'বাংলাদেশ বুলেভার্ড' নামে সড়ক হচ্ছে প্যাটারসনে

প্যাটারসন সিটির ইউনিয়ন অ্যাভিনিউর ‘ক্রিটনেস অ্যাভিনিউ থেকে ওয়েস্ট বুলেভার্ড’ পর্যন্ত সড়কের নাম হচ্ছে বাংলাদেশ বুলেভার্ড’। ছবি: প্রথম আলো
প্যাটারসন সিটির ইউনিয়ন অ্যাভিনিউর ‘ক্রিটনেস অ্যাভিনিউ থেকে ওয়েস্ট বুলেভার্ড’ পর্যন্ত সড়কের নাম হচ্ছে বাংলাদেশ বুলেভার্ড’। ছবি: প্রথম আলো

আমেরিকায় বাংলাদেশি বহুল নগরীর নিউজার্সির প্যাটারসনে। একসময় শিল্প কারখানায় এগিয়ে থাকা এ নগরীতে বাংলাদেশিদের আগমন ঘটেছে অনেক আগেই। মূলত সিলেট অঞ্চল থেকে আসা প্রবাসীরা তাদের পূর্বসূরিদের পদচিহ্ন ধরে এ নগরীতে তাদের চাঞ্চল্য শুরু করেন। এ নগরীরই এক সড়কের নাম ‘জালালাবাদ স্ট্রিট’। নগরী কর্তৃপক্ষের অর্থ সাহায্যে নির্মিত হয়েছে স্থায়ী শহীদ মিনার। এখন ‘বাংলাদেশ বুলেভার্ড’ নামে সড়ক হচ্ছে প্যাটারসন নগরীতে।

এ ব্যাপারে সিটি কাউন্সিল ও প্রশাসন ঐকমত্যে পৌঁছেছে। প্রকল্প বাস্তবায়নের জন্য প্যাটারসনের নির্বাচিত সিটি কাউন্সিলম্যান বাংলাদেশি-আমেরিকান শাহীন খালিককে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে। তাঁকে সার্বিক সহযোগিতা করছেন সাবেক কাউন্সিলম্যান মোহাম্মদ আকতারুজ্জামানসহ স্থানীয় বাংলাদেশি কমিউনিটির নেতারা।

নিউজার্সি অঙ্গরাজ্যের প্যাটারসন ও আশপাশের এলাকায় ১০/১৫ হাজার প্রবাসী বাংলাদেশির বসবাস। তাদের দীর্ঘদিনের দাবি বাংলাদেশ নামে সেখানকার একটি রাস্তা হোক। ৪/৫ বছর আগে স্থানীয় প্রবাসী বাংলাদেশির উদ্যোগে এবং জনপ্রতিনিধিদের সহযোগিতায় ‘জালালাবাদ স্ট্রিট ’ নামে একটি সড়ক হয়েছে। ২০১৪ সালে নিউজার্সিতে প্রথমবারের মতো বাংলাদেশিদের প্যারেড অনুষ্ঠিত হয়। এ ছাড়া সেখানে সিটি প্রশাসনের সহযোগিতায় ২০১৫ সালে স্থায়ী শহীদ মিনার নির্মাণ হয়েছে; যা বাংলাদেশি কমিউনিটির সাফল্য হিসেবে অনেকেই মনে করছেন।

বিশিষ্ট রাজনীতিক ও কমিউনিটি নেতা দেওয়ান বজলু বলেন, প্যাটারসনে ‘বাংলাদেশ বুলেভার্ড’ নামে একটি সড়কের নামকরণের জন্য দীর্ঘদিন থেকে দাবি উঠেছে। এ জন্য সিটি কাউন্সিলেও আবেদন করা হয়েছে। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে সিটি কাউন্সিল একটি কমিটি গঠন করে দিয়েছে এবং নীতিগতভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে সিটির ইউনিয়ন অ্যাভিনিউর ‘ক্রিটনেস অ্যাভিনিউ থেকে ওয়েস্ট বুলেভার্ড’ পর্যন্ত বাংলাদেশ বুলেভার্ড’ নামকরণ করা হবে। এটি এখন সময়ের ব্যাপারমাত্র। সিটি কাউন্সিলে অনুমোদিত হলেই ‘বাংলাদেশ বুলেভার্ড’ নামকরণ চূড়ান্ত হবে।