষ । মনে হলো দেশের কোনো শহরের রেস্তোরাঁয় আমি । এভাবেই এখানকার সব ব্যবসা প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান ও সেবামূলক প্রতিষ্ঠানের পরিচালকের সঙ্গে দেখা হলো, কথা হলো। এই সাক্ষাৎ পর্বে বাংলাবাজারের প্রিয় মুখ এম বি হোসেন তুষারের অবদান অতুলনীয়।
কথোপকথনে জানা হলো বাংলাবাজার মানুষের জীবন । জানা হলো তাদের অগ্রযাত্রার ইতিহাস । ব্রঙ্কসের বাংলাবাজার আজ যেন প্রাণচঞ্চল এক খণ্ড বাংলাদেশ । এই বাংলাবাজারের কতিপয় প্রতিষ্ঠানের ছবি দেখলেই খুব সহজেই অনুমান করা যায় যে উজ্জ্বল আলোয় ভাসছেন আমাদের স্বজনেরা। আমাদের প্রিয় প্রবাসীরা।