অভিবাসীদের ঠেকাতে ট্রাম্পের নিষেধাজ্ঞা স্থগিত করলেন আদালত

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্ত দিয়ে আসা অভিবাসীদের ঠেকাতে নিষেধাজ্ঞা জারি করেছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই নিষেধাজ্ঞা সাময়িকভাবে স্থগিত করেছেন আদালত। সান ফ্রান্সিসকোতে নাগরিক অধিকার সংগঠনগুলোর আবেদনের পর শুনানি শেষে এই স্থগিতাদেশ দেন মার্কিন ডিস্ট্রিক্ট বিচারক জন টিগার।

মঙ্গলবার বিবিসি জানিয়েছে, চলতি মাসের শুরুতে সীমান্ত দিয়ে আসা অভিবাসীদের ঠেকাতে এক আদেশে সই করেন ডোনাল্ড ট্রাম্প। জাতীয় স্বার্থে তিনি এটি করেছেন বলে উল্লেখ করেছিলেন। তবে নাগরিক অধিকার সংগঠনগুলো ট্রাম্পের এই আদেশের বিরোধিতা করে আসছে।

মধ্য আমেরিকার বিভিন্ন দেশ থেকে হাজারো অভিবাসী গত কয়েক সপ্তাহে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে অবস্থান করছেন। তাঁরা বলছেন, নিপীড়ন, দারিদ্র্য ও সহিংসতার মুখে তাঁরা হন্ডুরাস, গুয়াতেমালা ও এল সালভাদর থেকে পালিয়ে এসেছেন।

বিচারক জন টিগার বলেন, বর্তমান প্রণীত আইনে এটি পরিষ্কার—যেকোনো বিদেশি যুক্তরাষ্ট্রে আশ্রয়ের জন্য আবেদন করতে পারেন। তিনি বলেন, গত ৯ নভেম্বর ট্রাম্পের ঘোষণায় তাঁদের ‘ঠেকানোর’ কথা বলা হয়েছে। বিচারক আরও বলেন, একটি শর্ত আরোপের জন্য তিনি (ট্রাম্প) ফের অভিবাসন আইন প্রণয়ন করতে পারেন না। যা কংগ্রেস স্পষ্টভাবে নিষিদ্ধ করেছে।

এই সংক্রান্ত মামলাটি করেছে দ্য আমেরিকান সিভিল লিবারটিজ ইউনিয়ন (এসিএলইউ), সাউদার্ন পভার্টি ল সেন্টার ও সেন্টার ফর কনস্টিটিউশনাল রাইটস। তারা বলছে, ট্রাম্পের আদেশ অবৈধ ছিল।